X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গাদের সাশ্রয়ী স্বাস্থ্যসেবায় ‘হেলথ কিউব’ দিতে তহবিল চান মার্কিন প্রযুক্তিবিদ

ব্রজেশ উপাধ্যায়, ওয়াশিংটন
১৯ অক্টোবর ২০১৭, ০০:৫৫আপডেট : ১৯ অক্টোবর ২০১৭, ০১:৪১

হেলথ কিউব (হেলথ কিউবের ওয়েবসাইট থেকে নেওয়া) হাজার হাজার রোহিঙ্গা শরণার্থীদের রোগ নির্ণয় তথা স্বাস্থ্যসেবার মতো মৌলিক চাহিদা পূরণে সহায়ক একটি মেডিক্যাল ডিভাইস সরবরাহ করতে আগ্রহী সিলিকন ভ্যালির একজন একাডেমিক। ‘হেলথ কিউব’ নামের এ ডিভাইস সরবরাহের জন্য তিনি প্রয়োজনীয় তহবিল আহ্বান করেছেন। এই ডিভাইস ব্যবহার করলে রোগ নির্ণয়ের খরচ হাসপাতালগুলোর তুলনায় অনেক কম হবে। ভিভেক ওয়াধওয়া নামের এই একাডেমিক খ্যাতনামা একজন প্রযুক্তি গুরু হিসেবে পরিচিত।
ভিভেক ওয়াধওয়া জানান, হেলথ কিউব নামের এ ডিভাইসটি ব্যবহারের মাধ্যমে প্রত্যন্ত এলাকা থেকে চিকিৎসকদের কাছে রোগ নির্ণয়ের তথ্য সরবরাহ করা সম্ভব হবে। এর ফলে দুনিয়ার যেকোনও প্রান্ত থেকে চিকিৎসকরা প্রয়োজনীয় পরামর্শ দিতে পারবেন। হাসপাতালগুলোতে সচরাচর যেসব পরীক্ষা-নিরীক্ষা সবচেয়ে বেশি হয়, এই ডিভাইসে সেসব পরীক্ষা-নিরীক্ষার সুযোগ থাকছে। তবে হেলথ কিউব ব্যবহারে এসব পরীক্ষার খরচ পড়বে হাসপাতালের খরচের একশ ভাগের মাত্র এক ভাগ। এছাড়া এতে ক্লাউড স্টোরেজের সুবিধাও রয়েছে। আছে টেলিমেডিসিন সুবিধা।
ভিভেক ওয়াধওয়া বলেন, বিশ্বের বিভিন্ন দেশের গবেষণাগারে ডিভাইসটি ব্যাপকভাবে পরীক্ষা করা হয়েছে। এরই মধ্যে এটি বাংলাদেশ, ভারত, নাইজেরিয়া, অ্যাঙ্গোলা ও ফিলিপাইনে মানুষের জীবন রক্ষা করছে।
হেলথ কিউবের ওয়েবসাইটে উল্লেখ করা বিবরণ অনুযায়ী, এটি একটি সমন্বিত, উদ্ভাবনী ও ট্যাবলেটভিত্তিক বহনযোগ্য ডিভাইস যা কয়েক মিনিটেই বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করতে সক্ষম। এর ফলে দ্রুত ক্লিনিক্যাল সিদ্ধান্ত গ্রহণ ও সে অনুযায়ী তড়িৎ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ সম্ভব হবে। দ্রুত পরীক্ষা-নিরীক্ষা ছাড়াও ডায়গনস্টিক অ্যালগরিদম ও রোগীর রেজিস্ট্রেশন এবং মেডিক্যাল রেকর্ড সংক্রান্ত তথ্যাদি এতে সংরক্ষিত থাকবে।
জনহিতৈষী ব্যক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে লেখা এক চিঠিতে ভিভেক ওয়াধওয়া লিখেছেন, ‘বাংলাদেশের শীর্ষস্থানীয় এনজিও বাংলাদেশ রুরাল অ্যাকশন কমিটি (ব্র্যাক) যত্ন সহকারে ডিভাইসটি পরীক্ষা করেছে। শুরুতেই তারা হেলথ কিউবের দেড় হাজার ইউনিট কিনে নিয়েছে। হাজার হাজার রোহিঙ্গা শরণার্থীকে জরুরি ত্রাণ ও সংশ্লিষ্ট সহায়তা পরিসেবা দিতে হেলথ কিউবগুলো কিনেছে ব্র্যাক। কিন্তু এটি কেনার জন্য প্রয়োজনীয় অর্থ জোগাতে তারা হিমশিম খাচ্ছে।
কিট বক্সসহ হেলথ কিউব (হেলথ কিউবের ওয়েবসাইট থেকে নেওয়া) চিঠিতে বলা হয়, প্রত্যেক রোহিঙ্গা শরণার্থীর জন্য রেজিস্ট্রেশন ও স্ক্রিনিং (এই ডিভাইসসহ) সেবা দিতে আনুমানিক খরচ পড়বে এক ডলারেরও কম। এতে রক্ত চাপ পরিমাপ করা, রক্তে গ্লুকোজ বা হিমোগ্লোবিনের পরিমাণ নির্ণয় ছাড়াও ইকেজি’র মতো পরীক্ষার সুযোগ থাকবে। এছাড়া এ ডিভাইস ব্যবহার করে রক্তের গ্রুপ নির্ণয় এবং হেপাটাইটিস বি, ম্যালেরিয়া, ডেঙ্গু ও চিকুনগুনিয়ার মতো রোগও শনাক্ত করা যাবে।
প্রায় আড়াই লাখ মানুষের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালানোর ব্যয় বহনে ব্র্যাকের জন্য এক থেকে দুই লাখ ডলার অনুদানের আবেদন জানিয়েছেন ভিভেক ওয়াধওয়া।
মিয়ানমারে রোহিঙ্গা নিধনযজ্ঞের ভয়াবহতায় ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে থেকে গত ১৭ অক্টোবর পর্যন্ত ৫ লাখ ৮২ হাজার রোহিঙ্গা জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছেন। এসব শরণার্থীর একটি উল্লেখযোগ্য অংশ নারী ও শিশু। রোহিঙ্গাদের প্রতি এমন আচরণকে ‘জাতিগত নিধনযজ্ঞের নিষ্ঠুর ও অমানবিক ঘটনা’ হিসেবে আখ্যায়িত করেছেন ভিভেক ওয়াধওয়া। এই শরণার্থীদের স্বাস্থ্যসেবা বা রোগ নির্ণয়ের মতো চাহিদা পূরণের জন্যই তিনি সাশ্রয়ী হেলথ কিউবের ব্যবহার ছড়িয়ে দিতে চান।
কার্নেগি মেলন ইউনিভার্সিটির কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ের সম্মানিত ফেলো ভিভেক ওয়াধওয়া। তিনি ডিউক ইউনিভার্সিটি প্র্যাট স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের একজন গবেষণা পরিচালকও। হেলথ কিউবের নির্মাতা প্রতিষ্ঠানের একজন বোর্ড মেম্বার তিনি।
ভিভেক ওয়াধওয়া বলেন, উৎপাদন ব্যয় বিবেচনায় আমরা এরই মধ্যে খুবই কম খরচে ব্র্যাকের কাছে এই ডিভাইস বিক্রির অনুমোদন দিয়েছি। কয়েকটি ডিভাইস উপহারও দেওয়া হয়েছে।

/এমপি/টিআর/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
বিয়ে না করানোয় মাকে হত্যা
বিয়ে না করানোয় মাকে হত্যা
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী