X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ট্রাম্পবিরোধী অস্কার!

বাধন অধিকারী
২৭ ফেব্রুয়ারি ২০১৭, ২১:১৫আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ০৬:৫১
image

ট্রাম্পবিরোধী অস্কার! অ্যাকাডেমি অ্যাওয়ার্ড কিংবা অস্কার পুরস্কার বর্ণবাদী পশ্চিমা সংস্কৃতির আধিপত্যেকেই প্রশ্নহীন করে; সমালোচকদের এমন অভিযোগ নতুন নয়। তবে এবারের অস্কার যেন ব্যতিক্রম। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের যুদ্ধবাজ, বর্ণবাদী এবং মুসলিমবিরোধী বিভক্তির রাজনীতির বিপরীতে এবারের অস্কার মঞ্চে ধ্বনিত হয়েছে শিল্পের শান্তি-সম্মিলন আর ঐক্যের সুর । তীব্র ট্রাম্পবিরোধী কটাক্ষে কেঁপে উঠেছে এবারের মঞ্চ। তার বিভেদের দেওয়াল ভাঙার ডাক দিয়েছেন একজন মেক্সিকান বংশোদ্ভূত শিল্পী। আর সিরীয় প্রামাণ্যচিত্রকে পুরস্কৃত করার মধ্য দিয়ে যুদ্ধবিরোধিতাও জানান দিয়েছে একাডেমি অ্যাওয়ার্ডের মঞ্চ। মঞ্চের বাইরেও অ্যাডয়ার্ডপ্রাপ্তরা সামিল হয়েছেন ট্রাম্পবিরোধী প্রতিবাদে।

মানুষে মানুষে জাতি-ধর্ম-বর্ণ-লিঙ্গের যে পার্থক্য, তাকে বিভক্তির সূত্র বানিয়ে ডোনাল্ড ট্রাম্প এখন মার্কিন প্রেসিডেন্ট। বিরোধী মত দমনের সব ধরনে বিভিন্ন পরিকল্পনা নিচ্ছেন তিনি। মুসলিম-মেক্সিকান-সমকামী নানান ধারার পরিচয়কে শ্বেতাঙ্গ আমেরিকার বিপরীতে দাঁড় করিয়েছেন ট্রাম্প। কৃষ্ণাঙ্গ সমকামী তরুণের বেড়ে ওঠার গল্প নিয়ে সিনেমা ‘মুনলাইট’ এবারের অস্কারের সেরা চলচ্চিত্র।  মেক্সিকো সীমান্তে দেওয়াল তুলছেন ট্রাম্প। দিয়েছেন পরমাণু যুদ্ধের হুমকি। মুসলমানদের আমেরিকা প্রবেশ নিষিদ্ধ করতে তিনি যেনতেন উপায় খুঁজছেন। ট্রাম্পের মুসলিমবিরোধিতার প্রতি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ইরানি চলচ্চিত্র দ্য সেলসম্যানের পুরস্কার প্রাপ্তির ঘটনা।  অস্কারের ইতিহাসে প্রথমবারের মতো সেরা পার্শ্ব চরিত্রে অভিনেতার পুরস্কারটাও পেয়েছেন একজন মুসলমান শিল্পী। বর্ণবাদকে উপজীব্য করে নির্মিত ‘জুটোপিয়া’র ভাগ্যে জুটেছে সেরা অ্যানিমেটেড ছবির পালক। সিরীয় যুদ্ধের পটভূমিকায় নির্মিত ব্রিটিশ প্রামাণ্যচিত্র ‘দ্য হোয়াইট হেলমেটস’ জিতে নিয়েছে সেরা প্রামাণ্যচিত্র (সংক্ষিপ্ত বিষয়) বিভাগে পুরস্কার। এর বাইরে মঞ্চের ভেতরে-বাইরে শোনা গেছে প্রতিবাদী শিল্পীদের স্বর।

‘লা লা ল্যান্ড’কে ছাপিয়ে সেরা যখন মুনলাইট

মনোনয়ন পর্বে মার্কিন পরিচালক ড্যামিয়েন শ্যাচেলের ‘লা লা ল্যান্ড’ সর্বোচ্চ ১৪টি ক্যাটাগরিতে মনোনীত হয়েছিল। তবে সবাইকে এককরম অবাক করে দিয়ে এবারের সেরা চলচ্চিত্র হলো মুনলাইট। ব্যারি জেনকিন্স পরিচালিত ছবিটি তৈরি হয়েছে তারেল আলভিন ম্যাকক্র্যানির লেখা ‘ইন মুনলাইট ব্ল্যাক বয়েজ লুক ব্লু’ নাটক অবলম্বনে। ৭৪তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে ছবিটি বেস্ট মোশন পিকচার (ড্রামা) বিভাগে পুরস্কৃত হয়। আর এবারের অস্কারে সেরা ছবি, সেরা পার্শ্ব অভিনেতা ও সেরা চিত্রনাট্য (গৃহীত) বিভাগে পুরস্কার লাভ করে ‘মুনলাইট’। ছবিটি মনোনয়ন পেয়েছিল আটটি বিভাগে।

সমকামী এক কৃষ্ণাঙ্গ বালকের জীবনসংগ্রামই ‘মুনলাইট’ চলচ্চিত্রের উপজীব্য । চলচ্চিত্রে তিনটি ধাপে  ফ্লোরিডার মিয়ামিতে বেড়ে ওঠা এক কৃষ্ণাঙ্গ সমকামীর জীবনকাহিনী তুলে ধরা হয়েছে। এতে উঠে এসেছে ওই কৃষ্ণাঙ্গ সমকামীর পারিবারিক দারিদ্র্য, মায়ের মাদকাসক্তি, আর সমকামিতা নিয়ে তার দৃর্দান্ত জীবনযুদ্ধ। উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প তার প্রচারণার সময় থেকেই প্রধানতম লক্ষ্যবস্তু বানিয়ে তোলেন, কৃষ্ণাঙ্গ-মুসলমান আর সমকামীদের। ছবির মূল চরিত্র যে এলাকার, সেই ফ্লোরিডাতেই কৃষ্ণাঙ্গরা পুলিশি নির্যাতনের শিকার হচ্ছেন প্রতিনিয়ত। যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনবিসি বলছে,  ‘লা লা ল্যান্ড’কে ছাপিয়ে মুনলাইট চলচ্চিত্রের সেরা হওয়াটা রাজনৈতিক কারণেই।

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্রের মধ্য দিয়েও বৈষম্যবিরোধিতার ডাক

সেরা অ্যানিমেটেড ছবির পালক যুক্ত হলো ‘জুটোপিয়া’র মুকুটে। কী আছে জুটোপিয়ায়? সেখানে দেখা যায়, এক খরগোশ গ্রামাঞ্চল থেকে শহরে আসে পুলিশ হওয়ার জন্য। এখানে খরগোশ ‘বর্ণবৈষম্যে’র শিকার হয়। পুলিশের দুঃসাহসিক কোনো অভিযানে না পাঠিয়ে গাড়ি পার্কিংয়ের কাজে লাগিয়ে দেওয়া হয় খরগোশকে। তবে অদম্য খরগোশ ঠিকঠিকই নিজের যোগ্যতা দিয়ে জায়গা করে নেয় জুটোপিয়া পুলিশ ডিপার্টমেন্টে। এটা যেন নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টেরই এক রূপক গল্প। ‘অপর’কে ভয় পাওয়া, ঘৃণা করা, জায়গা না ছেড়ে দেওয়া ইত্যাদি বৈষম্য ট্রাম্পের নীতির ভেতরই প্রোথিত, সেটারই প্রতিবাদ জানাতে যেন পুরস্কৃত হলো ‘জুটোপিয়া’।

ইরানি চলচ্চিত্রের অস্কার জয়ে ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার প্রতিবাদ

ইরানি চলচ্চিত্রকার ফারহাদির  অনবদ্য চলচ্চিত্র ‘দ্য সেলসম্যান’কে বিদেশি ভাষার সেরা সিনেমার স্বীকৃতি দিয়েছে এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ । এক দম্পতিকে ঘিরে আবর্তিত হয়েছে ‘দ্য সেলসম্যান’ এর কাহিনী। চলচ্চিত্রে আর্থার মিলারের ‘ডেথ অব অ্যা সেলসম্যান’ মঞ্চনাটকে অভিনয় করতে দেখা যায় ওই দম্পতিকে। যৌনকর্মী থাকেন, এমন একটি অ্যাপার্টমেন্ট ভাড়া নেওয়ার পর তাদের দাম্পত্য জীবনে শুরু হয় টানাপোড়েন। ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার প্রতিবাদে লস অ্যাঞ্জেলেসে রোববার সন্ধ্যায় ৮৯তম একাডেমি অ্যাওয়ার্ডের এই আসর বয়কট করেছিলেন ফারহাদি। তবে  অ্যকাডেমি অ্যওয়ার্ডের রবিবারের আয়োজনে তার পক্ষ থেকে একটি লিখিত বক্তব্য পড়ে শোনান আনুশেহ আনসারি। সেখানে বলা হয়, ‘আমার অনুপস্থিতি আমার জাতি এবং অন্য সাতটি দেশের অভিবাসীদের উপর অমানবিকভাবে চাপিয়ে দেওয়া নিষেধাজ্ঞার প্রতিবাদ।’ বার্তায় তিনি আরও বলেন, ‘গোটা বিশ্বে এই বিভাজন আমাদের এবং আমাদের শত্রুদের মধ্যে যুদ্ধের জন্য একটি অন্যায্য অজুহাত তৈরির আশঙ্কা সৃষ্টি করে।’

প্রথমবারের মতো একজন মুসলিম শিল্পী সেরা পার্শ্ব-অভিনেতা  

অস্কারের ইতিহাসে প্রথমবারের মতো সেরা পার্শ্ব চরিত্রে অভিনেতার পুরস্কারটাও পেয়েছেন একজন মুসলমান শিল্পী। ‘মুনলাইট’ চলচ্চিত্রের পার্শ্ব চরিত্রে অনবদ্য অভিনয় করে এই পুরস্কার পেয়েছেন মাহেরশালা আলি। ওই চলচ্চিত্রের একজন প্রযোজক অ্যাডেল রোমানস্কি অস্কার মঞ্চে ঘোষণা করেন, কালো ও খয়েরি শিশুদের জন্য এই পুরস্কার উৎসর্গ করেছেন মাহেরশালা।

যুদ্ধের প্রামাণ্যচিত্রকে শ্রেষ্ঠত্ব দিয়ে যুদ্ধবিরোধিতার ইঙ্গিত প্রতিষ্ঠা

সেরা প্রামাণ্যচিত্র (সংক্ষিপ্ত বিষয়) বিভাগে পুরস্কার পেয়েছে ব্রিটিশ প্রামাণ্যচিত্র ‘দ্য হোয়াইট হেলমেটস’। সিরিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রিত অঞ্চলে স্বেচ্ছাসেবী উদ্ধারকর্মীরাই পরিচিত হোয়াইট হেলমেট নামে। এদের কাগুজে নাম সিরিয়ান সিভিল ডিফেন্স।

মঞ্চের ভেতরে-বাইরে প্রতিবাদ

প্রতিবন্ধী মার্কিন সাংবাদিক সার্জ কোভালেস্কির শারীরিক অক্ষমতা নিয়ে গত বছর এক নির্বাচনী জনসভাতেই কুরুচিকর অঙ্গভঙ্গি করেন ট্রাম্প। সরাসরি তার নামোল্লেখ না করেই গোল্ডেন গ্লোব আসরের সন্ধ্যায় মেরিল তাঁর তুমুল সমালোচনা করেন। প্রতিক্রিয়ায় টুইটার বার্তায় তাকে হলিউডের ‘অতিমূল্যায়িত’ ও ‘অনুপ্রেরণাহীন’ অভিনেত্রী বলে অবহিত করেছিলেন ট্রাম্প। এবারে ট্রাম্প-এর এ বক্তব্যের উচিত জবাব দিলেন উপস্থাপক জিমি কিমেল! অস্কার মঞ্চে অভিনেত্রী মেরিল স্ট্রিপ-এর পক্ষে অবস্থান নিয়েছেন তিনি।   ‘ফ্লোরেন্স ফস্টার জেনকিন্স’-এর জন্য অস্কার মনোনয়ন পাওয়া মেরিল স্ট্রিপকে নিয়ে জিমি কিমেল ট্রাম্পের সঙ্গে ব্যাঙ্গ করেন। বলেন, ‘এই ‘অতিমূল্যায়িত’ ও ‘অনুপ্রেরণাহীন’ অভিনেত্রী ইতোমধ্যেই প্রায় ৫০ টি সিনেমায় অভিনয় করে ফেলেছেন! এবারে ২০তম বার অস্কার আসরে নাম লিখিয়ে তৈরি করলেন নতুন রেকর্ড! এ বছর তিনি কোনো ভালো সিনেমা করেননি তবুও অভ্যাসবশত আমরা তাকে মনোনিত করেছি!’  

ট্রাম্পের বিভক্তির দেওয়ালের বিরুদ্ধে প্রতিবাদী হয়েছেন সেরা অ্যানিমেটেড ফিচার বিভাগে মনোনয়ন পাওয়া অ্যামাজান মোজার্টের তারকা গেইল গার্সিয়া বার্নেল। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের মঞ্চে নিজের মেক্সিকান আত্মপরিচয়কে সামনে এনেছেন তিনি। জানান দিয়েছেন, তীব্র ট্রাম্পবিরোধী মনোভাব। বলেছেন, ‘একজন মেক্সিকান হিসেবে, একজন দক্ষিণ আমেরিকান হিসেবে এবং একজন অভিবাসী শ্রমিক হিসেবে;. সর্বোপরি একজন মানুষ হিসেবে আমি যে কোনও বিভক্তির দেওয়ালেরই বিপক্ষে।

প্রতিবাদ ধ্বনিত হয়েছে মঞ্চের বাইরেও। বিদেশি ভাষার সেরা চলচ্চিত্রের পুরস্কার জেতার কিছু সময় আগে লন্ডনের ট্রাম্পবিরোধী বিক্ষোভের সঙ্গে সংহতি প্রকাশ করেন ইরানি চলচ্চিত্রকার আজগর ফারহাদি। ট্রাম্পের শাসনব্যবস্থাকে ফ্যাসিবাদি শাসন উল্লেখ করে তার চরমপন্থার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। তেহরান থেকে তিনি এক ভিডিও কনফারেন্সে লন্ডনের মেয়র সাদিক খানের সঙ্গে যুক্ত হন। লন্ডনের ট্রাম্পবিরোধী বিক্ষোভের সঙ্গে সংহতি জানিয়ে তিনি আশা প্রকাশ করেন, সম্মিলিত প্রতিবাদের শক্তিতে ট্রাম্পকে পরাস্ত করা সম্ভব। এক বিশ্বনাগরিকতার ঐক্যবদ্ধ প্রতিরোধের আশা প্রকাশ করেন তিনি।

সূত্র: গার্ডিয়ান, বিবিসি, সিএনবিসি, হাফিংটন পোস্ট, আলজাজিরা
/বিএ/

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বশেষ খবর
প্রচণ্ড গরমে দই-ফলের এই ডেজার্ট বানিয়ে খান
প্রচণ্ড গরমে দই-ফলের এই ডেজার্ট বানিয়ে খান
গরুবোঝাই ভটভটির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২
গরুবোঝাই ভটভটির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী