X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে শরিক দলের ছয় জনসহ ১৬ মন্ত্রী চূড়ান্ত, সোমবার শপথ

বিদেশ ডেস্ক
১৯ আগস্ট ২০১৮, ২২:২২আপডেট : ১৯ আগস্ট ২০১৮, ২২:২৭

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির সভাপতি ইমরান খান দেশটির প্রধানমন্ত্রী হিসবে শপথ নেওয়ার পর মোট ১৬ জন মন্ত্রীর নাম চূড়ান্ত করেছেন। পাশাপাশি যোগ হয়েছে ৫ জন উপদেষ্টার নাম। সরকারের শরিক দলগুলো মোট ছয়টি মন্ত্রণালয় পেয়েছে। মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি) পেয়েছে দুইটি। পাকিস্তান মুসলিম লীগ-কয়েদ (পিএমএল-কিউ), আওয়ামী মুসলিম লীগ (এএমএল), গ্র্যান্ড ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (জিডিএ) এবং বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) প্রত্যেকে একটি করে মন্ত্রণালয় পেয়েছে। পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, মন্ত্রী ও উপদেষ্টাদের মধ্যে সাত জন সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশাররফের এবং দুইজন ‘পাকিস্তান পিপলস পার্টির’ (পিপিপি) আমলে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। ইমরান খান গঠন করেছেন নতুন মন্ত্রিসভা

ইমারন খানের সরকারে মন্ত্রী ও উপদেষ্টা হিসেবে যাদের নাম চূড়ান্ত হয়েছে তাদের মধ্যে রয়েছেন আসাদ উমর, ড. শিরিন মাজারি, গোলাম সরোয়ার খান, ফাওয়াদ চৌধুরী, আমির মেহমুদ কায়ানি, মেহমুদ কুরেশি, পারভেজ খাত্তাক, শাফকাত মেহমুদ, খুশরো বুখতিয়ার, খালিদ মকবুল সিদ্দিকী, ফারোঘ নাইম, তারিক বশির চিমা, নুরুল হক কাদরি, জবাইদা জালাল, ফাহমিদা মির্জা এবং শেইখ রাশিদ আহমেদ। মন্ত্রীরা আগামী সোমবার শপথ নেবেন।

পিটিআইয়ের ভাইস প্রেসিডেন্ট শাহ মেহমুদ কুরেশিকে দেওয়া হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব। তিনি পিপিপি সরকারের সময়ও একই মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। আসাদ উমর অর্থ মন্ত্রণালয়, খাইবার পাখতুনখোয়ার সাবেক মুখ্যমন্ত্রী পারভেজ খাত্তাক প্রতিরক্ষা মন্ত্রণালয়, ড. শিরিন মাজারি মানবাধিকার মন্ত্রণালয়, ফাওয়াদ চৌধুরী তথ্যও সম্প্রচার মন্ত্রণালয়, শাফকাত মেহমুদ শিক্ষা ও পেশাদারি প্রশিক্ষণ মন্ত্রণালয় এবং নুরুল  কাদরি ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাবেন। এমকিউএমপির ফারুঘ নাসিম ও খালিদ মকবুল সিদ্দিকীর হাতে ন্যস্ত হতে যাচ্ছে যথাক্রমে আইন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। গ্র্যান্ড ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের ড. ফাহমিদা মির্জা এক সময় জাতীয় পরিষদের স্পিকারের দায়িত্ব পালন করেছেন। তিনি আন্তঃ প্রদেশ সমন্বয়ের দায়িত্ব পালন করবেন।

পিএমএল-কিউয়ের চৌধুরী তারিক বশির চিমা আদিবাসী অধ্যুষিত অঞ্চলগুলো দেখভালের দায়িত্ব পালন করবেন। আমির মেহমুদ কায়ানিকে দেওয়া হয়েছে শিক্ষা ও স্বাস্থ্য মন্ত্রণালয়। জুবাইদা জালালের হাতে দায়িত্ব দেওয়া হয়েছে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন বিষয়ক মন্ত্রণালয়ের। পানি সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মাখদুম খুশরো বখতিয়ার। গোলাম সারোয়ার খান দায়িত্ব নিয়েছেন জ্বালানি মন্ত্রণালয়ের। শেইখ রশিদ আহমদের হাতে গিয়েছে রেল মন্ত্রণালয়। 

যে পাঁচ জন পাকিস্তানের প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে কাজ করবেন তারা হলেন: মোহাম্মদ শেহজাদ আরবাব (স্টাবলিশমেন্ট), আব্দুল রাজ্জাক দাউদ (বাণিজ্য, টেক্সটাইল ও বিনিয়োগ), ড. ইশরাত হুসেইন (শিল্পখাতের সংস্কার ও কৃচ্ছ্বতা), আমির আসলাম (জলবায়ু পরিবর্তন) এবং জহিরুদ্দিন বাবর আওয়ান (সংসদীয় কার্যক্রম)।

/এএমএ/
সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ