X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

কুর্দিস্তানের গণভোট নিয়ে হুঁশিয়ারি এরদোয়ানের

বিদেশ ডেস্ক
২৬ সেপ্টেম্বর ২০১৭, ২১:৪৬আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫৫

রজব তাইয়্যেব এরদোয়ান ইরাকের স্বায়ত্তশাসিত অঞ্চল কুর্দিস্তানের স্বাধীনতার প্রশ্নে অনুষ্ঠিত গণভোট নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেছেন, কুর্দিস্তানকে বিচ্ছিন্ন করার উদ্যোগ এ অঞ্চলকে জাতিগত যুদ্ধের দিকে ঠেলে দেবে। কারণ, এই গণভোট বিশ্বাসঘাতকতার দৃষ্টান্ত। আমরা নিষেধাজ্ঞা বাস্তবায়ন শুরু করলে আপনারা মাঝখানে পড়ে থাকবেন। আমরা কপাট বন্ধ করে দিলে আপনাদের পথ বন্ধ হয়ে যাবে।
২৬ সেপ্টেম্বর মঙ্গলবার শিক্ষাবিদদের এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে এসব কথা বলেন তুরস্কের প্রেসিডেন্ট। তিনি বলেন, আপনাদের এই স্বাধীনতা কে মেনে নেবে? ইসরায়েল? কিন্তু দুনিয়া শুধু ইসরায়েলকে নিয়েই নয়। শুধু তাদের কাছ থেকে আপনারা কতটুকু অর্জন করতে পারবেন?

রজব তাইয়্যেব এরদোয়ান বলেন, ইরাকি কুর্দিস্তানের সঙ্গে আমাদের সম্পর্ক ইতিহাসের সর্বোৎকৃষ্ট স্তরে ছিল। অথচ তারা আমাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা বা পরামর্শ করেনি। এটা বিশ্বাসঘাতকতার শামিল। দৃশ্যত তাদের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে আমাদের অবস্থানই ভুল ছিল।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, তুরস্কের ট্রাকগুলো উত্তর ইরাকে চলাচল বন্ধ করে দিলে সেখানে খাবার ও পোশাক সংকট দেখা দেবে। বারজানি ও কুর্দিস্তানের সরকার যদি এই ভুল পদক্ষেপ থেকে সরে না আসে তাহলে তাদেরকে জাতিগত ও সাম্প্রদায়িক যুদ্ধের কলঙ্ক নিয়ে ইতিহাসের আস্তকুঁড়ে নিক্ষিপ্ত হতে হবে। কিন্তু আমরা বিশ্বাস করতে চাই না যে, শেষ পর্যন্ত তিনি এ কাজ করবেন।

তুরস্ক ও ইরানের মতো প্রভাবশালী আঞ্চলিক দেশগুলোর চাপ উপেক্ষা করে ২৫ সেপ্টেম্বর কুর্দিস্তানের স্বাধীনতার প্রশ্নে এ গণভোট অনুষ্ঠিত হয়। মোট ৫২ লাখ ভোটারের ৭৮ শতাংশই ভোটাভুটিতে তাদের রায় দেন। ৭২ ঘণ্টার মধ্যে গণভোটের ফল আসতে পারে। তবে গণভোটে স্বাধীনতার পক্ষে রায় এলেই কুর্দিস্তান স্বাধীন হয়ে যাবে না। জনরায় পেলে বিষয়টি নিয়ে আন্তর্জাতিক পরিসরে নতুন করে তৎপরতা চালাবেন কুর্দিস্তান আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট মাসুদ বারজানি। বিশেষ করে তুরস্ক ও ইরাকের সঙ্গে তাকে একটা বোঝাপড়ায় পৌঁছাতে হবে।

ইরাকি কুর্দিস্তান ছাড়াও তুরস্ক, ইরান ও সিরিয়ার কুর্দি অধ্যুষিত ভূখণ্ডের তিন কোটি মানুষকে নিয়ে নতুন একটি রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখছে কুর্দি জাতীয়তাবাদীরা। গণভোটের প্রশ্নও ছিল এমন, ‘আপনি কি চাইছেন কুর্দিস্তান ও এর বাইরের অন্যান্য (কুর্দিস্তানি) এলাকা নিয়ে একটি স্বাধীন দেশ হোক?”

ইরাকি কুর্দিস্তানের নিজস্ব পতাকা, জাতীয় সঙ্গীত এবং সেনাবাহিনী আছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোর আশঙ্কা, ইরাকি কুর্দিস্তান স্বাধীন হলে এটি মধ্যপ্রাচ্যে আরেকটি নতুন ইসরায়েলের জন্ম দেবে। ইরাকের ভাইস প্রেসিডেন্ট নুরি আল মালিকি বলেছেন, কুর্দিস্তান নামের কোনও দ্বিতীয় ইসরায়েলের অস্তিত্ব মেনে নেওয়া হবে না।

এর আগে গত ১২ সেপ্টেম্বর কুর্দিস্তানের স্বাধীনতা নিয়ে প্রস্তাবিত গণভোট প্রত্যাখ্যান করে ইরাকের পার্লামেন্ট। পার্লামেন্টে এ সংক্রান্ত ভোটাভুটিতে গণভোটের বিরুদ্ধে ভোট দেন দেশটির অধিকাংশ এমপি। এ সময় প্রতিবাদে আসন ছেড়ে বেরিয়ে যান কুর্দিস্তানের এমপিরা।

ইরাকের স্পিকার সালিম আল-জাবুরি বলেন, এ ভোটের মাধ্যমে সরকারকে একটা বার্তা দেওয়া হয়েছে। আর তা হচ্ছে, দেশের সংহতি ধরে রাখতে সরকারকে সব ধরনের পদক্ষেপ নিতে হবে। কুর্দি নেতাদের সঙ্গে আন্তরিক আলোচনা শুরু করতে হবে। সূত্র: বিবিসি, আনাদোলু এজেন্সি।

/এমপি/
সম্পর্কিত
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
নেতানিয়াহুর সঙ্গে সোমবার ফোনালাপ করবেন বাইডেন
পুতিনের জয়ে পশ্চিমাদের নিন্দা, শুভাকাঙ্ক্ষী কারা?
সর্বশেষ খবর
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই