X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

উ. কোরীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা 'উসকানি', পাত্তা দেবে না যুক্তরাষ্ট্র!

বিদেশ ডেস্ক
১৬ এপ্রিল ২০১৭, ১৮:৩৬আপডেট : ১৬ এপ্রিল ২০১৭, ১৯:০৪
image

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘উসকানি’ হিসেবে উল্লেখ করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। দশদিনের এশিয়া সফরের অংশ হিসেবে রবিবার (১৬ এপ্রিল) দক্ষিণ কোরিয়ায় পৌঁছানোর পর এ কথা বলেন তিনি। এদিকে এ পরীক্ষাকে ‘বিশ্বের জন্য হুমকি’ হিসেবে বিবেচনা করছে দক্ষিণ কোরিয়া। তবে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে অতোটা গুরুত্ব দিতে রাজি নয় যুক্তরাষ্ট্র। নাম প্রকাশ না করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি সংক্রান্ত এক উপদেষ্টা মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজকে বলেছেন, এ ক্ষেপণাস্ত্র হামলাকে আমলে নেওয়ার মতো কিছু হয়নি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারির পরও রবিবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। তবে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ক্ষেপণাস্ত্র পরীক্ষাটি ব্যর্থ হয়েছে। মার্কিন সামরিক বাহিনীর প্যাসিফিক কমান্ডও একে ব্যর্থ হিসেবে আখ্যা দিয়েছে। উত্তর কোরিয়া আগেই জানিয়েছিল,তারা ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা বা আরও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবে। এ নিয়ে আগেই যুক্তরাষ্ট্র ‘উপযুক্ত জবাব’ দেওয়ার হুমকি দিয়েছিল। কিন্তু তা সত্ত্বেও রবিবার উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলে সিনপোর কাছে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের দক্ষিণ কোরিয়ায় সফর শুরুর কয়েক ঘণ্টা আগে এ পরীক্ষা চালানো হয়। দক্ষিণ কোরিয়ায় পৌঁছানোর পর উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে প্রতিক্রিয়া জানান পেন্স। সিউলের একটি সামরিক ঘাঁটি পরিদর্শনে গিয়ে সেনা সদস্যদের পেন্স বলেন, ‘সকালে উত্তর কোরিয়া যে উসকানি দিয়েছে তা মূলত দক্ষিণ কোরিয়ার মানুষের স্বাধীনতা রক্ষায় ও আমেরিকাকে রক্ষায় আপনাদেরকে প্রতিদিন যে ঝুঁকি মোকাবেলা করতে হয় তার কথাই মনে করিয়ে দেয়।’

দক্ষিণ কোরিয়া বলছে, সমন্বিতভাবে সকল শক্তির প্রদর্শন ‘গোটা বিশ্বের জন্য হুমকি’। তবে পেন্সের সঙ্গে দক্ষিণ কোরিয়া সফরে থাকা এক মার্কিন পররাষ্ট্র নীতি নির্ধারক জানিয়েছেন এ ক্ষেপণাস্ত্র হামলাকে গুরুত্ব দিয়ে তারা দেখছেন না। নাম প্রকাশ না করে এবিসি নিউজকে তিনি বলেন,  ‘ক্ষেপণাস্ত্রটি ছোড়ার আগেও আমাদের কাছে ভালো গোয়েন্দা তথ্য ছিল পরেও আছে। এটি একটি ব্যর্থ পরীক্ষা। এর আগেরটিও ব্যর্থ পরীক্ষা ছিল। সুতরাং, তাদের ব্যর্থতাকে অতো বড় করে দেখার প্রয়োজন নেই। এর পেছনে আমাদের সম্পদ নষ্ট করার কোনও প্রয়োজন নেই।’

মার্কিন প্যাসিফিক কমান্ডের পক্ষ থেকে বলা হয়, উত্তর কোরিয়া যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে তার ধরন বিশ্লেষণ করা হচ্ছে।

সিউলের ন্যাশনাল সিমেট্রি পরিদর্শনে পেন্স
এদিকে কোরীয় উপদ্বীপের অস্থিরতা নিয়ে চীনা কুটনীতিকের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। সিনহুয়াকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে,কোরীয় উপদ্বীপের অস্থিরতা নিয়ে টিলারসন চীনের শীর্ষ কুটনীতিক ইয়ান জিসির সঙ্গে আলোচনা করেছেন। তবে আলোচনার ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি তারা।

সিরিয়ায় বিষাক্ত সারিন গ্যাস হামলার পর পরই উত্তর কোরিয়ার একটি উপদ্বীপের দিকে নৌবহর পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। যার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রকেও পাল্টা হুমকি দিতে ছাড়েননি উ. কোরীয় প্রেসিডেন্ট কিম জং উন। পিয়ংইয়ং অভিযোগ করে বলেছে, এ পদক্ষেপ নিয়ে যুক্তরাষ্ট্র কোরিয়া উপদ্বীপকে যুদ্ধের দ্বারপ্রান্তে ঠেলে দিচ্ছে।

উ. কোরীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা 'উসকানি', পাত্তা দেবে না যুক্তরাষ্ট্র!

সম্প্রতি ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেওয়ারও ইচ্ছা প্রকাশ করেছিলেন। সিরিয়া সরকারের ওপর তিনি এরই মধ্যে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছেন। আফগানিস্তানেও আইএস জঙ্গিদের ওপর অপারমাণবিক সবচেয়ে বড় বোমা বিস্ফোরণ এরই মধ্যে ঘটিয়েছেন তিনি। উত্তর কোরিয়াকে থামানো না গেলে তারা যুক্তরাষ্ট্রে পারমাণবিক অস্ত্র হামলা চালানোর সক্ষমতা অর্জন করে ফেলতে পারে বলে উদ্বিগ্ন ওয়াশিংটন।

গত ৫ এপ্রিল জাপান সাগরে একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এর আগে ৬ মার্চ উত্তর কোরিয়ার চীন সীমান্তের নিকটবর্তী তংচ্যাং-রি অঞ্চল থেকে জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। তখন দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহ্যাপ জানায়, ক্ষেপণাস্ত্রগুলো সম্ভবত আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র, যা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম। 

পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এবং জাতিসংঘ বেশ কয়েকবার নিষেধাজ্ঞা জারি করলেও ওই কার্যক্রম থেকে সরে আসেনি উত্তর কোরিয়া।

/এফইউ/বিএ/

সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বুনো হাতির আক্রমণে কৃষক নিহত
ধানক্ষেত পাহারা দিতে গিয়ে বুনো হাতির আক্রমণে কৃষক নিহত
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত