X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ফিলিস্তিন ইস্যুতে ট্রাম্পের বার্তা পৌঁছে দিয়েছেন সৌদি যুবরাজ: পিএলও

বিদেশ ডেস্ক
১১ জানুয়ারি ২০১৮, ২৩:৪৩আপডেট : ১১ জানুয়ারি ২০১৮, ২৩:৪৬

ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনায় যুক্তরাষ্ট্রের মধ্যস্থতা মানতে অস্বীকৃতি জানানোর পর ফিলিস্তিনকে রাজি করাতে ট্রাম্প প্রশাসন এবার সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দ্বারস্থ হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তথাকথিত ‘ডিল অব দি সেঞ্চুরি’ নামের ফিলিস্তিন-ইসরায়েল শান্তি পরিকল্পনা প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) কাছে তুলে ধরেন সৌদি যুবরাজ। এ তথ্য জানিয়েছেন পিএলও’র নির্বাহী কমিটির সদস্য আহমেদ মাজদালানি। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমআনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

জ্যারেড কুশনারের সঙ্গে নৈশভৌজে সৌদি যুবরাজ সালমান

কয়েক দশকের মার্কিন রীতির ব্যত্যয় ঘটিয়ে ২০১৭ সালের ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতির ঘোষণা দেন ট্রাম্প। বিক্ষোভে ফেটে ফিলিস্তিনিরা। স্বীকৃতির প্রতিবাদে বিশ্বের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ হয়। জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটাভুটির পর এই স্বীকৃতি প্রত্যাখ্যান করে একটি প্রস্তাব পাস হয়। পিএলও’র পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় ইসরায়েলের সঙ্গে আর কোনও শান্তি আলোচনায় মার্কিন মধ্যস্ততা মানবে তারা।

বুধবার পিএলও কর্মকর্তা আহমেদ মাজদালানি টেলিফোনে জানান, মার্কিন প্রেসিডেন্ট জ্যারেড কুশনার ট্রাম্পের এই শান্তি পরিকল্পনার বিস্তারিত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কাছে তুলে ধরেছেন। আর সৌদি যুবরাজ তা পিএলও কর্মকর্তাদের জানিয়েছেন।

২০০২ সালের আরব-ইসরায়েল শান্তি আলোচনার ভিত্তিতে ওই প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানান পিএলও কর্মকর্তা। ২০০২ সালে সৌদি আরব প্রস্তাবিত ওই শান্তি আলোচনার প্রস্তাবে বলা হয়েছিল, সব আরব রাষ্ট্র ইসরায়েলকে স্বীকৃতি দেবে। বিনিময়ে ১৯৬৭ সালের যুদ্ধের পর দখল করা সব ফিলিস্তিনি এলাকা থেকে ইসারায়েল নিজেদের প্রত্যাহার করে নেবে।

পিএলও কর্মকর্তা আহমেদ মাজাদালানি জানান, আগামী মাসে পিএলও’র কেন্দ্রীয় পরিষদের বৈঠকে এই বিষয়ে ‘নিষ্পত্তিমুলক পদক্ষেপ’ নেওয়া হবে।

২০১৪ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা ভেস্তে যায়। অধিকৃত পশ্চিম তীরে বসতি নির্মাণ স্থগিত করতে ইসরায়েল অস্বীকার করলে এই অচলাবস্থা সৃষ্টি হয়। ট্রাম্পের তথাকথিত ‘ডিল অব দি সেঞ্চুরি’ যুক্তরাষ্ট্রের উদ্যোগে সেই আলোচনা ভেঙে যাওয়ার পর বিকল্প পরিকল্পনা।

মাজদালানির মতে, নতুন এই মার্কিন পরিকল্পনা শিয়া শাসিত ইরানের বিরুদ্ধে আরব-ইসরায়েল ঐক্যের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে।

পিএলও`র নির্বাহী কমিটির সদস্য আহমেদ মাজদালানি

এর আগে ২০১৭ সালের জুলাই মাসে ইসরায়েলের প্রভাবশালী সংবাদমাধ্যম হারেৎজ এই চুক্তি ফাঁস করার দাবি করে। পত্রিকাটি জানায়, ডোনাল্ড ট্রাম্প ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে স্বাক্ষরিত 'শতাব্দীর সেরা চুক্তি' (ডিল অব দ্য সেঞ্চুরি) স্বাক্ষরিত হয়েছে।

পত্রিকাটির খবর অনুসারে, এই চুক্তিতে ট্রাম্প ও নেতানিয়াহু সংকট নিরসনে দুই রাষ্ট্রের একটি সমাধান হাজির করেছেন। তবে এই দুই রাষ্ট্রের প্রস্তাবিত সমাধানে নেই ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি। যদিও ফিলিস্তিন-ইসরায়েলের সংঘাত নিরসনে আন্তর্জাতিক মহল ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দিয়ে দুই রাষ্ট্র সমাধানের পক্ষপাতি।

'ডিল অব দ্য সেঞ্চুরি'-তে যে দুই রাষ্ট্রের প্রস্তাব করা হয়েছে তাতে বলা হয়েছে, দখলকৃত গাজা উপত্যকা চলে যাবে মিসরের অধীনে। আর দখলকৃত পশ্চিম তীরের একাংশে থাকবে জর্ডানের রাজনৈতিক কর্তৃত্ব। পশ্চিম তীরের অবশিষ্ট অংশ শাসন করবে ইসরায়েল। এখানে বসবাসরত ফিলিস্তিনিদের ইসরায়েল রাষ্ট্রের নাগরিকত্ব দেওয়া হবে।

হারেৎজ- এর খবরে দাবি করা হয়েছে, এই চুক্তির বিষয় নিয়ে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে জর্ডানে গোপন বেশ কয়েকটি গোপন বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এসব বৈঠকে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু, মিসরের প্রেসিডেন্ট আল-সিসি এবং জর্ডানের বাদশা আবদুল্লাহ উপস্থিত ছিলেন।

 

/জেজে/এএ/
সম্পর্কিত
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
সর্বশেষ খবর
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত