X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভুল লিংক ক্লিক করলেই ছড়িয়ে পড়ে র‍্যানসমওয়্যার ওয়ানাক্রাই

বিদেশ ডেস্ক
১৩ মে ২০১৭, ১৭:২১আপডেট : ১৩ মে ২০১৭, ১৮:০৪

ভুল লিংক ক্লিক করলেই ছড়িয়ে পড়ে র‍্যানসমওয়্যার ওয়ানাক্রাই বিশ্বজুড়ে লক্ষাধিক কম্পিউটারে র‍্যানসমওয়্যার ভাইরাস দিয়ে সাইবার হামলা চালানো হয়েছে। সাইবার হামলার শিকার হয়ে ব্রিটিশ হাসপাতালগুলো বাধ্য হচ্ছে রোগীদের অন্যত্র পাঠিয়ে দিতে। স্পেনের টেলিফোন কোম্পানি বাধ্য হয়েছে তাদের সেবা বন্ধ রাখতে। রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়, রেল কর্তৃপক্ষ ও ব্যাংক ব্যবস্থা শিকার হয়েছে এই সাইবার হামলার।

এই ভয়াবহ র‍্যানসমওয়্যার ওয়ানাক্রাই, যা ওয়ানাক্রিপ্টর ২.০ বা ডব্লিউক্রাই হিসেবে পরিচিত। এই র‍্যানসমওয়্যার কিভাবে কাজ করে তা নিয়ে চলছে এখন আলোচনা।

বার্তা সংস্থা রয়টার্স একটি প্রতিবেদনে জানিয়েছে, ওয়ানাক্রাই হচ্ছে এমন ধরনের একটি র‍্যানসমওয়্যার যা কম্পিউটারের ফাইল লক করে ফেলে। পুরো কম্পিউটারের সিস্টেম এনক্রিপ্ট করে ফেলে যার কারণে তা ব্যবহার করা যায় না।

কিভাবে ছড়ায়?

র‍্যানসমওয়্যার একটি ভাইরাস যা কোনও একটি কম্পিউটারে ইন্সটল হয় মূলত কোনও ভুল লিংকে ক্লিক করার মধ্য দিয়ে। ভুল কোনও কিছু ডাউনলোড করার মধ্য দিয়েও এটা কম্পিউটারে প্রবেশ করতে পারে। কম্পিউটারে প্রবেশের পর তা পুরো ফাইল ব্যবস্থা লক করে দেয়। তখন কম্পিউটার চালু করার জন্য মুক্তিপণ দিতে হয়।

ওয়ানাক্রাই-এর ক্ষেত্রে এই ভাইরাসটি কম্পিউটারের ফাইলগুলো এনক্রিপ্ট করে ফেলে এবং ফাইলের অ্যাকসেস পেতে বিটকয়েনে মুক্তিপণ পরিশোধ করার কথা বলা হচ্ছে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, মুক্তিপণ দেওয়ার পরও কম্পিউটারের পূর্ণ অ্যাকসেস পাওয়ার কোনও নিশ্চয়তা নেই। অনেক ক্ষেত্রে র‍্যানসমওয়্যার থেকে মুক্তি পেতে কয়েক সপ্তাহ লেগে যায়। আবার অনেক সময় আরও মুক্তিপণ দাবি করা হয় ফাইল ডিলেট করার হুমকি দিয়ে।

এবারের সাইবার হামলায় এই র‍্যানসমওয়্যারের অনেক রূপ আছে। একটি রূপ হচ্ছে তা ইন্সটল হওয়ার পর পুরো কম্পিউটার লক করছে এবং পুনরায় লগিন করতে মুক্তিপণ দেওয়ার কথা বলা হয়েছে। একটি পপ আপ বার্তা মনিটরে থাকে যা বন্ধ করা কঠিন বা একেবারেই অসম্ভব। ফলে ওই কম্পিউটার দিয়ে কোনও কাজ করা যায় না।

ওয়ানাক্রাই শুধুই একটি র্যা নসমওয়্যার নয়,  একধরনের ওয়ার্মও বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, এটা একটি কম্পিউটারে প্রবেশের পর আরও কম্পিউটারকে আক্রান্ত করতে পারে এবং নিজে নিজেই একটি বড় নেটওয়ার্কে ছড়িয়ে পড়ে। এটির মিউটেশনের অভ্যাস রয়েছে এবং কম্পিউটারকে আক্রান্ত করার বিভিন্ন উপায় নিজ থেকেই খুঁজে বের করে। অনেক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান আগে থেকেই ওয়ানাক্রাই সম্পর্কে জানত।

বেশ কয়েকটি সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান জানিয়েছে, ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যারটি মূলত মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি দুর্বলতার সুযোগে কম্পিউটারে প্রবেশ করতে পারছে। চলতি বছরের মার্চে মাইক্রোসটের যে আপডেট প্যাচ পাওয়া যাচ্ছে তাতে এই দুর্বলতা কাটিয়ে ওঠেছে উইন্ডোজ। কিন্তু অনেক ব্যবহারকারীই এই আপডেট ইন্সটল করেননি। ফলে তাদের কম্পিউটারগুলো ঝুঁকিপূর্ণ রয়ে গেছে। 

বিশেষজ্ঞদের ধারণা, উইন্ডোজ অপারেটিং সিস্টেমের হামলা হয়েছে তা যে র‍্যানসমওয়্যার ব্যবহার করা হয়েছে তা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ)  তৈরি করেছে। গত মাসে এই র‍্যানসমওয়্যারটি অনলাইনে ছড়িয়ে পড়ে। শ্যাডো ব্রোকার্স নামের হ্যাকার গ্রুপ এটিসহ আরও অনেক হ্যাকিং টুল ফাঁস করে অনলাইনে। গ্রুপটি দাবি করেছে, তারা এনএসএ-র সার্ভার থেকে এসব হ্যাকিং টুল পেয়েছে।

রয়টার্সের খবরে দাবি করা হয়েছে, শ্যাডো ব্রোকার্স গ্রুপের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। তবে অনেকেই মনে করছেন গ্রুপটির সঙ্গে রাশিয়ার যোগসূত্র থাকতে পারে। সূত্র: রয়টার্স।

/এএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!