X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নিরাপত্তা বিড়ম্বনায় ম্যারাডোনা (ভিডিও)

বিদেশ ডেস্ক
১৮ জুন ২০১৮, ১৪:১৪আপডেট : ১৮ জুন ২০১৮, ১৪:২২
image

রক্ষণভাগের খেলোয়াড়দের পাশ কাটানোর নজিরবিহীন সক্ষমতা তাকে পরিণত করেছিল বিশ্বনন্দিত এক ফুটবলারে। তবে রুশ নিরাপত্তা ব্যবস্থাকে ডিঙিয়ে যাওয়াটা জীবন্ত এই ফুটবল কিংবদন্তীর জন্য  সম্ভবপর হয়নি। চলমান বিশ্বকাপ আসর উপভোগ করতে রাশিয়ায় যাওয়া ম্যারাডোনার এমন এক নিরাপত্তা-বিড়ম্বনার দৃশ্য ধারণ করে টুইটারে ভিডিও পোস্ট করেছেন এক সাংবাদিক। পূর্ব ইউরোপ, মধ্য এশিয়া ও মধ্যপ্রাচ্যের সংবাদভিত্তিক ওয়েবসাইট রেডিও ফ্রি ইউরোপে প্রকাশিত প্রতিবেদন থেকে নিরাপত্তা বাহিনী কর্তৃক ম্যারাডোনার বাধাপ্রাপ্ত হওয়ার কথা জানা গেছে।
নিরাপত্তা বিড়ম্বনায় ম্যারাডোনা (ভিডিও)

ম্যারাডোনা ফিফার একজন অফিশিয়াল অ্যামবাস্যাডর। ফিফা লিজেন্ড হিসেবে রাশিয়ায় বিশ্বকাপ উপভোগ করতে গেছেন তিনি। গত ১৪ জুন টুইটারে রুশ বার্তা সংস্থা আর-স্পোর্টের এক সাংবাদিক ম্যারাডোনার নিরাপত্তা-বিড়ম্বনায় পড়ার এক ভিডিও পোস্ট করে। ভিডিওতে দেখা যায়, গত ১৪ জুন রাশিয়ার নিরাপত্তারক্ষী এবং বিশেষ পুলিশ ইউনিট (ওএমওএন)-এর এক কর্মকর্তা ম্যারাডোনাকে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের ভিআইপি পার্কিং গ্যারেজে প্রবেশে বাধা দিচ্ছেন। সৌদি আরব ও রাশিয়ার খেলা শেষ হওয়ার পর এ ঘটনা ঘটে। এমনকি টুর্নামেন্টের ব্যাজ দেখিয়েও রেহাই মেলেনি ম্যারাডোনার।

টুইটারে নিজস্ব সংবাদকর্মীর পোস্ট করা ম্যারাডোনার বিড়ম্বনায় পড়ার ভিডিওকে ভিত্তি করে একটি সংবাদ প্রকাশ করেছিল রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন আরআইএ নোভস্তির সহ-প্রতিষ্ঠান আর-স্পোর্ট। পরে তা সরিয়ে নেওয়া হয়। অবশ্য রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা স্পুটনিকের বেলারুশ সংস্করণে এ ঘটনায় প্রকাশিত সংবাদটি বহাল রাখা হয়। রেডিও ফ্রি ইউরোপ-এর পক্ষ থেকে আর-স্পোর্টের এডিটর ইন চিফ আলেক্সান্দর কালমিকভ-এর প্রতিক্রিয়া জানতে চাওয়া হলেও তিনি সাড়া দেননি। ইউক্রেনে মস্কোর হস্তক্ষেপ, বহির্বিশ্বের নির্বাচনে হস্তক্ষেপসহ বিভিন্ন ইস্যুতে যখন রাশিয়ার সঙ্গে পশ্চিমা বিশ্বের চরম উত্তেজনা চলছে, তখনই অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট। বিশ্বকাপের মাসব্যাপী  আয়োজন চলাকালীন রাশিয়াকে ইতিবাচকভাবে উপস্থাপনের চেষ্টা করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ভিডিওতে দেখা যায়, ১৪ জুন বিশ্বকাপ স্টেডিয়ামে  ব্যাজ ও ফিফা লোগোযুক্ত জ্যাকেট পরা দুই ব্যক্তি (ম্যারাডোনার সঙ্গী) নিরাপত্তারক্ষীদের অনুরোধ করেন তারা যেন ম্যারাডোনাকে ভিআইপি পার্কিং গ্যারেজে যেতে দেয়। এক ব্যক্তিকে ইংরেজিতে বলতে শোনা যায়: ‘আমরা অপেক্ষা করছি কারণ ওখানে একজন রাষ্ট্রপ্রধান আছেন।’ রুশ আয়োজকরা আগেই বলেছিলেন, উদ্বোধনী অনুষ্ঠানে ২০টিরও বেশি দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত থাকতে পারেন। পার্কিং গ্যারেজে প্রবেশের অনুমতি না পেয়ে ম্যারাডোনা ও তার সঙ্গীরা চলে যান। তখন অন্য এক ব্যক্তিকে রুশ ভাষায় বলতে শোনা যায়, ‘তার অন্য প্রবেশপথ দিয়ে ঢোকা উচিত।’

আর-পোস্টের সাংবাদিক সেমিয়ন গলকেভিচ টুইটারে ভিডিওটি পোস্ট করে লিখেছেন, ‘ওএমওএন (বিশেষ পুলিশের ইউনিট) ম্যারাডোনাকে চিনতে পারেনি এবং তাকে পার্কিং লটে যেতে দেয়নি।’ রেডিও ফ্রি ইউরোপ জানায়, তাদের সাংবাদিকরা গলকেভিচের বক্তব্য নেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। তবে ১৫ জুন করা এক টুইটে তিনি বলেন, সম্ভবত ‘ভুল বোঝাবুঝি’র কারণে এ ঘটনা ঘটেছে।

ম্যারাডোনা ও ব্রাজিলীয় কিংবদন্তী পেলেকে ২০০০ সালে যৌথভাবে বিংশ শতাব্দী নন্দিত ফুটবলার (দ্য গ্রেট সকার) খেলোয়াড় ঘোষণা করেছিল ফিফা। ১৯৮৬ সালে মেক্সিকোতে অনুষ্ঠিত বিশ্বকাপ আসরে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যারাডোনার দেওয়া ‘হ্যান্ড অব গড’ গোলটি ফুটবল ইতিহাসে সবচেয়ে বিখ্যাত গোলগুলোর একটি। গত এপ্রিলে সংযুক্ত আরব আমিরাতের সেকেন্ড ডিভিশন টিমের কোচ হিসেবে পদত্যাগ করেছেন ম্যারাডোনা। গত মাসে বেলারুশিয়ান প্রিমিয়ার লিগে ডায়নামো ব্রেস্টের ক্লাব চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।

 

/এফইউ/বিএ/
সম্পর্কিত
লাতিন আমেরিকায় এক বছরে ১২৬ অ্যাক্টিভিস্ট নিহত
হাইতির প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করার হুমকি গ্যাং লিডারের
ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করলেন লুলা
সর্বশেষ খবর
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ