X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্তের তীব্র নিন্দা হামাস ও পিএলও’র

বিদেশ ডেস্ক
২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১০:২৭আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৩৩

ইসরায়েলে অবস্থিত মার্কিন দূতাবাস আগামী মে মাসে তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তরে ট্রাম্প প্রশাসনের পরিকল্পনার তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ও ফিলিস্তিন মুক্তি সংস্থা পিএলও। হামাসের মুখপাত্র আব্দুল লতিফ আল-কানু শুক্রবার এক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে পুরো অঞ্চল ইসরায়েলের বিরুদ্ধে রুখে দাঁড়াবে।

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্তের তীব্র নিন্দা হামাস ও পিএলও’র তিনি বলেন, দূতাবাস স্থানান্তর করা হলেও বাস্তবতার কোনও পরিবর্তন ঘটবে না। জেরুজালেম ফিলিস্তিনের রাজধানী হিসেবেই থেকে যাবে, দখলদার ইসরায়েলের রাজধানী হতে পারবে না।

হামাসের মুখপাত্র তেল আবিব থেকে মার্কিন দূতাবাস স্থানান্তরের ঘটনাকে সব ধরনের আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন হিসেবে অভিহিত করেন।

ফিলিস্তিন মুক্তি সংস্থা (পিএলও)-এর নির্বাহী কমিটির সচিব সায়েব এরিকাত মার্কিন সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, জেরুজালেম ফিলিস্তিনি জনগণের এবং এটি হবে ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী; ইসরায়েলের নয়। ওয়াশিংটনের পদক্ষেপ আরব ও মুসলিম জনগোষ্ঠীর অনুভূতিতে প্রচণ্ড আঘাত হানবে।

আগামী ১৪ মে ইসরায়েলের ৭০তম স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে দেশটিতে অবস্থিত মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন। টুইটারে দেওয়া এক পোস্টে এ সিদ্ধান্তের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছে ইসরায়েলের গোয়েন্দা বিষয়ক মন্ত্রী ইসরায়েল কার্টজ।

বার্তা সংস্থা এপি’র খবরে বলা হয়েছে, জেরুজালেমে মার্কিন দূতাবাস তৈরির খরচ যোগান দেবেন যুক্তরাষ্ট্রের আলোচিত ক্যাসিনো ব্যবসায়ী শেলডন অ্যাডেলসন। এর আগে এই ব্যবসায়ী নিজ থেকেই মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়ার খরচ বহনের প্রস্তাব দিয়েছিলেন। এখন ট্রাম্প প্রশাসন দূতাবাস নির্মাণের ব্যয় আংশিক হলেও তার অনুদান থেকে খরচের বিষয়টি বিবেচনা করছে।

শেলডন অ্যাডেলসন ট্রাম্পের নিজ দল রিপাবলিকান পার্টির বড় মাপের আর্থিক পৃষ্ঠপোষকদের একজন।

যুক্তরাষ্ট্রের চারজন কর্মকর্তা এপি’কে নিশ্চিত করেছেন, স্টেট ডিপার্টমেন্টের আইনজীবীরা ব্যক্তিগত অনুদানের অর্থে দূতাবাস নির্মাণের ব্যয় নির্বাহ করার আইনগত দিক খতিয়ে দেখছেন। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তারা জানিয়েছেন, নতুন দূতাবাস স্থাপনে আমলাতান্ত্রিক জটিলতার বেশিরভাগই নিরসন হয়ে গেছে। গত বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রেক্স টিলারসন দূতাবাস স্থানান্তর সংক্রান্ত একটি পরিকল্পনা অনুমোদন করেন যা তার স্বাক্ষরের অভাবে সপ্তাহখানেক আটকে ছিল।

অনুদান দিতে আগ্রহী অ্যাডেলসন লাস ভেগাসের একজন বড় ক্যাসিনো ব্যবসায়ী। তার মালিকানাধীন ‘লাস ভেগাস স্যান্ডসই’ যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ক্যাসিনো। ফোর্বসে প্রকাশিত তথ্য থেকে জানা গেছে, তার সম্পদের পরিমাণ তিন লাখ ২৮ হাজার কোটি ডলার। তিনি ডোনাল্ড ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানের জন্য ৪১ দশমিক ৫ কোটি ডলার অনুদান দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ ধরনের অনুদান এটিই সর্বোচ্চ।

ইসরায়েলের কট্টর সমর্থক অ্যাডেলসনের একার কাছ থেকেই অনুদান নেওয়া হবে, নাকি আরও অনেকের কাছ থেকে অনুদান আহ্বান করা হবে সে বিষয়টিও ট্রাম্প প্রশাসনের আলোচনাসূচিতে রয়েছে। জেরুজালেমে দূতাবাস স্থানান্তরে সরকার যে অর্থ বরাদ্দ করবে আর আদতে যা খরচ হবে তার ব্যবধান পূরণ করে দেওয়ার প্রস্তাব অ্যাডেলসন নিজে থেকেই দিয়েছিলেন।

উল্লেখ্য, বিদেশে দুর্নীতি করার অভিযোগে অ্যাডেলসনের প্রতিষ্ঠান ২০১৬ সালে ৭৫ কোটি ডলার জরিমানা দিতে বাধ্য হয়েছিল।

/এমপি/
সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ