বেনামে ৩৭০০ কোটি টাকায় ‘যিশু’র ছবি কিনলেন সৌদি যুবরাজ!

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৪৫, ডিসেম্বর ০৮, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৩:৫৮, ডিসেম্বর ০৮, ২০১৭

গত নভেম্বরের কথা। লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা ‘সালভাদর মুন্ডি’ ছবিটি ৪৫ কোটি ডলার নিলামে বিক্রি হয় (বাংলাদেশি টাকায় যার মূল্য ৩,৭০০ কোটিরও বেশি)। যিশুর আদলে আঁকা ছবিটি কে কিনেছেন তা এতোদিন জানা না গেলেও বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) মার্কিন গোয়েন্দা সূত্রকে উদ্ধৃত করে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করেছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানই ছবিটির ক্রেতা। বেনামে ‘সালভাদর মুন্ডি’ কিনেছেন তিনি।

সালভাদর মুন্ডি
‘সালভাদর মুন্ডি’র ক্রেতা হিসেবে বদর বিন আব্দুল্লাহ বিন মোহাম্মদ বিন ফারহান আল-সৌদ নামের এক সৌদি প্রিন্সকে নথিভুক্ত করা হয়। বুধবার (৬ ডিসেম্বর) মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়, সৌদি প্রিন্স বদর খুব স্বল্প পরিচিত। বড় ধরনের চিত্রশিল্প সংগ্রহের ইতিহাস তার নেই। তিনি অনেক ধনবান হিসেবেও পরিচিত নন। আর তাই এতো দাম দিয়ে লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা ছবির ক্রেতা ওই সৌদি প্রিন্সকে নিয়ে রহস্য তৈরি হয়। আর বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করেছে ওই রহস্যের সমাধান হয়েছে। মার্কিন গোয়েন্দো সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি জানায়, চিত্রশিল্পটি আসলে বদর কিনেননি বরং তার নাম ব্যবহার করে স্বয়ং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানই তা কিনেছেন।  

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের রাজপরিবারের ধনবান কেউ যদি চিত্রশিল্প সংগ্রহ করেন তবে তা নিয়ে সাধারণত কোনও কৌতুহলের জন্ম হয় না। কিন্তু এ ছবিটি কেনার সময়টা উল্লেখযোগ্য। সৌদি যুবরাজের নেতৃত্বে পরিচালিত দুর্নীতিবিরোধী অভিযানের মাত্র দুই সপ্তাহ পরেই ‘সালভাদর মুন্ডি’র নিলাম হয়েছিল। সৌদি আরবে ওই দুর্নীতিবিরোধী অভিযানে দেশটির দুই শতাধিক ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা ও রাজপুত্রকে আটক করা হয়।

সৌদি যুবরাজ
তাছাড়া কেনার জন্য সৌদি যুবরাজ 'সালভাদর মুন্ডি' ছবিটিকে বাছাই করেছেন; এ বিষয়টিও কৌতুহলের বলে উল্লেখ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। কারণ ছবিটি আঁকা হয়েছে যিশু খ্রিস্টের আদলে; আর এ ধরনের ছবি রাখার ব্যাপারে ইসলামি অনুশাসন মেনে চলে সৌদি আরব। ছবিতে দেখা যাচ্ছে যিশু তার বাম হাতে একটি গোলক ধরে রেখেছেন, আর তার ডান হাতটি উপরে তুলে ধরেছেন।

অবশ্য, ছবিটি ভিঞ্চির আঁকা মূল ছবি কিনা তা নিয়েও বিতর্ক রয়েছে। শিল্প সমালোচকদের কেউ কেউ বলে থাকেন ছবিটি অনেকবার আঁকা হয়েছে। এর আগে, ১৯৫৮ সালেও ছবিটি একবার নিলামে বিক্রি হয়। তবে, সেসময় লিওনার্দো দ্য ভিঞ্চির এই চিত্রকর্মটি তার আঁকা নয় বলে বিতর্ক উঠেছিল।




 

/এফইউ/

লাইভ

টপ