X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ডুবে যাওয়া রুশ জাহাজে ১৩ হাজার কোটি ডলারের সোনা!

বিদেশ ডেস্ক
২০ জুলাই ২০১৮, ১৮:১২আপডেট : ২০ জুলাই ২০১৮, ১৯:১৪

 

১৯০৪-১৯০৫ সালে রাশিয়া-জাপান যুদ্ধের সময় সাগরে ডুবে যাওয়া একটি জাহাজে ১৩ হাজার কোটি ডলার সমমূল্যের সোনা থাকার দাবি করেছে দক্ষিণ কোরিয়ার একটি অনুসন্ধানী প্রতিষ্ঠান। দিমিত্রি ডন্সকি নামের ওই রুশ যুদ্ধজাহাজটিতে ২০০ টন সোনা থাকার খবর ছড়িয়ে পড়লে তোলপাড় পড়ে যায় দক্ষিণ কোরিয়ায়। ওই পরিমাণ সোনা জাহাজটিতে থেকে থাকলে তা হবে দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংকের কাছে গচ্ছিত সোনার মজুতের দ্বিগুণ। বিনিয়োগকারীরা জাহাজ উদ্ধারের খবরে প্রভাবিত হয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠাগুলোর প্রতি আগ্রহী হচ্ছেন। এতে হঠাৎ করে প্রতিষ্ঠানগুলোর শেয়ারের মূল্য বৃদ্ধি পাওয়ার মতো ঘটনা ঘটেছে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, আগেও ওই জাহাজটি উদ্ধারের পরিকল্পনা করেছিল একটি প্রতিষ্ঠান। কিন্তু গুপ্তধন উদ্ধার তো পরের কথা, প্রতিষ্ঠানটি নিজেই দেউলিয়া হয়ে যায়। শেষ পর্যন্ত যদি ওই পরিমাণ সোনা উদ্ধার করা যায় তাহলে উদ্ধারকারী প্রতিষ্ঠান পাবে ৮০ শতাংশ আর দক্ষিণ কোরীয় সরকার নেবে ২০ শতাংশ।

দিমিত্রি ডন্সকি

দিমিত্রি ডন্সকি নামের ওই রুশ যুদ্ধজাহাজটির ওজন ২০০ টন। এটি এখন সমুদ্রের ৪০০ মিটার নিচে রয়েছে। এর অবস্থান পূর্ব সাগরের উল্লুং দ্বীপের কাছে। অনুসন্ধানকারী প্রতিষ্ঠান শিনিল দাবি করেছে, মাসখানেকের মধ্যে তারা ওই জাহাজটি পানির ওপর তুলে আনতে পারবে। বিশেষজ্ঞদের কেউ কেউ জাহাজে ওই পরিমাণ সোনা থাকার বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন। তাদের ভাষ্য, ডন্সকি খুবই ভারী জাহাজ। জাহাজটিতে ১২টি কামান ছিল। ৫০০ নাবিক ছিল। এতে প্রায় ১ হাজার ৬০০ টন কয়লাও থাকার কথা। এরপর ওই জাহাজে এত বিশাল পরিমাণ সোনা রাখার কোনও স্থানই থাকার কথা না। রুশ বিশেষজ্ঞরা আগে বলেছিলেন, তৎকালে একটি মাত্র জাহাজে রাশিয়ার এত বিশাল পরিমাণ সোনা পরিবহন করার ঘটনা স্বাভাবিক নয়। একসঙ্গে ওই পরিমাণ সোনা পরিবহনের প্রয়োজন হলে তাদের ট্রেন ব্যবহার করার কথা। তবে কর্মকর্তাদের বেতন দেওয়ার জন্য জাহাজে কিছু স্বর্ণমুদ্রা থেকে থাকতে পারে!

এর আগে ডং আহ কন্সট্রাকশন নামের একটি প্রতিষ্ঠানও দিমিত্রি ডন্সকি থেকে সোনা উদ্ধারের পরিকল্পনা হাতে নিয়েছিল। কিন্তু পরে জানা যায়, প্রতিষ্ঠানটি আসলে ভুয়া খবর ছড়িয়ে নিজেদের শেয়ারের দাম বৃদ্ধির চেষ্টা করছিল। শেষ পর্যন্ত তারা দেউলিয়া হয়ে যায়। শিনিল নিজে শেয়ার বাজারে নথিভুক্ত না হলেও এর চেয়ারম্যান সম্প্রতি জেইল স্টিল নামের একটি প্রতিষ্ঠানের শেয়ার কেনার সিদ্ধান্ত নিয়েছেন। এতে জেইল স্টিলের শেয়ারের মূল্য বৃদ্ধি পেয়েছে। জেইলের শেয়ারের মূল্য ৩০ শতাংশ বৃদ্ধি পাওয়ার পর জেইলকে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের কাছে জানাতে হয়েছিল, শিনিলের চেয়ারম্যান যদি জেইলের শেয়ার কেনেন তাহলেও জেইলে তিনি হবেন দ্বিতীয় বৃহত্তম বিনিয়োগকারী, প্রথম নন। এতে জেইলের শেয়ারের মূল্য একদিনের ব্যবধানে ২০ শতাংশ কমে যায়।

দক্ষিণ কোরিয়ার সংশ্লিষ্ট কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে মন্তব্য করেছেন, আগেও এরকম একটি প্রতিষ্ঠান যে গুপ্তধন উদ্ধারের দাবি করেছিল এবং পরে যে তারা দেউলিয়া হয়ে গিয়েছিল, তা সাধারণ বিনিয়োগকারীদের মাথায় রাখা উচিত। দক্ষিণ কোরিয়ার আইন অনুযায়ী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে সরকারের কাছে গুপ্তধনের সম্ভাব্য মূল্যের ১০ শতাংশ জমা দিতে হয়। শিনিল অবশ্য সোনার বাজার মূল্যের হিসেবে ওই ফি দিতে অস্বীকৃতি জানিয়েছে। তাদের দাবি, তারা গুপ্তধনের স্থান নির্দিষ্ট করেনি, একটি জাহাজের ধ্বংসাবশেষ চিহ্নিত করেছে! সুতরাং তারা জাহাজের ধ্বংসাবশেষের মূল্য হিসেবে ফি দেবে। জাহাজটির ধ্বংসাবশেষের মূল্য নির্ধারিত হয়েছে ১০ লাখ ডলার। সেই অনুযায়ী তারা ১ লাখ ডলার ফি জমা দিয়েছে! দক্ষিণ কোরিয়ার অর্থ মন্ত্রণালয়ের একটি সরকারি সূত্র গার্ডিয়ানকে জানিয়েছে, রাশিয়া ওই সম্পদের ভাগ চাইতে পারে। তবে আন্তর্জাতিক আইন অনুযায়ী উদ্ধারকারী প্রতিষ্ঠান পাবে সম্পদের ৮০ শতাংশ। আর সরকারের পকেটে যাবে বাকি ২০ শতাংশ।

/এএমএ/চেক-এমওএফ/
সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
ইমরান খান ও বুশরা বিবিরাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী