X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়ায় গ্রেফতার হতে যাচ্ছেন উ. কোরীয় কূটনীতিক!

বিদেশ ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৩৭আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৩৮
image

মালয়েশিয়ায় গ্রেফতার হতে যাচ্ছেন উ. কোরীয় কূটনীতিক! কিম জং উন-এর সৎ ভাই কিম জং নাম হত্যার ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে উত্তর কোরীয় কূটনীতিককে। তিনি স্বেচ্ছায় পুলিশের সঙ্গে সহযোগিতা না করলে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হবে বলে জানিয়েছে মালয়েশীয় কর্তৃপক্ষ। উল্লেখ্য, ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালা লামপুর বিমানবন্দরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং নামকে বিষপ্রয়োগে হত্যা করা হয়। পুলিশ জানিয়েছে, তিনি মালয়েশিয়া থেকে ম্যাকাও যাওয়ার জন্য বিমানবন্দরে দাঁড়িয়ে থাকার সময় দু’জন নারী তার মুখে বিষাক্ত কেমিক্যাল স্প্রে করেন।


বুধবার মালয়েশিয়া জানিয়েছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎ ভাই ন্যামের হত্যাকাণ্ডের ঘ্টনায় উত্তর কোরিয়ার কুয়ালালামপুর দূতাবাসের দ্বিতীয় সচিব ৪৪ বছর বয়সী হায়ন কওয়াং সোংকে জিজ্ঞাসাবাদ করতে চায় তারা।  আর শনিবার সেলানগর রাজ্য পুলিশের প্রধান আব্দুল সামাহ ম্যাট জানিয়েছেন, এগিয়ে আসার জন্য ওই কূটনীতিককে ‘যৌক্তিক’ সময় দেওয়া হবে। নির্ধারিত সময়ের মধ্যে তিনি সহযোগিতা না করলে পরবর্তী পদক্ষেপ নেবে পুলিশ।

সামাহ জানিয়েছেন, উল্লেখিত ব্যক্তি যদি পুলিশকে সহযোগিতা না করেন তাহলে মালয়েশিয়ার আইনানুযায়ী নোটিশ ইস্যু করবে পুলিশ এবং তাকে তদন্তকারী দলের সামনে উপস্থিত হতে ‘বাধ্য’ করবে। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘নোটিশ পেয়েও যদি তিনি উপস্থিত না হন, তখন আমরা আদালত থেকে গ্রেফতারি পরোয়ানার ব্যবস্থা করব এবং পরবর্তী পদক্ষেপ নেব’।  

উ. কোরীয় পুলিশ সূত্রকে উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, কিমকে হত্যায়  ‘ভিক্স নার্ভ এজেন্ট’ ব্যবহৃত হয়েছে। কিমের মুখে ওই ভিএক্স-এর আলামত মিলেছে। বিবিসি জানিয়েছে, ব্যবহৃত ওই নার্ভ রাসায়নিককে ব্যাপক গণবিধ্বংসী অস্ত্র হিসেবে দেখা হয়ে থাকে। মালয়েশিয়ার রাসায়নিক বিভাগের পরীক্ষানিরীক্ষায় এই তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে বিবিসি। কিম জং নাম হত্যায় প্রথম থেকেই সন্দেহের তীর উত্তর কোরিয়ার দিকে। তবে উত্তর কোরিয়া সেই দাবি তীব্রভাবে প্রত্যাখ্যান করে আসছে।দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা দাবি করেছে, উত্তর কোরিয়ায় ক্ষমতাসীন কিন জং উন সরকারই কিম জং নামকে হত্যা করেছে।  

বুধবার কুয়ালা লামপুরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে মালয়েশীয় পুলিশ প্রধান খালিদ আবু বকর জানান, এখন পর্যন্ত ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার সন্দেহে চার উত্তর কোরীয় নাগরিকের কথা সামনে এসেছে। তাদের মধ্যে তিনজন এখনও মালয়েশিয়ায় রয়েছেন এবং চতুর্থ সন্দেহভাজন মালয়েশিয়া থেকে পিয়ংইয়ং ফিরে গেছেন বলে খালিদ আবু বকর উল্লেখ করেন।

প্রতিক্রিয়ায় মালয়েশিয়ার বিরুদ্ধে ‘প্রতিকূল আচরণ’ এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে ‘যোগসাজশ’ করার অভিযোগ তুলে কিম জং নাম হত্যার তদন্ত বন্ধের দাবি জানিয়েছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ প্রতিবেদনে মালয়েশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে কূটনৈতিক পাসপোর্টধারী কোনও ব্যক্তির ময়নাতদন্ত করারও অভিযোগ তোলা হয়। সেই সঙ্গে দ্রুত তদন্তের কাজ থামিয়ে ‘প্রতিকূল আচরণ’ বন্ধের আহ্বান জানানো হয়।  

সৎ ভাই কিম জং নাম উত্তর কোরীয় নেতা কিম জং উনের চেয়ে বয়সে বড়। একটি দীর্ঘ সময় তিনি দেশের বাইরে ম্যাকাও, চীনের মূল ভূখণ্ড এবং সিঙ্গাপুরে কাটিয়েছেন। উত্তর কোরিয়ায় তার পরিবার যে পরিবারতান্ত্রিক শাসন ব্যবস্থা গড়ে তুলেছে তার প্রকাশ্য সমালোচক ছিলেন কিম নাম। তিনি ২০১২ সালে তার সৎ ভাইয়ের নেতৃত্বের গুণাবলী নিয়েও প্রশ্ন তোলেন। তবে নিজে কখনওই ক্ষমতায় আসার কথা বলেননি।

কিম জং নাম এবং কিম জং উন দুজনই সাবেক উত্তর কোরীয় নেতা কিম জং ইলের সন্তান। কিন্তু তাদের জন্ম ভিন্ন ভিন্ন মায়ের গর্ভে। কিম জং নাম তার ফুফা জ্যাং সং থায়েকের ঘনিষ্ঠ ছিলেন বলে মনে করা হয়ে থাকে। ২০১৩ সালে কিম জং উনের নির্দেশে সং থায়েকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

/বিএ/

সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ