X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

'মাদুরো একনায়ক', বিরোধীদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান ট্রাম্পের

বিদেশ ডেস্ক
০২ আগস্ট ২০১৭, ১১:১৪আপডেট : ০২ আগস্ট ২০১৭, ১১:৪১
image

ভেনিজুয়েলায় দুই বিরোধী দলীয় নেতার গ্রেফতারের ঘটনায় উদ্বেগ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে 'একনায়ক' আখ্যা দিয়েছেন তিনি। ট্রাম্প অবিলম্বে আটক নেতাদের মুক্তি দেওয়ার আহ্বান জানান।মঙ্গলবার এক বিবৃতিতে তিনি এসব মন্তব্য করেন। 

'মাদুরো একনায়ক', বিরোধীদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান ট্রাম্পের

সোমবার ভেনেজুয়েলায় আটক হন মাদুরোবিরোধী রাজনীতিক লিওপোলদো লোপেজ ও এন্টনিও লেদেজমা।  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিরোধী দলীয় ওই দুই নেতাকে গৃহবন্দী রাখা হয়েছিলো। সোমবার দিবাগত মধ্যরাতে গোয়েন্দা কর্মকর্তারা তাদেরকে সামরিক কারাগারে নিয়ে যায়।  আটককৃত দুই রাজনীতিকই ২০১৪ সাল থেকেই গৃহবন্দি অবস্থায় ছিলেন। সরকারের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে সরকারবিরোধী বিক্ষোভের সময় সহিংসতা উস্কে দেওয়ার অভিযোগ তোলা হয়েছে।

আটককৃত দুই নেতা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর কঠোর সমালোচক হিসেবে পরিচিত। সংবিধান সংস্কারের লক্ষ্যে রবিবার অনুষ্ঠিত নির্বাচন বয়কটের আহ্বান জানিয়েছিলেন লোপেজ ও লেদেজমা।তাদের গ্রেফতারের ঘটনায় 'ব্যক্তিগতভাবে মাদুরো দায়ী' বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট। বিবৃতিতে ট্রাম্প বলেছেন, তাদের যেকোনও নিরাপত্তা বিঘ্নিত হলে যুক্তরাষ্ট্র মাদুরোকে দায়ী করবে। মাদুরো সম্পূর্ণ অবৈধভাবে ওই দুই নেতাকে আটক করেছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসনও আটকের বিষয়টিকে উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন।

ভেনেজুয়েলার চলমান সরকারবিরোধী আন্দোলনে এখন পর্যন্ত অন্তত ৩৮ জন নিহত হয়েছেন। শত শত মানুষ আহত ও আটক হয়েছেন। তবে প্রেসিডেন্ট মাদুরো’র দাবি, আন্দোলনকারীরা মার্কিন ষড়যন্ত্রের অংশ হিসেবে তাকে ক্ষমতাচ্যুত করতে চাইছে। উদ্ভূত পরিস্থিতিতে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এর ফলে কোনও মার্কিন  ব্যক্তি বা প্রতিষ্ঠান মাদুরোর সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রাখতে পারবে না। আর সোমবার ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, ভেনেজুয়েলার নির্বাচনে রাষ্ট্র কর্তৃক সেনা সদস্যদের অতিরিক্ত বল প্রয়োগের কারণে তারা নির্বাচনকে স্বীকৃতি না-ও দিতে পারে।

এদিকে মাদুরোর দাবি, বিপ্লবের জন্য এই ভোটের প্রয়োজন। ‍মার্কিন নিষেধাজ্ঞাকে ভয় করেন না। তার ভাষায়, ‘সাম্রাজ্যবাদী ট্রাম্প আমার বিরুদ্ধে তার পদক্ষেপে বুঝিয়ে দিয়েছেন তিনি আমাকে কতটা ঘৃণা করেন। কিন্তু আমি বিদেশি সরকারের নির্দেশ কখনও মানিনি এবং ভবিষ্যতেও মানবো না। আমি স্বাধীন দেশের প্রেসিডেন্ট।’ প্রেসিডেন্ট মাদুরো’র দাবি, আন্দোলনকারীরা মার্কিন ষড়যন্ত্রের অংশ হিসেবে তাকে ক্ষমতাচ্যুত করতে চাইছে।
জুলাইয়ের শেষ সপ্তাহে সিআইএ প্রধান মাইক পম্পেও ইঙ্গিত দেন, ভেনেজুয়েলার নির্বাচিত সরকারকে উৎখাত করতে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ তৎপরতা চালাচ্ছে। দুই লাতিন দেশ মেক্সিকো ও কলম্বিয়া সরকার যুক্তরাষ্ট্রকে সহযোগিতা দিচ্ছে বলেও আভাস দেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট তখন জানায়, যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আয়োজিত এক নিরাপত্তা ফোরামের প্রশ্নোত্তর পর্বে পম্পেও ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের নতুন পরিকল্পনার ইঙ্গিত দেন। এতে ক্ষুব্ধ হয়ে ওঠেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং তার সমর্থকরা। মেক্সিকো ও কলম্বিয়া সরকারের কাছ থেকে ব্যাখ্যা দাবি করা হয়েছে। উল্লেখ্য, শুরু থেকেই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সরকার উৎখাতের ষড়যন্ত্র করার অভিযোগ করে যাচ্ছেন মাদুরো। এদিকে সহিংসতা থামাতে রাজনৈতিক দলগুলোকে শান্তিপূর্ণ সমাধান খোঁজার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। 

/এমএইচ/বিএ/

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বশেষ খবর
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ