তিন মাসের মধ্যে প্রথম ত্রাণ পৌঁছালো সিরিয়ার ঘাউটায়

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৫:১২, ফেব্রুয়ারি ১৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৫:২২, ফেব্রুয়ারি ১৫, ২০১৮

 

বিদ্রোহীদের নিয়ন্ত্রিত সিরিয়ার পূর্বাঞ্চলীয় ঘাউটায় তিন মাসের মধ্যে প্রথমবারের মতো ত্রাণবাহী একটি চালান পৌঁছেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক কার্যালয়ের বরাত দিয়ে জানিয়েছে বুধবার ওই এলাকায় সাত হাজার ২০০ মানুষের প্রয়োজন মেটানোর মত ত্রাণ পৌঁছেছে। তবে জাতিসংঘের মানদণ্ডে এই ত্রাণকে অপর্যাপ্ত বলে মনে করা হচ্ছে।

সিরিয়ার ঘাউটায় পৌঁছানো জাতিসংঘের ত্রাণ

বিদ্রোহীদের কাছ থেকে শহরটির নিয়ন্ত্রণ নিতে কয়েক সপ্তাহ ধরে সেখানে বিমান হামলা চালাচ্ছে সিরিয়ার সরকার সমর্থিত বাহিনী। এসব হামলায় শতাধিক মানুষ নিহত হয়েছে। আটকা পড়া অবস্থায় অসুস্থ হয়ে পড়ে কয়েক হাজার মানুষ। জাতিসংঘের পক্ষ থেকে গত সপ্তাহে সেখানে ত্রাণ সরবরাহ করতে দেওয়ার আহ্বান জানানোর পর বুধবার সেখানে ত্রাণের চালান পোঁছায়। জাতিসংঘের এই ত্রাণ পৌছানোর কাজে যুক্ত ছিল সিরিয়ার আরব রেড ক্রিসেন্ট। সংস্থাটি জানিয়েছে, ত্রাণবাহি নয়টি ট্রাকের মাধ্যমে এক হাজার ৪৪০টি পরিবারের কাছে খাবার পৌঁছে দেওয়া যাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, ওই চালানের মাধ্যমে তারা দশ হাজার মানুষের চিকিৎসায় ব্যবহার উপযোগী ১.৮ টন মেডিকেল সামগ্রী পাঠিয়েছে তারা। সিরিয়ায় সংস্থাটির প্রতিনিধি এলিজাবেথ হফ ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, এসব মেডিকেল সামগ্রীর মধ্যে রয়েছে, এন্টিবায়োটিক, ডায়ালাইসিস সেশসন, ইনসুলিন, ট্রমা কিটস, নিউমোনিয়া চিকিৎসা সামগ্রী এবং হাসপাতাল বেড।

বিশ্ব খাদ্য কর্মসূচির সিরিয়া পরিচালক জ্যাকব কার্ন টুইটে বলেছেন, আমাদের এরকম আরও অনেক ত্রাণ দরকার। নিরাপত্তা পরিষদে জাতিসংঘের সিরিয়া বিষয়ক দূত বলেছেন, এটা ভারো, তবে চিন্তা করে দেখতে হবে ডে তা প্রয়োজনের তুলনায় দুই শতাংেশেরও কম। আমাদের আরও অকেন বেশি দরকার।

 

/জেজে/

লাইভ

টপ