X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

ফিলিস্তিন রাষ্ট্রের কথা বলেও আরবদের তোপের মুখে পেন্স

বিদেশ ডেস্ক
২১ জানুয়ারি ২০১৮, ২১:১৫আপডেট : ২১ জানুয়ারি ২০১৮, ২৩:৫১

যুক্তরাষ্ট্রের জেরুজালেমনীতি ঘোষণার পর থেকে দেশটির বিরুদ্ধে বিশ্বব্যাপী ক্ষোভ নিরসনের লক্ষ্যে মধ্যপ্রাচ্য সফর করছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। এ লক্ষ্যে আবর মিসরের নেতাদের সঙ্গে বৈঠকে তিনি ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ রাষ্ট্রের স্বীকৃতি দিয়ে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধান প্রক্রিয়াকে সমর্থন করার প্রতিশ্রুতি দেন। দেখা করেছেন জর্ডানের বাদশাহ আব্দুল্লাহর সঙ্গেও। তবে আরব নেতারা জেরুজালেম প্রশ্নে কোনও ছাড় দিতে রাজি হয়নি। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে জানা গেছে, মাইক পেন্স মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ‍ভাবমূর্তির পুনরুদ্ধারের চেষ্টা করলেও তারা দেশটিকে আর ‘সৎ মধ্যস্থতাকারী’ হিসেবে বিবেচনা করছে না।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স

গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়া হবে বলেও ঘোষণা দেন তিনি। তার এই সিদ্ধান্তে সারাবিশ্বে নিন্দার ঝড় ওঠে।ঘোষণার পরপরই জেরুজালেম, গাজা উপত্যকা, পশ্চিম তীরের রামাল্লা, হেবরন, বেথলেহেম, নাবলুস, কালকিলিয়া, তুলকার্ম ও জেনিনের রাস্তায় নেমে আসেন মুক্তিকামী ফিলিস্তিনিরা। বিক্ষোভকারীদের ওপর হামলে পড়ে ইসরায়েলি বাহিনী। হতাহত হন বহু বিক্ষোভকারী। তারপরও দমে যাননি মুক্তিকামী মানুষেরা। প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রেখেছেন তারা। এনিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে ভোট হলে মার্কিন স্বীকৃতি প্রত্যাখ্যানের প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২৮টি দেশ। বিপরীতে ট্রাম্পের প্রস্তাবের পক্ষে ভোট দেয় মাত্র ৯টি দেশ। ভোটদান থেকে বিরত ছিল ৩৫ দেশ।

যুক্তরাজ্যভিত্তিক ইহুদিদের পরিচালিত সংবাদমাধ্যম দ্য জিউস ক্রনিকেল বলেছে, পেন্স মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে বৈঠকে বলেছেন, ইসরায়েল ও ফিলিস্তিন রাজি হলে যুক্তরাষ্ট্র দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধান প্রক্রিয়ায় ফিরে আসবে। তিনি আরও বলেন যে, তিনি জেরুজালেম নীতি পরিবর্তন বিষয়ে আল সিসি’র আপত্তিগুলো শুনেছেন।

ট্রাম্পের ওই সিদ্ধান্ত ঘোষণার পর থেকে যুক্তরাষ্ট্রের আরব মিত্রগুলোও ফিলিস্তিন শান্তি আলোচনায় দেশটিকে আর সৎ মধ্যস্থতাকারী হিসেবে মনে করছে না। বৈঠকে সিসি পেন্সকে বলেন, দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে ফিরে যাওয়ার চেষ্টায় কোনও কমতি করবে না মিসর। বৈঠকে মধ্যপ্রাচ্য অঞ্চলে সন্ত্রাস নির্মূলে করণীয় বিষয়েও আলোচনা করেন পেন্স ও আল সিসি।

কায়রোতে মিসরের প্রেসিডেন্ট আল সিসির সঙ্গে বৈঠক করেন মাইক পেন্স

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মিসরের নেতাদের সঙ্গে বৈঠক শেষ করে জর্ডানের রাজধানী আম্মানে দেশটির বাদশাহ আব্দুল্লাহর সঙ্গে দেখা করেন পেন্স। সে সময় বাদশাহ আব্দুল্লাহও তাকে একই কথা বলেন। তিনি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, ফিলিস্তিন-ইসরায়েল সংকটের একমাত্র সমাধান হলো দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধান। আর পু্র্ব জেরুজালেমকেই ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী করতে হবে।

বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, গত ডিসেম্বরের মাঝামাঝি সময়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের মধ্যপ্রাচ্য সফরের কথা ছিল। কিন্তু সে সময় যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বহুল আলোচিত কর সংশোধন আইনের উপর ভোটাভুটি ছিল। সে কারণেই তিনি তার সফর স্থগিত করেন বলে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে বলা হয়। তবে ট্রাম্পের বিতর্কিত জেরুজালেম নীতির কারণে সে সময় মধ্যপ্রাচ্যসহ বিশ্বব্যাপী উত্তাল বিক্ষোভ চলছিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়, আগে ঘোষিত সফর সূচিতে ইসরায়েল ও ফিলিস্তিনি নেতাদের সঙ্গে বৈঠকের কথা ছিল। তবে ট্রাম্পের ওই ঘোষণার পর এই সফরে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের জেরুজালেম সফরকে এর আগে প্রত্যাখ্যানের আহ্বান জানায় ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সংগঠন হামাস। পেন্সের সঙ্গে বৈঠক বাতিল করেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও। এছাড়া আরব দেশগুলোর অনেক নেতাই পেন্সের সফরের সমালোচনা করেন।

মিসরের মুসলিম ও কপটিক খ্রিস্টান নেতারাও যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের বিষয়ে একই কথা বলেছেন। গত ডিসেম্বরে কপটিক অর্থডক্স চার্চের পক্ষ থেকে পোপ দ্বিতীয় তাওয়াদরোস বলেন, ট্রাম্পের সিদ্ধান্তে লাখ লাখ আরব জনগণের অনুভূতিকে অবহেলা করা হয়েছে।

জর্ডানের আম্মানে দেশটির বাদশাহ আব্দুল্লাহর সঙ্গে মাইক পেন্স

কায়রোর আল আজহার মসজিদের ইমাম শেখ আহমেদ আল তাইয়্যেবও পেন্সের সঙ্গে সাক্ষাত করতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি বলেন, ‘আমি কীভাবে তাদের সঙ্গে বসতে পারি যারা মালিক না হয়েও একে (জেরুজালেম) এমন কাউকে (ইসরায়েল) বরাদ্দ করে যারা এর যোগ্য নয়।

বর্তমান সফরে জর্ডানের পর ইসরায়েল যাবেন মাইক পেন্স। সেখানে তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করবেন। এছাড়া ইসরায়েলের পার্লামেন্ট নিসেটেও বক্তব্য দেবেন তিনি।

মাইক পেন্সের এই সফর বিষয়ে ফিলিস্তিনি রাজনৈতিক বিশ্লেষক মাহদি আবদেল হাদি বলেন, ফিলিস্তিনিরা ট্রাম্প প্রশাসনকে ‘পরিষ্কার বার্তা’ দিচ্ছে। তিনি বলেন, ‘যখন জনগণ আপনাকে অপমান করবে, হেয় করবে, উপেক্ষা করবে আর শত্রু ভাববে, তখন তাদের সঙ্গে দেখা করতে পারবেন না। ফিলিস্তিনিদের পরিষ্কার বার্তা দিতে হবে যে, তারা রাগান্বিত। যদি আমরা তার সঙ্গে দেখা করি তাহলে তা হবে ভণ্ডামি।’

ইসরায়েল-ফিলিস্তিনি সংকটের সবচেয়ে স্পর্শকাতর বিষয় হলো জেরুজালেম। ১৯৮০ সালে জেরুজালেমকে রাজধানী ঘোষণা করেছিল ইসরায়েল। তবে আন্তর্জাতিক সম্প্রদায় এর সমর্থন দেয়নি। আর ফিলিস্তিনিরা চায় দখলকৃত পূর্ব জেরুজালেম যেন তাদের রাজধানী হয়। এ কারণে সেখানে কোনও দেশ দূতাবাস স্থাপন করেনি।

 

 

/আরএ/এএ/
সম্পর্কিত
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
মধ্যপ্রাচ্যেও চালু হচ্ছে শেনজেন স্টাইলের ভিসা?
ইসরায়েল কি যুদ্ধবিরতির চুক্তিতে রাজি হবে?
সর্বশেষ খবর
জানাজা শেষে ফেরার পথে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
জানাজা শেষে ফেরার পথে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
কবিগুরুর  ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা