X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

উত্তর কোরীয় নিষেধাজ্ঞা মানছে না রাশিয়া: জাতিসংঘকে যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক
০৪ আগস্ট ২০১৮, ০৮:৪১আপডেট : ০৪ আগস্ট ২০১৮, ০৮:৪৪

শুক্রবার জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ করে যুক্তরাষ্ট্র বলেছে, দেশটি উত্তর কোরিয়ার ওপর থাকা নিষেধাজ্ঞা লঙ্ঘন করছে। উত্তর কোরিয়ার শ্রমিকদের জন্য রাশিয়া নতুন করে ওয়ার্ক পারমিট ইস্যু করছে, যা নিষেধাজ্ঞার লঙ্ঘন। রাশিয়া অভিযোগ অস্বীকার করে বলেছে, এসব শ্রমিক আগে থেকেই দেশটিতে কর্মরত ছিল। বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, উত্তর কোরিয়ার ওপর থাকা নিষেধাজ্ঞা লঙ্ঘনের দায়ে যুক্তরাষ্ট্র ইতোমধ্যে রাশিয়ার একটি ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। ব্যাংকটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তালিকায় থাকা উত্তর কোরীয় ব্যক্তির সঙ্গে লেনদেন করার অভিযোগ ছিল। উত্তর কোরীয় নিষেধাজ্ঞা মানছে না রাশিয়া: জাতিসংঘকে যুক্তরাষ্ট্র

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট তাদের প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করেছে, রাশিয়া নতুন করে প্রায় ১০ হাজার উত্তর কোরীয় শ্রমিককে রাশিয়ায় নিবন্ধিত হতে দিয়েছে গত সেপ্টেম্বর থেকে। সংবাদপত্রটি এ তথ্য পেয়েছে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নথি থেকেই। প্রতিবেদনে রাশিয়ার পাশাপাশি উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ বাস্তবায়নে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে দেশটির ওপর বলবৎ রাখা অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রশ্নে চীনের সদিচ্ছা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। এই দেশ দুটিতেই মূলত উত্তর কোরীয় শ্রমিকরা কাজ করেন। আর সেখানে নিষেধাজ্ঞা বলবৎ করার বিষয়টি দুর্বল হয়ে পড়ছে।

জাতিসংঘে নিযুক্ত যুক্তষ্ট্রের স্থায়ী প্রতিনিধি নিকি হ্যালি সাংবাদিকদের বলেছেন, ‘একদিকেনিরাপত্তা পরিষদে রাশিয়া মুখের কথায় নিষেধাজ্ঞা সমর্থন করছে। অন্যদিকে কাজের বেলায় নিজেরাই সেই নিষেধাজ্ঞা ভঙ্গ করছে।’ জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে যখন এমন অভিযোগ উত্থাপন করছে যুক্তরাষ্ট্র, অন্যদিকে তখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়া সফর করেছেন দেশটির পারমাণবিক নিরস্ত্রীকরণ নিশ্চিত করতে। ট্রাম্প-কিমের ঐতিহাসিক সিঙ্গাপুর সম্মেলনের সূত্রে যুক্তরাষ্ট্র অব্যাহতভাবে চেষ্টা করছে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ সফল করতে। সিঙ্গাপুর ১২ জুন অনুষ্ঠিত সম্মেলনে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পারমাণবিক নিরস্ত্রীকরণে রাজি হয়েছিলেন। কিন্তু ঠিক কীভাবে তারা পারমাণবিক নিরস্ত্রীকরণ বাস্তবায়ন করবে সে বিষয়ে দেশটি কোনও স্পষ্ট ধারণা দেয়নি। বিশেষজ্ঞরাও মনে করেন, উত্তর কোরিয়া আসলে পারমাণবিক অস্ত্র পরিত্যাগের বিষয়ে ইচ্ছুকই নয়। এরকম পরিস্থিতিতে নিষেধাজ্ঞা দিয়ে দেশটিকে চাপে রাখার কৌশল অবলম্বন করছে যুক্তরাষ্ট্র।

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির বরাতে রয়টার্স উত্তর কোরিয়ায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মাসেগোরার বক্তব্য তুলে ধরেছে। রাষ্ট্রদূত বলেছেন, রাশিয়া নতুন কোনও উত্তর কোরীয় নাগরিকের বিরুদ্ধে ওয়ার্ক পারমিট ইস্যু করেনি বরং পুরাতন শ্রমিকদেরই নতুন করে নিবন্ধনের ব্যবস্থা করেছে। নিষেধাজ্ঞার ঘোষণা কার্যকর হওয়ার আগেই রাশিয়াতে কাজের অনুমতি পাওয়া এসব শ্রমিকদের ওয়ার্ক পারমিটের মেয়াদ ২০১৯ সালের ২৯ নভেম্বর পর্যন্ত। ২০১৭ সালের ২৯ নভেম্বরের আগে তিন হাজার ৫০০ নতুন উত্তর কোরীয় শ্রমিককে কাজের অনুমতি দিয়েছিল রাশিয়া।

কিন্তু ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে দাবি করা হয়েছে, রাশিয়া নতুন করে আরও ৭০০ উত্তর কোরীয় নাগরিককে রাশিয়াতে কাজ করার অনুমতি দিয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, উত্তর কোরীয় প্রবাসী শ্রমিকরা বছরে ১৫ কোটি থেকে ৩০ কোটি ডলার দেশে পাঠায়, যার সিংহভাগই দেশটির সরকারের পকেটে যায়।

এদিকে শুক্রবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, মস্কোভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান এগ্রোসোইউজ কমার্শিয়াল ব্যাংক উত্তর কোরিয়ার ‘ফরেন ট্রেড ব্যাংকের’ (এফটিবি) মস্কো প্রধান হান জাং সুর পক্ষে ‘বড় অঙ্কের অর্থ’ লেমদেন করেছে। এফটিবি উত্তর কোরিয়ার পক্ষে বৈদেশিক লেনদেন করে। যুক্তরাষ্ট্র এফটিবির মস্কো শাখার সহ প্রধান রি জং উনকে নতুন করে নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত করেছে এবং মস্কো থেকে তাদের দুইজনকেই বহিষ্কারের দাবি জানিয়েছে।

/এএমএ/
সম্পর্কিত
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
সর্বশেষ খবর
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
ঘোড়াঘাটে মালবোঝাই দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত
নির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
শনিবার জাতীয় পার্টির বর্ধিত সভানির্বাচনের সময় জাপায় কী হয়েছিল, জানাবেন জিএম কাদের
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত