গাজায় ইসরায়েলি গুলিতে সাত ফিলিস্তিনি নিহত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৩৮, অক্টোবর ১৩, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৯:৩১, অক্টোবর ১৪, ২০১৮

গাজা উপত্যকায় বিক্ষোভরত ফিলিস্তিনিদের ওপর গুলি চালিয়ে ৭ জনকে হত্যা করেছে ইসরায়েল। শুক্রবার গাজার ইসরায়েল সীমান্তে নিয়মিত বিক্ষোভ করার সময় ফিলিস্তিনিদের ওপর এই হামলা চালায় দখলদার ইসরায়েলি বাহিনী। এই হামলায় আরও কমপক্ষে ২৫২ জন আহত হয়েছে। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে মধ্যপ্রাচ্য পর্যবেক্ষণকারী ব্রিটিশ সংস্থা মিডলইস্ট মনিটর এ খবর জানিয়েছে।

গাজায় ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে নিহতের নাম প্রকাশ করা হয়েছে। নিহতদের মধ্যে আফিফি আফিফি নামে ১৮ বছরের এক যুবক ও আহমেদ আবু নাইম নামে ১৭ বছরের এক কিশোর রয়েছে।  আর আহতদের মধ্যে ৫০ জন শিশু, ১০ জন নারী, দুইজন চিকিৎসক ও দুইজন সাংবাদিক রয়েছেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

এই হত্যাকাণ্ডের মাধ্যমে গত ৩০ মার্চ শুরু হওয়া ভূমি দিবসের আন্দোলন শুরুর পর থেকে ইসরায়েলি হামলায় ২শতাধিক ফিলিস্তিনি নিহত হলো। আর আহতের সংখ্যা সাড়ে ২১ হাজার ছাড়িয়েছে।  

ফিলিস্তিনিদের নিজেদের ভূমি থেকে উচ্ছেদ করে ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয় জায়নবাদী রাষ্ট্র ইসরায়েল। ১৯৬৭ সালের আরব যুদ্ধের পর থেকে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে। ফিলিস্তিনিরা চায় পশ্চিম তীরে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে এবং পূর্ব জেরুজালেমকে এর রাজধানী বানাতে। পূর্ব জেরুজালেমকে নিজেদের অবিভাজ্য রাজধানী বলে দাবি করে থাকে ইসরায়েল। অবশ্য আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলের দখলদারিত্বকে স্বীকৃতি দেয় না। পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে অবৈধভাবে নির্মিত বসতিতে প্রায় ৬ লাখ ইসরায়েলি বসবাস করে। এই দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনতার প্রতিরোধকে সন্ত্রাসবাদ আখ্যা দিয়ে আসছে ইসরায়েল। খবরে বলা হয়, শুক্রবার গাজা সীমান্তে এ বিক্ষোভে ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি অংশ নেন।

ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র লেফটেনেন্ট কর্নেল জনাথন কর্নিকাস এক টুইট বার্তায় দাবি করেছেন, একদল বিক্ষোভকারী ইসরায়েল-গাজা সীমান্ত বেষ্টনিতে বোমার বিস্ফোরণ ঘটায়। এতে  বেষ্টনীর ছিদ্র হয়ে যাওয়া অংশ দিয়ে ২০ জনের মতো বিক্ষাভকারী ভেতরে প্রবেশ করে।  তাদের মধ্যে পাঁচ জনের মতো ইসরায়েলের  একটি সেনা চৌকিতে হামলা চালালে নিরাপত্তারক্ষীরা পাল্টা গুলি চালায়। এতে হামলাকারীরা সবাই নিহত হন।

/আরএ/

লাইভ

টপ