X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

লাস ভেগাসের বন্দুকধারী ছিল পেশাদার জুয়াড়ি

বিদেশ ডেস্ক
০৩ অক্টোবর ২০১৭, ০৪:১১আপডেট : ০৩ অক্টোবর ২০১৭, ০৪:২৬

লাস ভেগাসের বন্দুকধারী ছিল পেশাদার জুয়াড়ি যুক্তরাষ্ট্রের নেভাদা রাজ্যের লাস ভেগাসে সোমবারের হামলা দেশটিতে সাম্প্রতিক সময়ের সব বন্দুক হামলার ভয়াবহতাকে ছাড়িয়ে গেছে। এতে এরইমধ্যে অন্তত ৫৮ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। হামলাকারী ৬৪ বছরের স্টিফেন প্যাডক-এর ছবি প্রকাশ করেছে পুলিশ। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট-এর অনুসন্ধানে বেরিয়ে এসেছে স্টিফেন প্যাডক একজন ঝানু ও পেশাদার জুয়াড়ি। প্রতিবেশী ও পরিবারের সদস্যরা বিষয়টি নিশ্চিত করেছেন। এরইমধ্যে এ সংক্রান্ত তথ্যপ্রমাণ এফবিআই’র হাতে পৌঁছেছে।

স্টিফেন প্যাডক-এর ভাই এরিক প্যাডক বলেন, তার ভাই প্রায়ই হাজার হাজার ডলারের জুয়ায় অংশ নিতো। তার ভাষায়, ‘আমার ভাই আপনার বা আমার মতো নয়। সে ভিডিও পোকার (ক্যাসিনো গেম) থেকে বেশ ভালো আয় করতো। আমাকে পাঠানো এক টেক্সটে সে বলেছে, সে ক্যাসিনোতে আড়াই লাখ ডলার জিতেছে।’

তিনি বলেন, ‘আমরা কিছুই জানি না। স্টিফেনের এমনটা করার কোনও কারণ দেখতে পাচ্ছি না। সে শুধু ভিডিও পোকার খেলতো। আমাদের জানামতে তার কোনও রাজনৈতিক সংশ্রব ছিল না। কোনও ধর্মীয় গোষ্ঠীর সঙ্গেও সে জড়িত ছিল না।’

তিন বছর ধরে স্টিফেন প্যাডকের পাঠানো বিভিন্ন টেক্সট মেসেজ যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই)-কে দেখিয়েছেন এরিক প্যাডক। তার ভাইকে ক্যাসিনোতে কখনো বড় অংকের অর্থ হারাতে হয়েছে কিনা তা জানা নেই এরিকের। তবে তিনি জানান, নিঃসন্তান স্টিফেন প্যাডক জুয়ার পেছনে প্রচুর অর্থ ব্যয় করতো।

এরিক প্যাডক দ্য ওয়াশিংটন পোস্ট-কে বলেন, ‘তার অর্থকড়ি হারানোর ব্যাপারে আমার কাছে কোনও তথ্য নেই। এটা হয়তো ক্যাসিনো কর্তৃপক্ষ জানতে পারে।’

তিনি জানান, স্টিফেন প্যাডক ইতোপূর্বে একজন হিসাবরক্ষক ছিল। তবে একইসঙ্গে  রিয়েল এস্টেট সেক্টরে তার বিনিয়োগ ছিল। ফ্লোরিডা রাজ্যের অরল্যান্ডো’তে তার অ্যাপার্টমেন্টের ব্যবসা ছিল। তবে কখনও তার মানসিক অসুস্থতা, অ্যালকোহল বা ড্রাগজনিত কোনও সমস্যার কথা শোনা যায়নি।

স্টিফেন প্যাডক এবং এরিক প্যাডক-এর বাবার নামও এক সময় এফবিআই-এর টেন মোস্ট ওয়ান্টেড লিস্টে ছিল। কারণ সে ছিল একজন পলাতক ব্যাংক ডাকাত। ফলে সে খুব কমই ছেলেদের কাছাকাছি আসতো। এরিকের ভাষায়, ‘আমার জন্মই হয়েছে দৌড়ের ওপর।’

এরিক প্যাডক জানতো, তার ভাইয়ের কাছে কয়েকটি হ্যান্ডগান রয়েছে। কিন্তু লাস ভেগাসের কনসার্টে স্টিফেন প্যাডক-এর হামলার খবরে তিনি মর্মাহত হয়েছেন। এফবিআই এজেন্টদের সঙ্গে মায়ের কথা বলিয়ে দিতে যাচ্ছিলেন এরিক। এ সময় গ্যারেজে তার সঙ্গে কথা হয় দ্য ওয়াশিংটন পোস্টের। হামলার কিছুদিন আগেই ৯০ বছর বয়সী মায়ের খোঁজ নিয়েছিল হামলাকারী স্টিফেন প্যাডক।

লাস ভেগাসের বন্দুকধারী ছিল পেশাদার জুয়াড়ি

চলতি বছরের সেপ্টেম্বরের গোড়ার দিকে ফ্লোরিডায় আঘাত হানে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ইরমা। এতে অন্তত ১২ জনের মৃত্যু হয়। ঘূর্ণিঝড় ইরমা আঘাত হানার পাঁচদিন পর এরিক’কে টেক্সট মেসেজ পাঠিয়ে স্টিফেন প্যাডক জানতে চান, ‘মা কেমন আছে?’ এরিক জানান, লাস ভেগাস হামলার কথা জানতে পেরে তার মা হতভম্ব হয়ে গেছেন।

সংগীত উৎসবের অংশ হিসেবে লাস ভেগাস শহরে মান্দালয় বে হোটেলে কনসার্ট চলাকালে এ হামলা চালানো হয়। স্থানীয় সময় ১ অক্টোবর ২০১৭ রবিবার রাত সাড়ে ১০টার দিকে হোটেলের ৩৩ তলায় নিজের কক্ষ থেকে কনসার্ট লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় স্টিফেন প্যাডক। পরে পুলিশের গুলিতে হামলাকারী নিহত হয়।

এক সংবাদ সম্মেলনে লাস ভেগাস পুলিশ জানিয়েছে, ৬৪ বছরের স্টিফেন প্যাডক একাই হামলা চালিয়েছে বলে সন্দেহ করছে পুলিশ। তাকে হত্যার পর আর ঘটনাস্থলে আর কোনও ঝুঁকির আশঙ্কা নেই। পুলিশের ধারণা, হামলাকারী কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গেও জড়িত নয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, রাতে রুট নাইনটি ওয়ান হারভেস্ট সংগীত উৎসবে গুলির শব্দ পেয়ে আতঙ্কিত হয়ে লোকজন ছুটোছুটি শুরু করে। প্রত্যক্ষদর্শীরা জানান, কনসার্টটি প্রায় শেষের দিকে ছিল। সংগীতশিল্পী জ্যাসন আলদিয়ান যখন সংগীত পরিবেশন করছিলেন তখনই গুলি শুরু হয়।

ঘটনাস্থলের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে লোকজনকে ছুটোছুটি করতে দেখা গেছে। কয়েকটি ভিডিও ক্লিপে গুলির শব্দও শোনা গেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, শত শত গুলিবর্ষণ করা হয়েছে। ওই সময়ে লাস ভেগাসের ম্যাককারান বিমানবন্দরে অবতরণের অপেক্ষায় থাকা কয়েকটি ফ্লাইট ঘুরিয়ে দেয় কর্তৃপক্ষ। সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট, বিবিসি।

/এমপি/
সম্পর্কিত
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!