ভার্জিনিয়ায় শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী ও বিরোধীদের সংঘর্ষে নিহত ১

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০২:১৫, আগস্ট ১৩, ২০১৭ | সর্বশেষ আপডেট : ০৯:৩৬, আগস্ট ১৩, ২০১৭

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের শারলটেসভাইল শহরে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় শেতাঙ্গ জাতীয়তাবাদীদের সঙ্গে বিরোধী পক্ষের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। আন্দোলন চলাকালীন সময়ে একটি গাড়ি তাদের ধাক্কা দেয়।  শনিবার দিবাগত রাতে এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এই ঘটনায় খুবই মর্মাহত বলে জানিয়েছেন শহরের মেয়র।

এর আগে জাতীয়তাবাদীদের বড় ধরনের মিছিলকে কেন্দ্র সৃষ্ট উত্তেজনার প্রেক্ষিতে এই জরুরি অবস্থা জারি করা হয়। পুলিশ বিভাগ জানায়, জরুরি অবস্থা জারি করার ফলে কর্তৃপক্ষ আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য অতিরিক্ত বাহিনী চাইতে পারবে।

দাস প্রথার বিলোপবিরোধী কনফেডারেট জেনারেলের ভাস্কর্য সরানোকে কেন্দ্র করে শহরটিতে উত্তেজনা বিরাজ করছে। এর প্রতিবাদে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীরা ইউনাইট দ্য রাইট ব্যানারে এই মিছিল আয়োজন করছে। এই মিছিলের বিপক্ষে পাল্টা কর্মসূচি পালনেও শহরে বিক্ষোভকারীরা জড়ো হচ্ছেন। মিছিলটি শনিবার অনুষ্ঠিত হবে।

এর আগে ভাস্কর্য সরানোর বিরোধিরা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে মিছিল করেছেন। মশাল হাতে শত শত শ্বেতাঙ্গ এই মিছিলে শ্লোগান দেন ‘ইহুদিরা আমাদের জায়গা নিতে পারবে না’ এবং ‘শ্বেতাঙ্গদের জীবনের মূল্য আছে।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। এক টুইটবার্তায় তিনি বলেন, ‘আমাদের সবাইকে একসঙ্গে থাকতে হবে এবং ঘৃণার প্রতিবাদ করতে হবে। যুক্তরাষ্ট্রে এমন সহিংসতার কোনও স্থান নেই। চলুন সবাই এক হই।’
/এমএইচ

লাইভ

টপ