X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
নাইন ইলেভেন হামলা

ইরানকে ৬০০ কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ মার্কিন আদালতের

বিদেশ ডেস্ক
০২ মে ২০১৮, ১৮:২৪আপডেট : ০২ মে ২০১৮, ১৮:৩১
image

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য ইরানের কাছ থেকে ৬০০ কোটি ডলারেরও বেশি ক্ষতিপূরণ চেয়ে ডিফল্ট রায় দিয়েছে মার্কিন আদালত। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, সোমবার (৩০ এপ্রিল) নিউ ইয়র্কের দক্ষিণাঞ্চলীয় ডিস্ট্রিক্ট কোর্টের বিচারপতি জর্জ বি ড্যানিয়েলস এ রায় দেন। যুক্তরাষ্ট্রের আইন অনুযাযী, যখন বিবাদী আদালতে মামলাটি লড়েন না তখন ওই রায়কে ডিফল্ট রায় বলে অভিহিত করা হয়ে থাকে। ইরানের কাছ থেকে এ রায়ের ব্যাপারে এখনও প্রতিক্রিয়া জানা যায়নি।

টুইন টাওয়ারে হামলার ছবি (ফাইল ফটো)
২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এক যোগে চালানো হয়েছিল চার-চারটি আত্মঘাতী বিমান হামলা। দুটি বিমান ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উত্তর ও দক্ষিণ টাওয়ারে আঘাত হানে। নিমেষে ধসে পড়ে ভবন দুটি। আরেকটি বিমান নিয়ে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনে হামলা চালায় জঙ্গিরা। তবে চতুর্থ বিমানটি নিয়ে জঙ্গিরা পূর্ব নির্ধারিত স্থানে হামলা চালাতে চাইলেও যাত্রীদের প্রতিরোধের মুখে সে প্রচেষ্টা ব্যর্থ হয়। পেনসিলভেনিয়ার আকাশে বিধ্বস্ত হয় সেই বিমান। ৯/১১ এর ভয়াবহ ওই হামলায় নিহত হন প্রায় ৩ হাজার মানুষ। ঘটনাস্থল থেকে ৭০ হাজার মানুষকে জীবিত উদ্ধারের তথ্য লিপিবদ্ধ করে মার্কিন স্বাস্থ্যবিভাগ।

সোমবার মার্কিন আদালতের রায়ে বলা হয়, দ্য ইসলামিক রিপাবলিক অব ইরান, দ্য ইসলামিক রিভোল্যুশনারি গার্ড কর্পস এবং সেন্ট্রাল ব্যাংক অব দ্য ইসলামিক রিপাবলিক অব ইরান নাইন ইলেভেনের ওই হামলায় ১ হাজারের বেশি মানুষের মৃত্যুর জন্য দায়বদ্ধ। ওই ডিফল্ট রায়ে ইরানকে প্রতি দম্পতি বাবদ ১ কোটি ২৫ লাখ ডলার, প্রত্যেক মা-বাবার জন্য ৮৫ লাখ ডলার, প্রতি শিশুর জন্য ৮৫ লাখ ডলার, ভাই-বোনের জন্য ৪২ লাখ ৫০ হাজার ডলার করে পরিবারগুলোকে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত বছরে ৪.৯৬ হারে মুনাফা প্রযোজ্য হবে বলেও রায়ে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পতাকা
আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, যদিও ইরান জঙ্গিদেরকে প্রশিক্ষণ ও  সহায়তা দিয়েছিল বলে মামলায় অভিযোগ করা হয়েছে, কিন্তু এ হামলার সঙ্গে ইরানের সংযোগ এখনও অস্পষ্ট। এ হামলাকে কেন্দ্র করে একটি সামগ্রিক প্রতিবেদন তৈরির কাজে নিয়োজিত ৯/১১ কমিশন সরাসরি ইরানি সংযোগের কোনও প্রমাণ পায়নি। কেবল তারা জানতে পেরেছে, ৯/১১ এর কয়েকজন হামলাকারী আফগানিস্তান থেকে পাসপোর্ট স্ট্যাম্পকৃত করা ছাড়াই ইরান হয়ে আসতে পেরেছিল। ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ৪০টি মামলা দায়ের হয়। তবে এ হামলার জন্য ক্ষতিপূরণ আদায়ে যুক্তরাষ্ট্রের নাগরিকদের এখনও প্রধান নিশানা সৌদি আরব।

২০১৬ সালেরই ৯/১১ বার্ষিকীর দিনেই জাস্টিস এগেইনস্ট স্পন্সরস অব টেররিজম অ্যাক্ট নামে একটি বিল মার্কিন সিনেটে মৌখিক অনুমোদন পায়। প্রেসিডেন্ট বারাক ওবামা বিলে ভেটো দিলেও মার্কিন পার্লামেন্টের দুই কক্ষেই সেই ভেটোর বিপরীতে রায় আসে। ফলে স্বজন হারানো ক্ষতিগ্রস্ত মার্কিন পরিবারগুলোর পক্ষে সৌদি আরবের বিরুদ্ধে মামলার সুযোগ সৃষ্টি হয়। হামলার নেপথ্যে সৌদি আরবের সংশ্লিষ্টতা ছিল,এমন অভিযোগে যুক্তরাষ্ট্রে ২৫টি মামলা হয়েছে। হতাহত ব্যক্তিদের পরিবারের সদস্যরা এসব মামলায় ক্ষতিপূরণ দাবি করেন। টুইন টাওয়ার হামলার ঘটনায় নিজেদের সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করে করা সৌদি আরবের আবেদন গত মার্চে খারিজ করে দিয়েছেন এক মার্কিন বিচারক। ওই বিচারক জানান,তিনি অভিযোগ থেকে সৌদি আরবকে নিষ্কৃতি দেওয়ার মতো পর্যাপ্ত তথ্য-প্রমাণ পাননি। ক্ষতিপূরণ হিসেবে তাই সৌদি আরবকে হতাহতদের পরিবারকে কোটি কোটি ডলার দিতে হবে বলে রায়ে জানান তিনি। এই আদেশের ফলে সৌদি আরবকে টুইন টাওয়ার হামলা সংক্রান্ত বেশ কিছু মামলায় বিচারের মুখোমুখি হতেই হচ্ছে।

 

/এফইউ/
সম্পর্কিত
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!