X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ইকুয়েডরের আদালতে অ্যাসাঞ্জের আবেদন খারিজ

বিদেশ ডেস্ক
৩০ অক্টোবর ২০১৮, ১৫:০১আপডেট : ৩০ অক্টোবর ২০১৮, ১৬:০৭
image

ইকুয়েডর সরকারের আরোপকৃত নতুন নিয়মাবলীকে চ্যালেঞ্জ করে উইকিলিকস এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের করা আবেদনটি খারিজ করে দিয়েছেন দেশটির আদালত। আরোপিত নতুন বিধিনিষেধকে রাজনৈতিক আশ্রয়ের অবসান ঘটানোর পাঁয়তারা বলছেন অ্যাসাঞ্জ। তবে বিচারপতি কারিনা মার্টিনেজ বলেছেন, ইন্টারনেট, খাবার ও লন্ড্রি বিল পরিশোধ ও নিজের পোষা বিড়ালের যত্ন নিতে ইকুয়েডর সরকার অ্যাসাঞ্জকে যে নিয়মাবলী বেঁধে দিয়েছে, তা রাজনৈতিক আশ্রয়ের অধিকারের সঙ্গে সাংঘর্ষিক নয়। লন্ডনস্থ ইকুয়েডর দূতাবাসে আশ্রয়রত অ্যাসাঞ্জকে সেখান থেকে বের হয়ে যেতে বাধ্য করার জন্য এ নিয়ম আরোপ করা হয়েছে বলে যুক্তি দেখিয়েছিলেন তার আইনজীবী। এরইমধ্যে রুলের বিরুদ্ধে আপিলও করেছেন তিনি।

অ্যাসাঞ্জ

বিশ্বজুড়ে ক্ষমতা উন্মোচনকারী বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস এর এডিটর-ইন-চিফ জুলিয়ান অ্যাসাঞ্জ রাজনৈতিক আশ্রয় নিয়ে ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে বাস করছেন। সুইডেনে দুই নারীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠার পর ওই বছরের জুন থেকে সেখানে আছেন অ্যাসাঞ্জ। তবে ধর্ষণের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন তিনি। অ্যাসাঞ্জের আশঙ্কা, তিনি সুইডেনে গেলে সুইডিশ সরকার তাকে গ্রেফতার করে যুক্তরাষ্ট্র সরকারের কাছে প্রত্যর্পণ করবে। আর যুক্তরাষ্ট্র সরকার তাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের নামে মৃত্যুদণ্ড দেবে। ইকুয়েডর দূতাবাস থেকে বের হলে সুইডেন বা যুক্তরাষ্ট্র সরকারের কাছে প্রত্যর্পণ না করার নিশ্চয়তা চান অ্যাসাঞ্জ। গত বছর সুইডিশ প্রসিকিউটররা ওই অভিযোগের তদন্ত বন্ধ করে দেন। তবে জামিনের শর্ত ভঙ্গ করায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে। উইকিলিকসের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে মার্কিন কর্তৃপক্ষ অ্যাসাঞ্জকে বের করে দিতে চাপ দিচ্ছেন।

চলতি মাসের শুরুর দিকে লন্ডনস্থ দূতাবাসে থাকার ক্ষেত্রে অ্যাসাঞ্জকে বেশ কিছু নতুন নিয়ম বেঁধে দেয় ইকুযেডর। ইন্টারনেট ব্যবহারের জন্য অর্থ পরিশোধ করা, নিজের পোষা বিড়ালের যত্ন নেওয়া, বাথরুশ পরিষ্কার রাখা ও নিজের খাবার ও লন্ড্রির জন্য বিল পরিশোধ করার শর্ত আরোপ করা হয় তার ওপর। এ মাসের শুরুতেই উইকিলিকসের আইনজীবী বালতাসার গার্জন ইকুয়েডরের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে শুরু করেন। সোমবার (২৯ অক্টোবর) টেলিকনফারেন্সের মাধ্যমে ইকুয়েডরের রাজধানী কুইটোতে অনুষ্ঠিত শুনানিতে অংশ নেন অ্যাসাঞ্জ। তিনি আদালতে যুক্তি দেখান, ইকুয়েডর যে শর্ত দিয়েছে তা তার ‘মৌলিক অধিকার ও স্বাধীনতা’কে লঙ্ঘন করে। একে দূতাবাস থেকে তাকে বের করে দেওয়ার প্রচেষ্টা হিসেবে অভিহিত করেন তিনি। তবে তা মানতে নারাজ বিচারপতি কারিনা মার্টিনেজ। তিনি বলেন, নিয়মগুলো অ্যাসাঞ্জের রাজনতিক আশ্রয়লাভের অধিকারকে লঙ্ঘন করেনি।

টেলিকনফারেন্সের মাধ্যমে শুনানিতে অংশ নেন অ্যাসাঞ্জ
বিবিসির প্রতিবেদন থেকে জানা গেছে, অ্যাসাঞ্জের আইনজীবী আদালতের রুলের বিরুদ্ধে আপিল করেছেন। আসন্ন দিনগুলোতে এ নিয়ে উচ্চ আদালতে শুনানি হবে।

জুনে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর থেকে জানা যায়, ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মরেনো অ্যাসাঞ্জের রাজনৈতিক আশ্রয়ের সুরক্ষার অবসান ঘটাতে যুক্তরাজ্যের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছেন। তবে এখনও সেরকম কোনও খবর জানা যায়নি। অক্টোবরের প্রথম সপ্তাহে সংবাদমাধ্যম ইউনিভার্সোকে ইকুয়েডরের পররাষ্ট্রমন্ত্রী জোস ভ্যালেন্সিয়া অ্যামোরেস বলেন, ‘একজন রাজনৈতিক আশ্রয়প্রার্থী হিসেবে অ্যাসাঞ্জের স্ট্যাটাস বলবৎ রয়েছে।’ তিনি সে সময় জানান, অ্যাসাঞ্জের ইস্যুটি তার আইনজীবীর সঙ্গে ব্রিটিশ কর্তৃপক্ষের প্রত্যক্ষ সাক্ষাৎকারের মধ্য দিয়ে নিষ্পত্তি করা হবে। এবার ইকুয়েডরের অ্যাটর্নি জেনারেল ইনিগো সালভাদর বললেন, অ্যাসাঞ্জ যদি থাকতে চান এবং নিয়ম অনুসরণ করেন, তবে তিনি যতোদিন চাইবেন দূতাবাস ভবনে থাকতে পারবেন।’ তিনি আরও বলেন, যতোদিন ধরে অ্যাসাঞ্জ দূতাবাসে আছেন তাতে এ পর্যন্ত ইকুয়েডরকে ৬০ লাখ যলার খরচ গুনতে হয়েছে।

এর আগে গত মার্চে ইকুয়েডরের লন্ডন দূতাবাসে অ্যাসাঞ্জের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল। অ্যাসাঞ্জ অন্য দেশের ব্যাপারে হস্তক্ষেপ করছেন দাবি করে এ ব্যবস্থা নেওয়া হয়। পরে অবশ্য আংশিকভাবে অ্যাসাঞ্জকে ইন্টারনেট সংযোগ দেওয়া হয়। 

/এফইউ/বিএ/
সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!