X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘ট্রাম্প প্রশাসনে ইভানকা'র দায়িত্ব গ্রহণ অনৈতিক’

বিদেশ ডেস্ক
২২ মার্চ ২০১৭, ২৩:৫২আপডেট : ২৩ মার্চ ২০১৭, ০০:০৭

ইভানকা ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন জ্যেষ্ঠ উপদেষ্টা তার জামাতা জারেড কুশনার। সম্প্রতি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, এবার ট্রাম্প প্রশাসনে আনুষ্ঠানিকভাবে যুক্ত হচ্ছেন জারেড কুশনারের স্ত্রী ট্রাম্পকন্যা ইভানকা ট্রাম্প। এমন খবরে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গন ও সচেতন মহলে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। এভাবে পরিবারের সদস্যদের নিয়ে রাষ্ট্র পরিচালনার কঠোর সমালোচনা করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, এমন ঘটনা অনৈতিক। কারণ এখানে স্বার্থের সংঘাত তৈরি হওয়া অবশ্যম্ভাবী।

২১ মার্চ ২০১৭ মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে হোয়াইট হাউসের ওয়েস্ট উইং-এ নিজস্ব অফিস পেয়েছেন ইভানকা ট্রাম্প। মূলত হোয়াইট হাউসে টিম ট্রাম্পের একজন গুরুত্বপূর্ণ সদস্য উপস্থিতি নিশ্চিত করতেই তাকে এ অফিস দেওয়া হয়েছে।

হোয়াইট হাউসের ওয়েস্ট উইং’কে মার্কিন সরকারের নির্বাহী ক্ষমতার কেন্দ্র হিসেবে বিবেচনা করা হয়।

ইভানকা’র আইনজীবী জেমি গোরলিক অবশ্য জানিয়েছেন, ট্রাম্পকন্যা হোয়াইট হাউসে অফিস পেলেও তার কোনও সরকারি পদ ও বেতন থাকবে না। তিনি সরকারি চাকরিজীবী হিসেবে বিবেচিত হবেন না। তবে বিশ্লেষকরা মনে করেন, স্বার্থের সংঘাত এড়াতে এটা যথেষ্ট নয়। এর কারণ হিসেবে তারা বলছেন, পদ বা বেতন না থাকলেও তিনি রাষ্ট্রীয় সুবিধা ভোগ করবেন; সরকারি ফোন ও কম্পিউটার ব্যবহার করবেন। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্পর্শকাতর তথ্যে তার প্রবেশাধিকার থাকবে। সরকারের নানা বিষয়ে তিনি পিতা ডোনাল্ড ট্রাম্পকে পরামর্শ দেবেন।

ডোনাল্ড ট্রাম্প এবং ইভানকা ট্রাম্প

দেশজুড়ে সমালোচনার মুখে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম পলিটিকো’র কাছে দেওয়া এক বিবৃতিতে এ বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন ইভানকা ট্রাম্প। এতে তিনি বলেন, কোনও আধুনিক প্রেসিডেন্টের প্রাপ্তবয়স্ক সন্তান থাকার নজির নেই। সরকারি চাকরিজীবীদের যেসব নৈতিকতা প্রযোজ্য তার সবই আমি স্বতঃপ্রণোদিতভাবে মেনে চলবো।

ট্রাম্পকন্যার এমন বক্তব্যের সঙ্গে একমত নন ইউনিভার্সিটি অব মিনেসোটা’র আইনের অধ্যাপক রিচার্ড পেইন্টার। রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের মেয়াদকালে ২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের নৈতিকতা বিষয়ক প্রধান আইনজীবীর দায়িত্ব পালন করেছেন তিনি। তার মতে, এক্ষেত্রে নৈতিকতা মেনে চলা স্বতঃপ্রণোদিত হতে পারে না।

অধ্যাপক রিচার্ড পেইন্টার বলেন, ওয়াশিংটনের ওয়েস্ট উইং-এ তাকে নিজস্ব অফিস দেওয়া হয়েছে। তাকে দায়িত্ব পালনের জন্য প্রয়োজনীয় সামগ্রী দেওয়া হয়েছে। তার হোয়াইট হাউসের স্বতন্ত্র ইমেইল অ্যাড্রেস রয়েছে। তিনি রাষ্ট্রের নীতিনির্ধারণী বিষয়ে কাজ করতে যাচ্ছেন।

২০১৭ সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করেন ডোনাল্ড ট্রাম্প। নিউ ইয়র্ক ছেড়ে রাজধানী ওয়াশিংটন ডিসিতে চলে আসলেও ঘোষণা দিয়েছিলেন,  বাবার প্রশাসনে তিনি আনুষ্ঠানিকভাবে কোনও পদ গ্রহণ করবেন না। তবে সরকারি পদে না থেকেও স্পর্শকাতর বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে তার উপস্থিতি নজর এড়ায়নি সংবাদমাধ্যমের। এ নিয়ে সমালোচনাও কম হয়নি।

ট্রাম্পকন্যা ইভানকা ট্রাম্প অবশ্য এরইমধ্যে নিজেকে হোয়াইট হাউসের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে প্রমাণে সক্ষম হয়েছেন। ট্রাম্প ক্ষমতা গ্রহণের কিছুদিন পরই গুরুত্বপূর্ণ একটি বৈঠকে অংশ নেন ফার্স্ট ডটার ইভানকা। নীতিনির্ধারণী বিষয়ে বিভিন্ন ব্যাবসায়িক প্রতিষ্ঠানের নির্বাহীদের সঙ্গে ট্রাম্পের বৈঠকে অংশ নেন তিনি।

ইভানকা ট্রাম্প

ইয়েমেনে নিহত এক মার্কিন নৌসেনার মৃতদেহ দেশে আনা হলে তার প্রতি সম্মান জানাতে ডেলাওয়্যার অঙ্গরাজ্যের ডোভার বিমান ঘাঁটিতে উপস্থিত হয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যথারীতি এ সময় তার সঙ্গে ছিলেন কন্যা ইভানকা ট্রাম্প। হোয়াইট হাউস থেকে ডেলাওয়্যার পর্যন্ত সফরে বাবাকে সময় দেন তিনি। সরকারের নীতিনির্ধারণী নানা বিষয়ে কথা বলতে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাদের নিজ বাসায় আমন্ত্রণ জানান ইভানকা। এতোদিন ধরে এভাবেই পর্দার আড়ালে থেকে হোয়াইট হাউসে নিজের প্রভাবের জানান দিয়েছেন ট্রাম্পকন্যা। এবার তিনি আসছেন আনুষ্ঠানিক দায়িত্ব নিয়ে।

সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ আয়োজনে ৩৫ বছরের ট্রাম্পকন্যা ইভানকা-র উপস্থিতি এরইমধ্যে নজর কেড়েছে।

২০১৭ সালের জানুয়ারিতে এবিসি টেলিভিশনের ‘২০/২০’ অনুষ্ঠানে ইভানকা বলেন, “আমার বাবা প্রেসিডেন্ট হবেন। আশা করি, সেখানে আমি তার পাশে থাকবো। যে বিষয়গুলোতে আমার পুরো পেশাগত জীবনে কাজ করেছি; সে বিষয়গুলোতে আমি তার পাশে থাকবো।"

চলতি বছরের ফেব্রুারিতে ট্রাম্প অর্গানাইজেশনের চিফ লিগ্যাল অফিসার অ্যালান গারটেন জানান, অর্গানাইজেশন থেকে ইভানকা ট্রাম্পকে আলাদা করতে প্রয়োজনীয় সব কাগজপত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করা হয়েছে। তবে এটা একটা দীর্ঘ প্রক্রিয়া এবং এতে কয়েক সপ্তাহ লেগে যাবে।

উল্লেখ্য, প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়ের পর; দায়িত্ব গ্রহণের আগেই বেশ কয়েকজন বিদেশি ব্যবসায়িক অংশীদারের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। ইভানকা ট্রাম্পও এসব বৈঠকে উপস্থিত ছিলেন। এমনকি রাজনৈতিক কয়েকটি বৈঠকেও ট্রাম্পের সঙ্গে অংশ নেন ইভানকা। জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের বৈঠকে তিনি অংশ নিয়েছেন। একইভাবে আর্জেন্টিনার প্রেসিডেন্ট মরিসিও মাকরির সঙ্গে ট্রাম্পের ফোনালাপে ইভানকা ট্রাম্পও কথা বলেছেন।

যুক্তরাষ্ট্রের আইনে প্রশাসনিক দায়িত্বের বাইরে সরকারি কর্মকর্তাদের সব রকম স্বার্থসংশ্লিষ্টতা নিষিদ্ধ। কিন্তু প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট এ আইনের এখতিয়ারের বাইরে। ইভানকা ট্রাম্প যেহেতু এ দুই পদের কোনওটিতে যাচ্ছে না ফলে রাষ্ট্রীয় দায়িত্ব গ্রহণের আগে তাকে ব্যবসায়িক স্বার্থ সংশ্লিষ্টতা দায়িত্ব ছাড়তে হচ্ছে। এ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরই আনুষ্ঠানিকভাবে হোয়াইট হাউসে ডাক পাবেন তিন সন্তানের মা এবং ফ্যাশন সামগ্রী ও জুয়েলারি ব্যবসায়ী ইভানকা ট্রাম্প। সূত্র: বিবিসি, এবিসি নিউজ।

/এমপি/

সম্পর্কিত
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!