অসুস্থদের বিদেশ নিতে জাতিসংঘের সঙ্গে হুথি বিদ্রোহীদের চুক্তি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:২৪, সেপ্টেম্বর ১৬, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৯:৫০, সেপ্টেম্বর ১৬, ২০১৮

গুরুতর অসুস্থ রোগীদের বিমানযোগে বিদেশে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করতে জাতিসংঘের সঙ্গে একটি চুক্তির দাবি করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হুথি পরিচালিত বার্তা সংস্থা সাবা’র বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

সাবা’র খবরে বলা হয়, হুথি সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসাম শারাফ আব্দুল্লাহ ও ইয়েমেনে জাতিসংঘ ত্রাণ সমন্বয়ক লিসে গ্রান্ডে বিষয়টি নিয়ে শনিবার একটি সমঝোতা স্মারক সই করেছেন। এই চুক্তির আওতায় আগামী ১৮ সেপ্টেম্বর থেকে পরবর্তী ৬ মাস গুরুতর অসুস্থ ইয়েমেনিদের চিকিৎসার জন্য বিদেশি নিয়ে যাবে জাতিসংঘ।

আব্দুল্লাহ বলেন, রোগীদের বিদেশ নিয়ে যাওয়ার প্রয়োজন হলে ভোগান্তি কমাতে এই সমঝোতা স্মারক প্রথম পদক্ষেপ। তিনি বলেন, ‘এই পদক্ষেপ নিয়ে আমরা বাণিজ্যিক ও বেসামরিক ফ্লাইটের জন্য সানা আন্তর্জাতিক বিমানবন্দর পুনরায় খুলে দেওয়ার দাবি বিলম্বিত করছি না। আকাশপথে খুবই সীমিত সংখ্যক রোগীকে নিয়ে যাওয়া সম্ভব। কিন্তু চলমান অভিযান ও হামলার মুখে এটা জরুরি হয়ে পড়েছে। ’

আনুষ্ঠানিকভাবে শুরুর আগেই জাতিসংঘের মধ্যস্থতায় আলোচনার উদ্যোগ ভেস্তে যাওয়ার পর থেকে ইয়েমেনে লড়াই তীব্র হয়েছে। গত দুই বছরের মধ্যে প্রথমবারের মতো ৬ সেপ্টেম্বর জেনেভায় এই আলোচনা শুরুর কথা ছিল। তবে হুথি প্রতিনিধিরা সানা থেকে বের হতে না পারায় আলোচনা হয়নি।
এদিকে হুথি বিদ্রোহীদের সঙ্গে সমঝোতা চুক্তির ব্যাপারে জাতিসংঘের কোনও মন্তব্য জানাতে পারেনি আল জাজিরা।

/আরএ/এমওএফ/

লাইভ

টপ