গাজায় কানাডার চিকিৎসক গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় স্বাধীন তদন্ত দাবি ট্রুডোর

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৪:০০, মে ১৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৪:১০, মে ১৮, ২০১৮

গাজায় বিক্ষোভরত ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের গুলিবর্ষণের সময় কানাডার এক চিকিৎসক গুলিবিদ্ধ হওয়ার ঘটনার স্বাধীন তদন্ত দাবি করেছেন জাস্টিন ট্রুডো। সেই সঙ্গে ৬০ ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনায় ইসরায়েলের অতিরিক্ত বল প্রয়োগের স্বাধীন তদন্তও দাবি করেন কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো। এক বিবৃতিতে তিনি এই দাবি করেছেন বলে খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।সোমবার গাজায় বিক্ষোভে এক চিকিৎসক নিহত ও ১৬ প্যারামেডিক আহত হয়েছে
ফিলিস্তিনিদের সদ্য সমাপ্ত ভূমি দিবসের ৬ সপ্তাহের গ্রেট রিটার্ন মার্চ কর্মসূচি পালন করতে গিয়ে ইসরায়েলি হত্যাযজ্ঞের শিকার হয়েছে শতাধিক ফিলিস্তিনি। আহত হয়েছে হাজার হাজার মানুষ। শুধু সোমবারের (১৪ মে) বিক্ষোভেই ৬০ ফিলিস্তিনি নিহত ও দুই হাজারেরও বেশি আহত হন। এদিনের বিক্ষোভ চলাকালে পাঁয়ে গুলিবিদ্ধ হন কানাডার চিকিৎসক তারেক লুবানি। তিনি দাবি করেছেন শরীরে চিকিৎসাকর্মীর বৈশিষ্ট্যসূচক পোশাক থাকার পরও ইসরায়েলি সেনাসদস্যরা উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাকে গুলি করেছে।

ওই ঘটনার পর এক বিবৃতিতে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো বলেছেন, গাজায় অনেক নিরস্ত্র মানুষ আহত হওয়ার ঘটনায় আমরা বিস্মিত। এদের মধ্যে বেসামরিক নাগরিক, মিডিয়াকর্মী, জরুরী সহায়তাকর্মী ও শিশুরাও ছিল। আহতদের মধ্যে ছিলেন কানাডার নাগরিক ও চিকিৎসক তারেক লুবানিও।

বিবৃতিতে ট্রুডো ইসরায়েলের নাম উল্লেখ না করে বলেন, পরিস্থিতি পর্যালোচনায়  কানাডা আন্তর্জাতিক সহযোগি ও সংস্থাগুলোর সঙ্গে নিবিড়ভাবে কাজ করবে। গাজায় যা ঘটছে তার বাস্তবতা প্রতিষ্ঠিত করতে তা অত্যাবশ্যক হবে।

তিনি বলেন, কোনও উসকানি, সহিংসতা অতিরিক্ত বলপ্রয়োগসহ মাঠের ঘটনাগুলো পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করে তাৎক্ষনিক স্বাধীন তদন্ত দাবি করছে কানাডা।  

ট্রুডোর আগে অন্যান্যের মধ্যে গাজায় ইসরায়েলের গুলিবর্ষণের স্বাধীন তদন্ত দাবি করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে-ও।  

 

/জেজে/

লাইভ

টপ