X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কর্মীদের ওপর যৌন হয়রানি মেনে নেয় জাতিসংঘ

বিদেশ ডেস্ক
১৯ জানুয়ারি ২০১৮, ২৩:২৬আপডেট : ১৯ জানুয়ারি ২০১৮, ২৩:৪০
image





বিশ্বব্যাপী কার্যালয়গুলোতে কর্মীদের ওপর যৌন হয়রানি ও হামলার ঘটনা বাড়তে দিয়েছে জাতিসংঘ। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের অনুসন্ধানে উঠে এসেছে এই তথ্য। কয়েক ডজন সাবেক কর্মী সংবাদমাধ্যমটিকে বলেছেন, বৈশ্বিক সংস্থাটিতে নিরবতার সংস্কৃতি রয়েছে। ত্রুটিপূর্ণ অভিযোগের দোহাই দিয়ে ঘটনার শিকার কর্মীকে দমিয়ে রাখার ঘটনাও আছে। সংবাদমাধ্যমটি বলছে, কখনও কখনও অভিযোগ অবজ্ঞা করে অপরাধীদের দায়মুক্তিও দেওয়া হয়েছে।

হাইতিতে জাতিসংঘ কার্যালয়ের বাইরে পতাকা উত্তোলন করছেন দুই কর্মী। সংগৃহীত ছবি





গার্ডিয়ানের সাক্ষাতকার নেওয়াদের মধ্যে ১৫ জন জানিয়েছেন, তারা গত পাঁচ বছরের মধ্যে যৌন হয়রানি বা হামলার স্বীকার হয়েছেন। অভিযোগও করেছে অনেকে। সাতজন দিয়েছেন লিখিত অভিযোগ। এসব নারীদের অভিযোগের মধ্যে কটূক্তি থেকে শুরু করে ধর্ষণ পর্যন্ত রয়েছে।




চাকরি হারানোর ভয় কিংবা অভিযোগ করে কিছুই না হওয়ার হতাশা থেকে অনেক নির্যাতিতই অগ্রসর হতে চান না বলে মনে করেন যৌন হয়রানি বিষয়ক প্রচারণাকারীরা।
কর্মরত অবস্থায় সুপারভাইজারের কাছে নির্যাতিত ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের এক পরামর্শক গার্ডিয়ানকে বলেছেন, ‘অভিযোগ করলে আপনার ক্যারিয়ার একেবারেই শেষ, বিশেষ করে আপনি যদি পরামর্শক হন। এটা অনেকটা অব্যক্ত ব্যাপার।’
এসব অভিযোগ স্বীকার করছে জাতিসংঘও। সংস্থাটি বলছে মহাসচিব আন্তোনিও গুতেরেস যৌন হয়রানির অভিযোগের বিষয়ে অগ্রাধিকার দিয়ে জিরো টলারেন্স নীতি অবলম্বন করছেন।
১০টিরও বেশি দেশে কর্মরত সংস্থাটির কর্মীরা গার্ডিয়ানের কাছে এসব অভিযোগ করেছেন। ভিন্ন দফতরে কাজ করা তিন নারী জানিয়েছেন, যৌন হয়রানি বা হামলার বিষয়ে অভিযোগ করার পর তাদেরকে অব্যাহতি চাইতে বাধ্য করা হয়েছে। এমনকি চাকরিচ্যুত করার হুমকিও দেওয়া হয়েছে। তাদের অভিযোগে অভিযুক্তরা এখনও স্বপদে কাজ করছেন। এদের মধ্যে একজন জ্যেষ্ঠ কর্মকর্তাও রয়েছেন।
এক নারী কর্মী গার্ডিয়ানের কাছে দাবি করেছেন, প্রত্যন্ত এলাকায় কর্মরত অবস্থায় ঊর্ধ্বতন এক কর্মকর্তার কাছে যৌন নিপীড়নের শিকার হন তিনি। বলেন, ‘বিচার পাওয়ার কোনও উপায় নেই। আর আমি আমার চাকরিটাও হারিয়েছে।’
ওই কর্মীর দাবি মেডিক্যাল প্রমাণ আর প্রত্যক্ষদর্শীদের স্বাক্ষ্য থাকার পরও জাতিসংঘের একটি অভ্যন্তরীণ রিপোর্টে বলা হয়েছে অভিযোগের বিষয়ে পর্যাপ্ত প্রমাণ দিতে পারেননি তিনি। কাজ ছাড়াও নিজের ভিসা হারিয়েছেন ওই সাবেক কর্মী। কয়েক মাস কাটাতে হয়েছে হাসপাতালে। নিজের দেশে ফিরলে বিচারের মুখোমুখি হওয়ার শঙ্কায়ও রয়েছেন তিনি।
অপর দুই নারীর করা অভিযোগের বিষয়ে জাতিসংঘের একটি অভ্যন্তরীণ নথি দেখতে পাওয়ার দাবি করেছে গার্ডিয়ান। ওই নথির বরাতে সংবাদমাধ্যমটি বলছে, দুই নারী তদন্ত নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। তাদের দাবি জাতিসংঘের তদন্ত দল মূল প্রত্যক্ষদর্শীদের সাক্ষাতকার নিতে ব্যর্থ হয়েছে। ওই রিপোর্টে বলা হয়েছে অভিযোগের নথিতে ভুল রয়েছে। এছাড়া তদন্তাধীন তথ্যও ফাঁস হয়েছে। এমনকি তদন্ত চলাকালে অভিযুক্ত দায়ী ব্যক্তিরা নিজেদের পদে বহাল থেকেছেন তদন্তে প্রভাবও খাটিয়েছেন।
সংস্থার চার বর্তমান ও প্রাক্তন কর্মী আনুষ্ঠানিক কোনও অভিযোগ দায়ের করেননি। তাদের দাবি, যৌন হামলার পর তারা চিকিৎসা সেবাও পাননি। দেওয়া হয়নি কোনও পরামর্শ। এদের মধ্যে চাকরিচ্যুত হওয়া এক কর্মী জানিয়েছেন, হামলার ২৪ ঘন্টার মধ্যে তিনজন আলাদা গাইনি বিশেষজ্ঞের পরামর্শ নিয়েছিলেন তারা। কারণ জাতিসংঘের প্রথম মেডিক্যাল দলটি এর আগে এ ধরণের বিষয় নিয়ে কাজই করেনি।
এসব অভিযোগের বিষয়ে এক বিবৃতিতে জাতিসংঘ বলেছে, নিপীড়নের শিকারদের সহায়তা আর তদন্তের সক্ষমতা বড়ানোতে মনোযোগ দিচ্ছেন তারা। মহাসচিব আন্তোনিও গুতেরেস ইতিমধ্যেই একজন ভিকটিম অধিকার বিষয়ক অ্যাডভোকেট নিয়োগ দিয়েছেন। প্রতিষ্ঠা করা হয়েছে যৌন হয়রানির বিরুদ্ধে উচ্চ পর্যায়ের টাস্কফোর্স। তারা বর্তমান নীতিমালাগুলো পর্যালোচনা করে তদন্ত প্রক্রিয়াকে শক্তিশালী করতে কাজ করছেন। এছাড়া একটি জরিপ চালিয়ে এই অভিযোগের বিস্তৃতিও খতিয়ে দেখার কথা বলেছে সংস্থাটি।

/জেজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত