রাশিয়ায় পুতিন-আসাদ বৈঠক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৭:০০, মে ১৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৭:০৯, মে ১৮, ২০১৮

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাত করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ। সোচিতে পুতিনের গ্রীষ্মকালীন বাসভবনে বৃহস্পতিবার এই সাক্ষাত অনুষ্ঠিত হয়েছে বলে নিশ্চিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে এই বৈঠকের খবর আগে থেকে জানানো হয়নি।
সাত বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাসার আল আসাদের সমর্থনে ২০১৫ সালে সেখানে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তখন থেকে তিনবার আসাদের রাশিয়া সফরের কথা জানা গেছে। এর আগে গত বছরের নভেম্বরে সোচিতে পুতিনের সঙ্গে সাক্ষাত করেন আসাদ। এছাড়া ২০১৫ সালে সিরিয়ার রাশিয়ার সামরিক হস্তক্ষেপ শুরুর পর ওই বছরের অক্টোবরে মস্কো সফর করেছিলেন আসাদ। তবে এর বাইরে আসাদ রাশিয়া সফর করেছেন বলে ধারণা করা হয়। বৃহস্পতিবারের এই সাক্ষাতের আগেও কিছু জানানো হয়নি।

রয়টার্স জানিয়েছে, বৈঠকে নতুন মেয়াদে ভ্লাদিমির পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানান আসাদ। আর সংঘাতে সিরিয়ার সেনাবাহিনী তাৎপর্যপূর্ণ সফলতা পাওয়ায় আসাদকে অভিনন্দন জানান পুতিন।

এছাড়া দুই মিত্রের বৈঠকে সিরিয়ায় স্থিতিশীলতা প্রতিষ্ঠায় রাজনৈতিক প্রক্রিয়া শুরু করার বিষয়ে তারা মত দিয়েছেন বলে ক্রেমলিনের ওয়েবসাইটে বলা হয়েছে।

 

/জেজে/

লাইভ

টপ