X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশি কিশোরকে যুক্তরাজ্যে রাখার পিটিশনে ২৩ হাজার মানুষের স্বাক্ষর

অদিতি খান্না, যুক্তরাজ্য প্রতিনিধি
১৩ এপ্রিল ২০১৭, ১৯:০৩আপডেট : ১৩ এপ্রিল ২০১৭, ১৯:৫৫
image

বাংলাদেশি বংশোদ্ভূত আবদুল হাসান যুক্তরাজ্যে বসবাসরত এক বাংলাদেশি কিশোরকে সেদেশে চিরদিনের জন্য থাকতে দেওয়ার জন্য ব্রিটিশ সরকারের কাছে আবেদন জানিয়ে অনলাইনে একটি পিটিশন খোলা হয়েছে। এরইমধ্যে ওই পিটিশনে ২৩ হাজারেরও বেশি মানুষ স্বাক্ষর করেছেন। পিটিশনে ২৫ হাজার স্বাক্ষর সংগ্রহ হলে তা ব্রিটিশ হোম সেক্রেটারি আম্বার রুডের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে।

পিটিশনটি তৈরি করেছে ওই বাংলাদেশি কিশোরের এক বন্ধু। পিটিশনে ওই কিশোরের নাম আব্দুল হাসান বলে উল্লেখ করা হয়। বলা হয়, ২০০৪ সালে বাবা-মায়ের সঙ্গে ব্রিটেনে যায় হাসান। তখন তার বয়স ছিল পাঁচ বছর। শারীরিকভাবে অসুস্থ বাবা ও মানসিকভাবে অসুস্থ মা বাংলাদেশে ফিরে গেলেও আব্দুল হাসান পূর্ব লন্ডনের হ্যাকনে এলাকায় তার খালার সঙ্গে থেকে যায়। বর্তমানে তার বয়স ১৮ বছর। নিজেদের শারীরিক ও মানসিক অবস্থা ভালো হলে বাবা-মায়ের আবারও লন্ডনে ফেরার কথা ছিল। কিন্তু তা আর হয়নি। বাংলাদেশেই বাবা মারা গেলেন আর মায়ের সিজোফ্রেনিয়ার অবস্থা আরও খারাপ হলো।

‘হেল্প আব্দুল হাসান রিমেইন ইন দ্য ইউকে’ শিরোনামে তৈরি করা পিটিশনটি খোলা হয়েছে চেঞ্জ.ওআরজি ওয়েবসাইটে।চেঞ্জ.ওআরজি হলো একটি পিটিশন ওয়েবসাইট। মূলত মানবাধিকার,শিক্ষা, পরিবেশগত সুরক্ষা,প্রাণী অধিকার,স্বাস্থ্য এবং টেকসই খাদ্যসহ বিভিন্ন ইস্যুতে বিভিন্ন দেশের বিপর্যয়পূর্ণ পরিস্থিতিতে পরিবর্তন চেয়ে কিংবা আন্তর্জাতিক কর্তৃপক্ষের হস্তক্ষেপ চেয়ে এখানে পিটিশনের জন্য স্বাক্ষর গ্রহণ করা হয়। অর্থাৎ চেঞ্জ.অর্গ ওয়েবসাইটটি পিটিশনের স্বাক্ষর গ্রহণের জন্য প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে। যেকেউ,যেকোনও জায়গা থেকে এখানে পিটিশন শুরু করতে পারে এবং মানুষের স্বাক্ষর গ্রহণের মাধ্যমে সমর্থন যোগাড় করতে পারে।

হাসানের জন্য দায়ের  করা পিটিশনে বলা হয়, ‘হাসান সম্প্রতি যুক্তরাজ্যে থাকার জন্য আবেদন জানিয়েছিল কিন্তু তা প্রত্যাখ্যান করা হয়েছে। তার মানে হলো তাকে যুক্তরাজ্য ছাড়তে হবে। সেই ঘর ছাড়তে হবে যেটিকে সে জীবনের বেশিরভাগ সময় ধরে একমাত্র ঘর বলে বিবেচনা করে এসেছে।

পিটিশনে আব্দুল হাসানকে সম্পদ হিসেবে উল্লেখ করা হয়। বলা হয়, ‘যুক্তরাজ্য আব্দুল হাসানের ভেতর লুকিয়ে থাকা একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি ও কর্মীকে হারাতে যাচ্ছে। বিশ্বের বৃহত্তম কোম্পানি কেপিএমজিতে তার কাজ করার সুযোগ রয়েছে। সবাই এ ধরনের উচ্চতায় পৌঁছাতে পারে না। আমি মনে করি, হাসান যদি তার লক্ষ্যে না পৌঁছাতে পারে তবে তা অসম্মানজনক হবে। আমার মতোই সে ব্রিটিশ সমাজ ও সংস্কৃতির অংশ। তার বিরুদ্ধে আমি একটা শব্দও উচ্চারণ করতে পারব না। আমি নিশ্চিত, অন্য কেউও তা পারবে না।’  

স্থানীয় পার্লামেন্ট সদস্য ডিয়ান অ্যাবটও হাসানকে যুক্তরাজ্যে থাকতে দেওয়ার পক্ষে মত দিয়েছেন। তিনি বলেন, ‘হ্যাকনেতেই হাসানের বাড়ি, এখানেই তাকে থাকতে দেওয়া উচিত।’

স্থানীয় নিউইংটন স্কুলে পড়াশোনারত হাসানকে যুক্তরাজ্যে রাখতে দেওয়ার পক্ষে ব্যাপক জনসমর্থন রয়েচে বলেও উল্লেখ করা হয়েছে পিটিশনে।

/এফইউ/

 

সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ