X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জীবনের শেষ দিনেও রোহিঙ্গা ও মানবাধিকার প্রশ্নে সরব ছিলেন গৌরী

বিদেশ ডেস্ক
০৬ সেপ্টেম্বর ২০১৭, ১৬:১৬আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০১৭, ১৬:১৮
image

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাত ৮ টা নাগাদ নিজের বাড়ির সামনেই আততায়ীর গুলি প্রাণ কেড়ে নিয়েছে ভারতের নির্ভীক সাংবাদিক বলে পরিচিত ৫৫ বছরের গৌরী লঙ্কেশের। বরাবরই হিন্দুত্ববাদীদের কট্টর সমালোচক হিসেবেও পরিচিতি ছিল তার। বিভিন্ন মানবাধিকার ইস্যুতে সোচ্চার থাকা গৌরী জীবনের শেষ ২৪ ঘণ্টায়ও সামাজিক যোগাযোগ মাধ্যমে রেখে গেছেন সেই সরবতারই চিহ্ন।

গৌরী লঙ্কেশ
ভারতীয় সংবাদমাধ্যম এবিপি আনন্দ জানায়, রোহিঙ্গা শরণার্থী সংকট, নোট বাতিলকে কটাক্ষ করে কয়েকটি পোস্ট ও সমকামীদের অধিকার সংক্রান্ত একটি ইউটিউব লিঙ্ক এবং কেন্দ্রের বিজেপি সরকারের সমালোচনামূলক পোস্ট নিজের ফেসবুক ও টুইটার পেজে জীবনের শেষ ২৪ ঘন্টায় শেয়ার করেছিলেন তিনি। রোহিঙ্গা শরণার্থীদের কেন ফেরত পাঠাতে চায়, এ বিষয়ে কেন্দ্রের কাছে সুপ্রিম কোর্টের প্রশ্ন সংক্রান্ত একটি খবর সহ বেশ কয়েকটি ওয়েব লিঙ্ক সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন গৌরী।

এবিপি আনন্দ আরও জানায়, গত তিনমাসে গৌরীর কন্নড় সাপ্তাহিকীতে শেষ আটটি লেখায় ছিল কেন্দ্রীয় সরকার ও তার নেতাদের সমালোচনা। তার অন্তিম সাপ্তাহিক নিবন্ধের বিষয় ছিল উত্তরপ্রদেশের গোরক্ষপুর হাসপাতালে শিশুমৃত্যুর ঘটনা। তিনি হাসপাতালের চিকিৎসক ডা. কাফিল খানের অপসারণের সিদ্ধান্তেরও তীব্র সমালোচনা করেছিলেন।

গৌরী গত ২৪ ঘন্টায় ফেসবুকে ও টুইটারে যে পোস্টগুলি শেয়ার ও রিটুইট করেছেন, সেগুলির অধিকাংশই ছিল বিজেপির প্রতি সমালোচনামূলক। এরমধ্যে কেরালার আমলা জেমস উইলসনের পোস্টও রয়েছে। জেমস প্রায়শই বিশেষ করে নোট বাতিল নিয়ে কেন্দ্রের সমালোচনামূলক পোস্ট করেন।

গৌরীর একটি টুইট হলো-“আমার কেন মনে হয় যে ‘আমাদের’ কেউ কেউ নিজেদের মধ্যেই লড়াই করছি? আমরা সবাই আমাদের ‘বড় শত্রু’ কে, তা জানি। আমরা কি সবাইকে সে ব্যাপারে মনোযোগ দিতে পারি না?” অবশ্য, এই টুইটের বিষয়বস্তু অবশ্য স্পষ্ট নয়।

গৌরীর ফেসবুক প্রোফাইল তার টুইটার টাইমলাইনের মতোই। তার ফেসবুক পেজে রয়েছে দলিত ছাত্র রোহিত ভেমুলার একটি ছবি। আর টুইটারর পেজে রয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতা কানহাইয়া কুমারের ছবি।

আততায়ীর গুলিতে খুন হওয়ার কয়েক ঘন্টা আগে গৌরী বাবা প্রায়ত সাংবাদিক পি লঙ্কেশের সঙ্গে তোলা তার একটি ছবি পোস্ট করেছিলেন। শিক্ষক দিবসে ওই পোস্টের মাধ্যমে বাবাকে শ্রদ্ধা জানান গৌরী। তিনি লেখেন, বাবা খুব একটা কাছে থাকতেন না। কিন্তু তিনিই তার জীবনের সবচেয়ে সেরা শিক্ষক।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর)সন্ধ্যায় বেঙ্গালুরুর পশ্চিমে অজ্ঞাতপরিচয়ের তিন দুর্বৃত্ত মোটরবাইকে এসে গৌরীকে লক্ষ্য করে গুলি চালিয়ে পালিয়ে যায়। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, আর সব দিনের মতোই মঙ্গলবারও কাজ শেষে বাড়ি ফিরছিলেন সাংবাদিক গৌরী লঙ্কেশ। সে সময় ঘটনাস্থলে ওৎ পেতে রেখেছিল ৩ মোটর সাইকেল আরোহী। গৌরী বাড়ির সদর দরজা খুলে ভেতরে প্রবেশ করার সময় পরপর ৭ রাউন্ড গুলি বর্ষিত হয়। এরমধ্যে ৩টি গুলি গৌরীর শরীরে আঘাত করে। এতে ঘটনাস্থলেই তার মুত্যু হয়।

/এফইউ/
সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ