আর্জেন্টিনার 'অর্থনীতি রক্ষায়' আইএমএফ’র বড় অংকের ঋণ সহযোগিতা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৩৭, সেপ্টেম্বর ২৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৩:৪১, সেপ্টেম্বর ২৭, ২০১৮

আর্জেন্টিনার অর্থনীতিকে রক্ষায় বড় অংকের ও দ্রুত আর্থিক ঋণ সহযোগিতা (বেইল আউট) দেওয়ার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আর্জেন্টিনার বাজার রক্ষায় প্রাথমিক সহযোগিতার যে প্রস্তাব দেওয়া হয়েছিল নতুন ঘোষণা এই পরিমাণ অনেক বাড়ানো হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

আইএমএফ আগে জানিয়েছিল সংস্থাটি আর্জেন্টিনাকে ৫০ বিলিয়ন ডলার আর্থিক সহযোগিতা দেবে। কিন্তু এখন তাদের পরিকল্পনা ৩৬ মাসে ৫৭.১ বিলিয়ন দেওয়ার। এর ফলে পুরো ২০১৯ সালে দেশটি ৫০ বিলিয়ন ডলার ঋণ পাবে। যা আগের ধারণার চেয়ে ১৯ বিলিয়ন ডলার বেশি।

আর্জেন্টিনার বাজেট ঘাটতি ও অর্থনৈতিক সংকটের মুখে আইএমএফ এই ঋণ সহযোগিতা দিচ্ছে। দেশটির মুদ্রা আর্জেন্টাইন পেসোর দরপতনের কৃষি রফতানি ক্ষতির মুখে পড়েছে। উদ্বিগ্ন ব্যবসায়ীরা দেশটি থেকে ব্যবসা গুটিয়ে নিয়েছেন। এতে করে সরকার ও কোম্পানিগুলো বিপদে পড়েছে।

গত মাসে প্রেসিডেন্ট মৌরিসিও মাক্রি আইএমএফকে জরুরি সহযোগিতা দ্রুত দেওয়ার আহ্বান জানান। সরকার আইএমএফ’র ঋণ সহযোগিতা বাজেটের অর্থায়নে ব্যবহার করার পরিকল্পনা করছে।

ঋণ সহযোগিতা পাওয়ার জন্য আর্জেন্টিনাকে রাষ্ট্রীয় ব্যয় কমিয়ে আনতে হবে। এই বাজেট পরিকল্পনা নিয়ে দেশটিতে বিক্ষোভ ও ধর্মঘট চলছে।

 

/এএ/

লাইভ

টপ