‘চীনা পণ্যে নতুন করে শুল্ক ঘোষণা করতে যাচ্ছেন ট্রাম্প’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:২০, সেপ্টেম্বর ১৬, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২২:২২, সেপ্টেম্বর ১৬, ২০১৮

 

চীনের আরও প্রায় ২০ হাজার কোটি ডলারের পণ্যের ওপর শুল্ক আরোপ করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবারই তিনি এই শুল্ক আরোপের ঘোষণা দিতে পারেন। ট্রাম্প প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছিল, এই কর আরোপের পরিমাণ হবে সম্ভবত ১০ শতাংশ। প্রশাসন জানিয়েছে, এই করের হার ২৫ শতাংশের নিচে হবে। তবে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে হোয়াইট হাউসের পক্ষ থেকে কোনও মন্তব্য করা হয়নি।

মার্কিন প্রশাসন গত জুলাই মাসে কর আরোপের জন্য ইন্টারনেট প্রযুক্তি ও অন্যান্য ইলেক্ট্রনিক পণ্য, মুদ্রিত সার্কিট বোর্ড এবং চীনা সিফুড, আসবাবপত্র ও আলোকসজ্জা পণ্য, টায়ার, রাসায়ানিক, প্লাস্টিক, বাইসাইকেল ও শিশুদের জন্য গাড়ির সিটসহ অন্যান্য ভোগ্যপণ্যের তালিকা প্রকাশ করেছিল। প্রায় ২০ হাজার কোটি ডলারের এসব পণ্যের ওপরই নতুন করে কর আরোপ করা হবে বলে ধারণা করা হচ্ছে। তবে প্রকাশিত তালিকা থেকে কোনও পণ্য বাদ দেওয়া হবে কিনা তা এখনও পরিষ্কার নয়।

শুক্রবার হোয়াইট হাউসের মুখপাত্র লিন্ডসে ওয়াল্টার্স বলেন, ‘ট্রাম্প পরিষ্কার করে জানিয়েছেন যে, তিনি ও তার প্রশাসন চীনের অনায্য বাণিজ্য নীতির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া অব্যাহত রাখবে। আমরা যুক্তরাষ্ট্রের উদ্বেগের ব্যাপারে দীর্ঘমেয়াদি পদক্ষেপ নিতে চীনকে উদ্বুদ্ধ করছি।’

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন এমনুচিন চীনের সঙ্গে বাণিজ্য সংলাপ পুনরায় চালুর চেষ্টা করা সত্বেও ট্রাম্প ইতোমধ্যে তার সহযোগীদের কর আরোপের ব্যাপারে নির্দেশ দিয়েছেন। বাণিজ্যখাতের একজন পর্যবেক্ষক বলেছেন, জনগণের মন্তব্য শোনার পর ও কোম্পানিগুলো তাৎক্ষণিকভাবে ভোগ্যপণ্যের দাম বাড়াবে না এমন আশায় ট্রাম্প প্রশাসন তাদের পরিকল্পিত শুল্কের মাত্রা কমাতে পারে। তবে এই নতুন শুল্ক আরোপ চীনের সঙ্গে এই মাসের শেষ দিকে বাণিজ্য আলোচনাকে জটিল করে তুলতে পারে।

/আরএ/

লাইভ

টপ