X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

থাড মোতায়েন শুরু, দ. কোরিয়ায় বিক্ষোভ

বিদেশ ডেস্ক
২৬ এপ্রিল ২০১৭, ১২:৫৮আপডেট : ২৬ এপ্রিল ২০১৭, ১৩:০১
image

থাড মোতায়েনে দ. কোরিয়ায় বিক্ষোভ কোরিয়া উপদ্বীপে চলমান উত্তেজনার মধ্যেই মার্কিন সামরিক বাহিনী দক্ষিণ কোরিয়ায় থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন শুরু করেছে। তবে এ ঘটনায় যুদ্ধবিরোধী স্থানীয়রা বিক্ষোভ জানিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বুধবার টার্মিনাল হাই অ্যাল্টিচিউড এরিয়া ডিফেন্স (থাড)-এ ব্যবহৃত রাডার ও অন্যান্য সরঞ্জাম মোতায়েন করার জন্য ছয়টি ট্রেইলারে করে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সেউনজু এলাকার একটি গলফ খেলার মাঠে নেওয়া হয়।

যন্ত্রপাতি পরিবহন করার সময় বিক্ষোভকারীরা তাতে বাধা দেন। এতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে।  

দক্ষিণ কোরিয়ার আসন্ন নির্বাচনে এগিয়ে থাকা প্রার্থীরাও এ নিয়ে কঠোর সমালোচনা করছেন। নির্বাচনের অন্যতম প্রার্থী মুন জা ইনের মুখপাত্র জানান, মার্কিনিদের থাড মোতায়েনের অনুমতি দিয়ে জনগণের মতামত এবং যথাযথ প্রক্রিয়াকে উপেক্ষা করা হয়েছে। যদি ক্ষমতায় মুন আসেন তবে তিনি এটি বাতিল করবেন বলেও ওই মুখপাত্র জানান। আগামী ৯ মে দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। 

থাড ব্যবস্থা

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার কিছু সরঞ্জাম দেশটির দক্ষিণে নেওয়া হয়েছে। যে স্থানে নেওয়া হয়েছে সেটি এক সময় গলফ খেলার মাঠ ছিল।

মন্ত্রণালয় তাদের বিবৃতিতে আরও জানায়, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির ফলে এ অঞ্চলে যে হুমকি সৃষ্টি হয়েছে তা মোকাবিলায় নিরাপত্তা বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া এ প্রযুক্তি মোতায়েন করছে। থাড প্রযুক্তি এ বছরের শেষ নাগাদ কার্যকর হবে বলে জানায় দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

উত্তর কোরিয়া একসঙ্গে চারটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর , মার্চের গোড়ার দিকে যুক্তরাষ্ট্র ‘থাড’ ক্ষেপনাস্ত্র প্রতিরোধক পদ্ধতির প্রাথমিক যন্ত্রপাতি দক্ষিণ কোরিয়ায় পাঠাতে শুরু করে। ওয়াশিংটন দাবি করে, জাপানে অবস্থিত মার্কিন ঘাঁটিগুলোতে হামলা চালানোর লক্ষ্যে উত্তর কোরিয়া নিজের ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিস্তার ঘটানোর কারণে এ ব্যবস্থা মোতায়েন করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছে চীন। বেইজিং বলছে, ওয়াশিংটনের এমন সিদ্ধান্ত উত্তর কোরিয়াকে তেমন প্রভাবিত করতে পারবে না। দক্ষিণ কোরিয়ার ভূমিতে ‘থাড’ মোতায়েনে আঞ্চলিক নিরাপত্তা ক্ষতিগ্রস্ত হবে উল্লেখ করে এর আগে রাশিয়া এবং চীন বলেছে, এর বিরুদ্ধে তারা সম্মিলিত অবস্থান জোরদার করবে।

এ ঘটনার পর চীন তার নতুন বিমানবাহী রণতরী উদ্বোধন করেছে। রণতরীটি ২০২০ সালে উদ্বোধনের কথা ছিল।

নতুন চীনা রণতরী

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই রণতরীতে চীনের জে-১৫ যুদ্ধবিমানসহ অন্যান্য বিমান থাকবে। তবে রণতরীটি পারমাণবিক ক্ষেপণাস্ত্র বহন করবে না বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া পরস্পর উস্কানিমূলক কর্মকাণ্ড এবং মার্কিন বিমানবাহী রণতরী ভিনসন স্ট্রাইক গ্রুপকে কোরিয়া উপদ্বীপে পাঠানোর ঘোষণার পর শুরু হওয়া যুদ্ধাবস্থার মধ্যেই চীন রণতরীটি জলে নামিয়েছে।

এদিকে, নতুন করে উত্তেজনা তৈরি করেছে দক্ষিণ কোরিয়ায় মার্কিন সাবমেরিনের উপস্থিতি। পারমাণবিক ক্ষেপণাস্ত্র বহনকারী ইউএসএস মিশিগান মঙ্গলবার সকালে দক্ষিণ কোরিয়ায় পৌঁছায়। সাবমেরিনটির কার্ল ভিনসন রণতরীর সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে মার্কিন নৌবাহিনী জানিয়েছে।

পিয়ংইয়ং কোরিয়া উপদ্বীপে যে কোনও সামরিক মহড়াকে আগ্রাসন বলে মনে করে। তারা এর প্রতিক্রিয়ায় হুমকি দিয়েছে, ‘মার্কিন আগ্রাসন রুখতে প্রয়োজনে রণতরী ডুবিয়ে দেওয়া হবে।’

/এসএ/

সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ