X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হিজাব বিতর্কে পর্যবেক্ষণ সংস্থার সমর্থন পেলো লন্ডনের স্কুল

অদিতি খান্না, যুক্তরাজ্য
২০ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:০১আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:২৬

যুক্তরাজ্যের লন্ডনের আট বছরের কম বয়সী মেয়েদের হিজাব নিষিদ্ধ করা একটি স্কুলের ব্যবস্থাপনাকে ‘দুর্দান্ত’ বলে উল্লেখ করেছে দেশটির পর্যবেক্ষক সংস্থা অফিস ফর স্ট্যান্ডার্ডস ইন এডুকেশন, চিলড্রেন সার্ভিস অ্যান্ড স্কিল (অফস্টেড)। মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে তারা জানায়, প্রধান শিক্ষক নিনা লালসহ অন্যান্য কর্মকর্তার নেতৃত্বে স্কুলটি কার্যকর ভূমিকা পালন করছে।

হিজাব বিতর্কে পর্যবেক্ষণ সংস্থার সমর্থন পেলো লন্ডনের স্কুল

সম্প্রতি পূর্ব লন্ডনের সেন্ট স্টিফেন স্কুলের প্রধান শিক্ষক স্কুলে আট বছরের কম বয়সী মেয়েদের হিজাব পরা নিষিদ্ধ করেন। এরপর থেকেই তার বিরুদ্ধে সমালোচনা শুরু হয়। সামাজিক মাধ্যমে নিন্দার ঝড় উঠে। তাকে তুলনা করা হয় জার্মান স্বৈরশাসক হিটলারের সঙ্গে। একটা সময় সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হন তিনি।

এরপর গত ৩১ জানুয়ারি স্কুল পরিদর্শনে যায় পর্যবেক্ষক সংস্থাটি। পরিদর্শনের ওপর ভিত্তি করে তৈরি প্রতিবেদনটি প্রকাশ করা হয় মঙ্গলবার। তাতে বলা হয়, স্কুলের বাইরের একদল মানুষ নেতিবাচক প্রচারণা চালিয়েছেন। এছাড়া স্কুলের ব্যবস্থাপনা খুবই কার্যকর।

প্রতিবেদনে অফস্টেড দাবি করে, ‘স্কুলের কর্মকর্তারা, বিশেষ করে প্রধান শিক্ষক অনেক হয়রানির শিকার হয়েছেন। আমাদের কাছে প্রমাণ আছে যে, স্কুলের বাহিরের মানুষ এসব হয়রানির সঙ্গে জড়িত ছিল।  

অভিভাবকরা জানিয়েছেন, তারাও এসব ‘কথা’ শুনতে চান না। তারা চান কোনোরকম সমস্যা ছাড়া আবার স্কুলের কার্যক্রম শুরু হোক।

পূর্ব লন্ডনের ওই স্কুলের নামে স্থানীয় পুলিশের কাছে অভিযোগ করা হয়েছে। প্রধান শিক্ষক লাল ও গভর্নিং বডির সাবেক চেয়ারম্যান আরিফ কাউইর বিরুদ্ধে সামাজিক মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। তাদেরকে হুমকি দিয়ে আসতে থাকে অনেক ইমেইল।

স্কুলটির বেশিরভাগ শিক্ষার্থী বাংলাদেশি, ভারতীয় ও পাকিস্তানি। শিক্ষার্থীদের পক্ষ থেকে আগেই ব্রিটিশ সরকারের কাছে হিজাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল।

ব্রিটিশ শিক্ষামন্ত্রী ড্যামিয়েন হিন্দস ও স্কুল ব্যবস্থাপনা মন্ত্রী লর্ড থিওডরসহ অনেক নীতিনির্ধারকরা শিক্ষার্থীদের পাশে এসে দাঁড়ান।

তবে অফস্টেডের প্রধান পরিদর্শক আমান্ডা স্পিলম্যান প্রধানশিক্ষক লালের সিদ্ধান্তে সমর্থন জানিয়েছিলেন। তিনি বলেন, ‘স্কুল কর্তৃপক্ষ যেটা যৌক্তিক মনে করবে সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে তাদের।’

সর্বশেষ এই পরিদর্শনটির উদ্যোগ নিয়েছিলেন তিনি স্কুল ও প্রধান শিক্ষকের জন্য উদ্বেগজনক পরিস্থিতির কারণে। পরিদর্শনে উঠে এসেছে সামাজিক মাধ্যমে স্কুলের পোশাক ও শিশুদের ধর্মীয় রীতি নিয়ে যেসব আপত্তিকর কথা প্রকাশিত হয়েছে বাস্তব পরিবেশের চেয়ে তা ভিন্ন। এসব মন্তবের বেশিরভাগই লিখেছেন স্কুলের পরিচালনা বোর্ডে না থাকা ব্যক্তিরা।

পরিদর্শনের প্রতিবেদনে বলা হয়েছে, উল্লেখ করা প্রয়োজন যে ২০১৭ সালের জুনে আট বছরের কম বয়সীদের হিজাব না পরার সিদ্ধান্ত অভিভাবকদের সঙ্গে আলোচনা করেই নেওয়া হয়েছে। ২০১৭ সালের সেপ্টেম্বরে গভর্নরের বিবেচিত সতর্কতা অবলম্বন করে কোনও রকম ঝামেলা ছাড়াই তা বাস্তবায়ন করা হয়।

প্রতিবেদনের সুপারিশে পর্যবেক্ষণ সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ভবিষ্যতে পোশাক নিয়ে নীতি নির্ধারণের ক্ষেত্রে যাতে ভুল বোঝাবুঝি না হয় সেজন্য সতর্কতার সঙ্গে যোগাযোগ ও আলোচনা করা। একই সঙ্গে স্থানীয় নিউহ্যাম কাউন্সিলকে স্কুলকে আরও বেশি সমর্থন দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে।

তবে নিউহ্যাম কাউন্সিল স্কুলকে সহযোগিতা না করার অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, সমালোচনার মুখে স্কুলকে উল্লেখযোগ্য সহযোগিতা দেওয়া হয়েছে।

 

/এমএইচ/এএ/
সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ