X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সুঁই বিক্রি বন্ধের ঘোষণা অস্ট্রেলীয় সুপারমার্কেটের

বিদেশ ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৫আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৮

স্ট্রবেরি কেলেঙ্কারির ঘটনায় সুঁই বিক্রি বন্ধের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়ার একটি সুপারমার্কেট চেইন। বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। উলওর্থস সুপারমার্কেট নামের মুখপাত্র বলেছেন, সতর্কতা হিসেবে আমাদের দোকানগুলোতে সাময়িকভাবে সুইঁ বিক্রি বন্ধের পদক্ষেপ নেওয়া হয়েছে। গ্রাহকদের নিরাপত্তাই আমাদের প্রধান অগ্রাধিকার।

সুঁই বিক্রি বন্ধের ঘোষণা অস্ট্রেলীয় সুপারমার্কেটের স্ট্রবেরিতে সুঁই ঢুকিয়ে দেওয়া এবং বাজার থেকে তা কিনে সাধারণ মানুষের জখম হওয়ার ঘটনায় অস্ট্রেলিয়ার পার্লামেন্টে কঠোর আইন প্রণয়নের হুঁশিয়ারির পরই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এমন ঘোষণা এলো।

এভাবে সুঁই ঢুকিয়ে দেওয়ার ঘটনায় অস্ট্রেলিয়াজুড়ে ছড়িয়ে পড়েছে 'স্ট্রবেরি আতঙ্ক। কারা এর নেপথ্যে রয়েছে তা জানতে তদন্তের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। পুরো বিষয়টি নিয়ে ক্ষুব্ধ প্রধানমন্ত্রী স্কট মরিসন। অপরাধীদের জন্য আরও কঠোর শাস্তি বিধানের হুঁশিয়ারি দিয়েছে তার সরকার। বুধবার স্কট মরিসন বলেছেন, অপরাধীদের ১৫ বছরের কারাদণ্ড হওয়া উচিত।

অস্ট্রেলিয়ার অন্তত ছয়টি রাজ্যে এবং অঞ্চলে এ রকম ‘সুঁই ঢোকানো’ স্ট্রবেরি পাওয়া গেছে। একজন মন্ত্রী এমন ঘটনাকে ‘জঘন্য অপরাধ’ হিসেবে বর্ণনা করেছেন। এ রকম ‘সুঁই ভরা’ স্ট্রবেরি খেয়ে ফেলার পর একজনকে হাসপাতালে নিয়ে যেতে হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, গত সপ্তাহ থেকে শুরু করে এ পর্যন্ত স্ট্রবেরি এবং অন্যান্য ফলের ভেতর সুঁই পাওয়ার ১০০টিরও বেশি অভিযোগ নিয়ে তদন্ত করছে কর্তৃপক্ষ। এরইমধ্যে ফলে সুঁই ঢোকানোর দায় স্বীকারের পর এক যুবককে গ্রেফতার করা হয়েছে।

এদিকে অস্ট্রেলিয়ার দোকানগুলো থেকে কয়েকটি কোম্পানির বাজারজাত করা স্ট্রবেরি প্রত্যাহার করা হয়েছে। নিউজিল্যান্ডের সবচেয়ে বড় সুপারমার্কেট চেইন এরই মধ্যে অস্ট্রেলিয়া থেকে আসা স্ট্রবেরি বিক্রি বন্ধ করে দিয়েছে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রী গ্রেগ হান্ট 'ফুড সেফটি অথরিটি’কে এই ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি একে সাধারণ মানুষের ওপর এক ধরনের হামলা হিসেবে বর্ণনা করেছেন। তবে এখনও পর্যন্ত এর পেছনে কে বা কারা রয়েছে, তার কোনও হদিস পাওয়া যায়নি।

স্ট্রবেরিতে প্রথম সুঁই পাওয়া গিয়েছিল গত সপ্তাহে কুইন্সল্যান্ডে। এরপর একে একে নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া, সাউথ অস্ট্রেলিয়া এবং তাসমানিয়াতেও স্ট্রবেরির ভেতর সুঁই পাওয়া যায়।

কুইন্সল্যান্ডের কর্তৃপক্ষ এই ঘটনার নেপথ্যে থাকা ব্যক্তিদের ধরতে এক লাখ অস্ট্রেলীয় ডলার পুরস্কার ঘোষণা করেছে। কুইন্সল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছেন, কোন সুস্থ মস্তিস্কের লোক কিভাবে এমন একটি কাজ করে একটি শিশু বা যে কাউকে বিপদে ফেলতে পারে তা তার কাছে বোধগম্য নয়।

কোন ক্ষিপ্ত কর্মচারী এমন কাজ করতে পারে বলে মনে করছে কুইন্সল্যান্ড স্ট্রবেরি গ্রোয়ার্স অ্যাসোসিয়েশন। তবে পুলিশ বলছে, এ রকম জল্পনা করার জন্য এটি যথার্থ সময় নয়। এ পর্যন্ত ছয়টি কোম্পানির স্ট্রবেরিতে সুঁই পাওয়া গেছে। অস্ট্রেলিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষ স্ট্রবেরি খাওয়ার আগে সেটি কেটে দেখার পরামর্শ দিয়েছে। দেশটিতে যখন স্ট্রবেরির ভরা মৌসুম, তখন এই আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এতে করে দেশটির স্ট্রবেরি খাত ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। সূত্র: বিবিসি, গালফ নিউজ।

/এমপি/
সম্পর্কিত
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর ওপর গুরুত্বারোপ
অস্ট্রেলিয়ান নাগরিক প্রবেশ নিষিদ্ধ করলো রাশিয়া
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ