X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ইসরায়েলের ভূপাতিত ইরানি ড্রোনটি মার্কিন ড্রোনের নকল!

বিদেশ ডেস্ক
১২ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪০আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪২

ইসরায়েলের আকাশসীমায় শনিবার ভূপাতিত হওয়া ইরানের ড্রোনটি ২০১১ সালে জব্দ করা যুক্তরাষ্ট্রের একটি ড্রোনের নকল। বিমান চলাচল বিশেষজ্ঞ ও ইসরায়েলের কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে। খবরে বলা হয়েছে, মার্কিন প্রযুক্তি চুরি করে নির্মাণ করা হয়েছে ওই ড্রোনটি। তবে ইরান এই অভিযোগকে হাস্যকর বলে উড়িয়ে দিয়েছে।

ইসরায়েলের ভূপাতিত ইরানি ড্রোনটি মার্কিন ড্রোনের নকল!

শনিবার  সিরিয়া থেকে ওড়ানো একটি ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি করে ইসরায়েল। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে ইসরায়েলের সেনাসূত্রের বরাতে বলা হয়, ড্রোন ওড়ানোর জবাবে সেদিনই সিরিয়ায় ইরানি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে তারা।

ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জোনাথন কনরিকাস ও দেশটির নিরাপত্তা বিষয়ক এক মন্ত্রী ইয়োভাল স্টেনিটজ ওয়াশিংটন পোস্টকে বলেছেন, ওই ড্রোনটি মার্কিন আরকিউ-১৭০ গোয়েন্দা নজরদারি ড্রোনের নকল। তাদের ভাষায়, এই ড্রোনটি মার্কিন ব্যবস্থার উল্টো প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছিল।

ড্রোন ভূপাতিত করার ফুটেজ ও ইসরায়েলের সামরিক বাহিনীর উন্মুক্ত করে দেওয়া ধ্বংসাবশেষ পর্যবেক্ষণকারী বিশেষজ্ঞরা একমত হয়েছেন যে, ড্রোনটির সঙ্গে ইরানের থান্ডারবোল্ট ড্রোনের  সঙ্গে যথেষ্ট সাদৃশ্য রয়েছে। থান্ডারবোল্ট ড্রোনটি ইরানের হাতে আটক হওয়া সিআইএ-এর পরিচালিত আরকিউ-১৭০ গোয়েন্দা ড্রোনের ভিত্তিতে বানানো।

তবে কনরিকাস বলেছেন, তারা এখনও ধ্বংসাবশেষ পরীক্ষা করে দেখছেন। তবে এটা থান্ডারবোল্ট ড্রোন কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। আরকিউ-১৭০ ড্রোনের ভিত্তিতে ইরান বেশ কয়েকটি মডেলের উন্নয়ন ঘটিয়েছে।

ইয়োভাল স্টেনিটজ ইসরায়েলি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, কয়েক বছর আগে হাতে পাওয়া মার্কিন ড্রোনের ইরানি নকল এটি। তারা এটির বেশ কয়েকটি নকল সংস্করণ বানিয়েছে।

ইসরায়েলের এই দাবিকে হাস্যকর বলে উড়িয়ে দিয়েছে ইরান। মধ্যপ্রাচ্যে সামরিক অভিযান তদারককারী মার্কিন কেন্দ্রীয় কমান্ডের এক মুখপাত্র এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন।

ওই ড্রোন ভূপাতিত করার জের ধরে সিরিয়ায় ইসরায়েল হামলা চালালে ১৯৮২ সালের পর প্রথম বারের মতো ইসরায়েলের একটি যুদ্ধবিমান ভূপাতিত করে আসাদবাহিনী। 

আরকিউ-১৭০ মার্কিন ড্রোনটি ২০১১ সালে ইরান আটক করে। তখন মার্কিন কর্মকর্তারা জানিয়েছিলেন ইরানের পরমাণু কর্মসূচিতে নজরদারির জন্য মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র গোপন বহরের অংশ হিসেবে এ ড্রোনটি পাঠালে তা আটক করতে সক্ষম হয় ইরান। দেশটি জানায় ‘ইলেকট্রনিক ফাঁদের’ মাধ্যমে বিমানটি আটক করে তারা।

পরে অবশ্য মার্কিন বাহিনী কয়েক দফায় ড্রোনটি ফিরিয়ে দেওয়ার অনেুরোধ জানায়। তবে ইরান এর পরিবর্তে মার্কিন কর্তৃপক্ষের কাছে আকাশসীমা লঙ্ঘনের জন্য ক্ষমা চাইতে বলে। মার্কিন এই ড্রোনটি সাধারণত নজরদারির জন্য ব্যবহৃত হয়। এছাড়া এটিতে গোয়েন্দা যন্ত্রপাতি সংযুক্ত করাও যায়।

২০১৪ সালে ইরান আরকিউ-১৭০ ড্রোনের পরীক্ষা চালায়। ২০১৬ সালে দেশটির সেনাবাহিনী বিপ্লবী গার্ড বাহিনী থান্ডারবোল্ট ভার্সন অবমুক্ত করে। ১৯৮০ সালে ইরাক-ইরান যুদ্ধের পর দেশটি ড্রোন কর্মসূচি শুরু করে। আর এখন এর বহরে নজরদারি ছাড়াও আক্রমণ চালাতে সক্ষম ড্রোনও রয়েছে। আর তা বৈশ্বিক অবরোধ এড়িয়ে পাকিস্তান থেকে সিরিয়া, পারস্য উপসাগর পর্যন্ত ব্যবহৃত হচ্ছে। সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সামরিক সহায়তা দিচ্ছে ইরান। বিশেষজ্ঞরা বলছেন, সেখানে আকাশ থেকে ভূমিতে  হামলা চালাচ্ছে তারা।

ইরানের দাবি থান্ডারবোলর্ট বা সাকিহ ড্রোনটি চারটি লেজার নিয়ন্ত্রিত বোমা বহনে সক্ষম। যদিও ওই দাবি নিয়ে শঙ্কা রয়েছে মার্কিন সমর্থিত বিশেষজ্ঞদের। তাদের ধারণা নকল প্রযুক্তিতে বানানো ওই ড্রোনটিতে অস্ত্র সন্নিবেশ করা হলে এর ক্ষমতা কমে যায়। ইরানের রাজনৈতিক নেতৃত্ব প্রায়শই এর সামরিক ক্ষমতাকে বেশি বলে দাবি করে থাকেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইসরায়েলের আকাশ সীমায় প্রবেশের সময় শনিবার ড্রোনটিতে অস্ত্র ছিল কিনা তা নিশ্চিত করতে অস্বীকৃতি জানান সেনা কর্মকর্তারা। তবে তাদের দাবি বিমানটি একটি মিশন নিয়ে এসেছিল। বিগত বছরগুলোতে সিরিয়াতে নিয়মিত বোমা হামলা চালায় ইসরায়েল। সিরিয়ায় ইরানের উপস্থিতি জোরালো হওয়া ঠেকাতেই এসব হামলা চালায় তারা। রবিবার কর্মকর্তারা বলেছেন, ড্রোনের এই ঘটনাই প্রমাণ করে ইরানের উপস্থিতি নিয়ে তাদের বক্তব্য সত্য।

ইউরোপিয়ান আর্মড ড্রোন ফোরামের কোঅর্ডিনেটর উইমজুয়েনবার্গ বলেন, ইসরায়েলের অবমুক্ত করা ফুটেজে একটি বিষয় খেয়াল করার মতো, তা হলো ড্রোনটির ত্রিকোণাকার কাঠামো। এর আগে সিরিয়ায় দৃশ্যমান ইরানের কোনও প্রযুক্তির সঙ্গে মিল নেই এটার। 

ইসরায়েলের সামরিক বাহিনী বলছে, ভূপাতিত করা ড্রোনটির পাখার দৈর্ঘ্য ৮৫ ফুট। আর আরকিউ-১৭০ মডেলের বিমানটির পাখার দৈর্ঘ্য ছিল ৬৬ ফুটের মতো।

 

 

 

/জেজে/এএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
তীব্র তাপে গলছে শরীয়তপুর-চাঁদপুর সড়কের কার্পেটিং
তীব্র তাপে গলছে শরীয়তপুর-চাঁদপুর সড়কের কার্পেটিং
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার দাবি ডিআরইউর
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার দাবি ডিআরইউর
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন