X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মেক্সিকো সীমান্তে আবারও মার্কিন সেনা মোতায়েনের পরিকল্পনা ট্রাম্পের

বিদেশ ডেস্ক
০৪ এপ্রিল ২০১৮, ১৪:২৮আপডেট : ০৪ এপ্রিল ২০১৮, ১৪:৩৪
image

মেক্সিকো সীমান্তে আবারও মার্কিন সেনা মোতায়েনের পরিকল্পনার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনি প্রতিশ্রুতি অনুযায়ী মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের আগ পর্যন্ত সীমান্তের নিরাপত্তায় ওই সেনা সদস্যরা মোতায়েন থাকবে বলে জানিয়েছেন তিনি। মঙ্গলবার (৩ এপ্রিল) বাল্টিক নেতাদের সঙ্গে মধ্যাহ্নভোজের সময় ট্রাম্প আরও জানান, বিষয়টি নিয়ে প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের সঙ্গেও আলোচনা করেছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, সেনা মোতায়েনের এ সিদ্ধান্তকে ‘বড় পদক্ষেপ’ হিসেবে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প
মেক্সিকো সীমান্তে সেনা মোতায়েনের ঘটনা অবশ্য নতুন নয়। ট্রাম্পের আগের প্রশাসনের প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১০ সালে সীমান্ত সুরক্ষা পরিকল্পনার অংশ হিসেবে ১ বছরের জন্য সেখানে ন্যাশনাল গার্ডের ১২শ সেনা পাঠিয়েছিলেন। তারও আগের প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ২০০৬ সালে সেখানে পাঠিয়েছিলেন ৬ হাজার ন্যাশনাল গার্ড সেনা। তারা দুই বছর মোতায়েন ছিল। এ সেনারা সীমান্ত এলাকায় টহলকাজে সহায়তা দিতেন। সেই কর্মসূচির নাম দেওয়া হয়েছিল অপারেশন জাম্প স্টার্ট। নির্বাচনি প্রচারণায় রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। নির্বাচিত হওয়ার পর তার এই পরিকল্পনা হোঁচট খেয়েছে। বিবিসি জানিয়েছে, পরিকল্পনা বাস্তবায়নে ট্রাম্প কংগ্রেসের কাছে ২৫ বিলিয়ন ডলারের অনুমোদন চাইলে গত মাসে তাকে নতুন দেয়াল নির্মাণে কোনও বরাদ্দ দেওয়া হয়নি। শুধু যেসব এলাকায় দেয়াল আছে তা মেরামতের জন্য ১.৬ বিলিয়ন ডলার বরাদ্দ দেওয়া হয়। এ অবস্থায় দেয়াল নির্মাণ না হওয়া পর্যন্ত সীমান্তের নিরাপত্তার কথা বলে সেখানে সেনা মোতায়েনের পরিকল্পনা করেছেন ট্রাম্প।

মঙ্গলবার (৩ এপ্রিল) বাল্টিক রাষ্ট্রের নেতাদের সঙ্গে মধ্যাহ্নভোজের সময় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমি মেক্সিকোকে বলেছি, তারা যা করছে তার প্রতি আমি শ্রদ্ধা রাখি। আমি বলেছি, দেখ তোমাদের আইন খুব ক্ষমতাশালী, তোমাদের আইন খুব শক্ত। আমাদের সীমান্ত সুরক্ষায় যে আইন আছে তা খুব দুর্বল। আমাদেরকে কিছু ব্যবস্থা নিতে হবে। আমি ম্যাটিসের (প্রতিরক্ষামন্ত্রী) সঙ্গে কথা বলেছি, আমরা সামরিকভাবে কিছু পদক্ষেপ নিতে যাচ্ছি। একটি দেয়াল নির্মাণ না করা পর্যন্ত এবং যথার্থ নিরাপত্তা নিশ্চিত না করা পর্যন্ত আমরা সেনা সদস্যদের দিয়ে আমাদের সীমান্ত পাহারা দেব। এটি একটি বড় পদক্ষেপ।’  

প্রয়োজনীয় অর্থ না পেয়ে প্রতিরক্ষা দফতর পেন্টাগনের শরণাপন্ন হন ট্রাম্প। গত মাসে পেন্টাগনের পক্ষ থেকে প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের সঙ্গে প্রাথমিক আলাপ হওয়ার কথা নিশ্চিত করা হয়েছে। তার কাছ থেকে সামরিক বরাদ্দের একটা অংশ দেয়াল নির্মাণে ব্যবহার করতে চান ট্রাম্প। তবে গত সোমবার দুই ডেমোক্রেট সিনেটর প্রতিরক্ষামন্ত্রীকে লেখা এক চিঠিতে জানান, এধরনের পরিকল্পনায় অর্থ ব্যয়ের কোনও আইনগত বৈধ অধিকার তার দফতরের নেই।

মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমরা এখন সামরিকভাবে এটা করতে যাচ্ছি। যতক্ষণ আমাদের দেয়াল ও যথাযথ নিরাপত্তা নিশ্চিত না হচ্ছে ততক্ষণ আমরা সেনাবাহিনীর সাহায্যে সীমান্ত পাহারা দেবো। এটা একটা বড় পদক্ষেপ। আগে সত্যিকারভাবে কখনও এটা করা হয়নি অথবা খুব বেশি কিছু করা হয়নি।

/এফইউ/জেজে/
সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ