X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সাইকেলে চড়ে এগিয়ে যাচ্ছে ফিলিস্তিনি জাতিমুক্তির লড়াই

ফাহমিদা উর্ণি
০৭ নভেম্বর ২০১৮, ১৫:৩৭আপডেট : ০৭ নভেম্বর ২০১৮, ২৩:৩৭
image

সিসা সেবনে আসক্ত ছিলেন গাজা উপত্যকার বাসিন্দা শোহাইব সামারা। অবরোধে বিপর্যস্ত পৃথিবীর বৃহত্তম উন্মুক্ত কারাগারের আরও অনেক তরুণের মতো করেই ২০ বছর বয়স থেকেই অসুস্থতা অনুভব করতে থাকেন তিনি। সুস্থতার স্বার্থে এক পর্যায়ে সাইকেল চালানোর সিদ্ধান্ত নেন, যেন শারীরিক ব্যায়ামের মধ্য দিয়ে রোগ নিরাময় হয়। অচিরেই তার এই ব্যক্তিক আকাঙ্ক্ষা রূপান্তরিত হয় রাজনৈতিক সংকল্পে। গড়ে তোলেন ‘সাইক্লিং প্যালেস্টাইন’ নামের সংগঠন। নারী-পুরুষ-খ্রিস্টান-মুসলমান নির্বিশেষে প্রত্যেক ফিলিস্তিনির স্বপ্ন: একদিন একদিন অবসান হবে ‘নিজ ভূমিতে পরবাস’ যাপনের, অর্জিত হবে ‘স্বাধীনতা’। শোহাইবের সাংগঠনিক উদ্যোগের সঙ্গে তাই জুটে যায় মুক্তিকামী নারী মালাক হাসানের মতো আরও অনেক অনেক ফিলিস্তিনি তরুণ। ‘সাইকেল’কে প্রতীকী অস্ত্র বানিয়ে তারা পথ চলে নিজেদের ভূমিতে। একাত্ম হয় নিজেদের মাটি আর সংস্কৃতির সঙ্গে। ভ্রমণের মধ্য দিয়ে ইতোমধ্যেই দখল হয়ে যাওয়া ভূমিতে নিজেদের অধিকার প্রতিষ্ঠার দাবি তুলছে তারা। ঠেকাতে চাইছে নতুন দখলদারিত্ব। চলার পথটা অবশ্য মসৃণ নয়। ইসরায়েলি হানাদার বাহিনীর বাধা রয়েছে সবক্ষেত্রেই। তবে বাধা থাকলেও স্বাধীনতার লড়াই থামে না। বাধা অতিক্রমের সংকল্প নিয়েই তারা বিকল্প পথ খুঁজতে থাকে। এগিয়ে নিয়ে যায় আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রতিষ্ঠার লড়াইকে, এগিয়ে যায় স্বাধীনতার পথে।

সাইক্লিং প্যালেস্টাইন
ফিলিস্তিনিদের নিজেদের ভূমি থেকে উচ্ছেদ করে ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয় জায়নবাদী রাষ্ট্র ইসরায়েল। ১৯৬৭ সালের আরব যুদ্ধের পর থেকে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে। পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে অবৈধভাবে নির্মিত বসতিতে প্রায় ৬ লাখ ইসরায়েলি বসবাস করে। এই দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনতার প্রতিরোধকে সন্ত্রাসবাদ আখ্যা দিয়ে আসছে ইসরায়েল। এদিকে ২০০৭ সাল থেকে তারা অবরোধ জারি করে রেখেছে গাজা উপত্যকার ওপর। সামগ্রিক নিষেধাজ্ঞার মধ্য দিয়ে তাকে রূপান্তরিত করেছে পৃথিবীর বৃহত্তম উন্মুক্ত কারাগারে। বেকারত্ব, বিদ্যুত আর পানির জন্য হাহাকার, আর দখলদার বাহিনীর হামলা গাজাবাসীর নিত্য যাপনের অংশ। এক বছর আগেই জাতিসংঘের জাতিসংঘের তরফে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, ১১ বছর ধরে  ইসরায়েল আরোপিত অবরোধের কারণে গাজায় মানবিক পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। ২০১৭ সালের জুলাই মাসের ওই প্রতিবেদন বলছে, গাজায় মাথাপিছু আয় (জিডিপি পার ক্যাপিটা) কমেছে। অন্যদিকে ক্রমাগত অবনতি ঘটেছে জরুরি স্বাস্থ্যসেবার। প্রতিবেদনটিতে আরও বলা হয়, এক্ষুণি ব্যবস্থা না নিলে ২০২০ সালের মধ্যে খালি হয়ে যাবে সেখানকার একমাত্র পানির উৎস। এরপর তাকে আগের অবস্থায় আর ফেরত আনা যাবে না। সেই গাজা উপত্যকাই শোহাইব সামারার আবাস। মধ্যপ্রাচ্যের সংবাদ পর্যবেক্ষণকারী এ ব্রিটিশ ওয়েবসাইটকে তিনি বলেছেন ‘সাইক্লিং প্যালেস্টাইন’র গল্প।

‘২০১৫ সালের কথা। আমাকে এক কাজের জন্য সিঁড়ি বেয়ে একটি অ্যাপার্টমেন্টের ছয়তলায় উঠতে হচ্ছিলো। ওই সময় আমি সিসায় আসক্ত ছিলাম, আর সিঁড়ি বেয়ে উঠতে গিয়ে হাঁফিয়ে উঠেছিলাম। বয়স ২০ এর কোটায় থাকতেই নিজেকে কেমন যেন অসুস্থ মনে হচ্ছিলো। সে কারণে সাইকেল চালিয়ে ব্যায়াম করার সিদ্ধান্ত নিয়েছিলাম।’ মিডল ইস্ট মনিটর-এর কাছে ‘সাইক্লিং প্যালেস্টাইন’ গড়ে ওঠার নেপথ্যের গল্প বলে চলেন ৩০ বছর বয়সী শোয়াইব। পশ্চিম তীরে এক বছর ধরে একা একা সাইকেল নিয়ে ঘুড়ে বেড়ানোর পর তিনি গড়ে তোলেণ ‘সাইক্লিং প্যালেস্টাইন’ নামের গ্রুপ। ‘আমি যেভাবে প্যালেস্টাইনকে দেখতে পারি, সেরকম করে অন্যরাও যেন দেখার সুযোগ পায় তা নিশ্চিত করতে সাইক্লিং প্যালেস্টাইন গঠন করেছিলাম। দুই বছরের মাথায় পশ্চিমতীরের প্রায় সব সম্প্রদায়ের তরুণ-তরুণীরা এখানে আসতে লাগলো।’ বলেন শোহাইব। তিনি জানান, কেবল ২০১৮ সালের প্রথম ছয় মাসেই তার দলটি পশ্চিম তীরের ১৩৫টি গ্রাম পরিদর্শন করেছে। ১ হাজারেরও বেশি মানুষ এসব সাইকেল ভ্রমণে অংশ নিয়েছিল।

ইসরায়েলি প্রতিবন্ধকতা সত্ত্বেও সাইকেল ভ্রমণ অব্যাহত রাখে সাইক্লিং প্যালেস্টাইন
ফিলিস্তিনের রাস্তায় সাইকেল চালানোর দৃশ্য খুব একটা পরিচিত ছিল না। শোহাইব যখন প্রথম সাইকেল চালানো শুরু করেন, তখন তাকে অনেক সমালোচনার মুখে পড়তে হয়। তবে পরিস্থিতির বদল ঘটেছে। এখন তাই শোহাইবের সংকল্প,  যতটা সম্ভব আরও অনেক বেশি মানুষের সঙ্গে এই সাইকেল-সংস্কৃতির পরিচয় ঘটিয়ে দেওয়া। ‘সাইক্লিং প্যালেস্টাইন’র আকার বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে তাদের যাত্রাপথের পরিসর। ২০১৭ সালে জর্ডানে আরব লিগ সম্মেলন চলার সময় ‘দ্য ফ্রিডম ট্যুর’ নামে এক কর্মসূচি পালিত হয়। ফিলিস্তিনিদের চলাফেরার স্বাধীনতার ওপর সীমাবদ্ধতার বিষয়টিকে নজরে আনতে সে সময় ফিলিস্তিনের রামাল্লা থেকে সাইকেল চালিয়ে জর্ডানের আকাবা পর্যন্ত যাত্রা করেছিল ফিলিস্তিনিরা। ‘সাইক্লিং প্যালেস্টাইন’র উদ্যোগে দুই নারী ও আট পুরুষ ফিলিস্তিনি সেই যাত্রায় সামিল হয়েছিল। শোহাইব জানালেন তার সেই অভিজ্ঞতার কথা। তিনি বলেন, ‘আল আকাবামুখী কালান্দিয়া চেক পয়েন্টের সামনে থেকে ৪৫৫ কিলোমিটারের সে সাইকেল যাত্রা শুরু হয়েছিল। যাত্রা শেষ করতে আমাদের চারদিন লেগেছিল। জর্ডান যেতে আমাদেরকে অ্যালেনবি ব্রিজ পার হতে হয়েছে-তিন কিলোমিটার দীর্ঘ এ ব্রিজ পার হতে আমাদের তিন ঘণ্টার বেশি সময় লেগেছে। অন্য সব ফিলিস্তিনির মতো করেই পশ্চিম তীর থেকে জর্ডান যেতে আমাদেরকে ফিলিস্তিনি নিয়ন্ত্রিত সীমান্ত পয়েন্ট, ইসরায়েলি সীমান্ত পয়েন্ট এবং পরে জর্ডানের সীমান্ত পয়েন্ট পার হতে হয়েছে।’

২০১৭ সালের ‘ফ্রিডম ট্যুর’-এ যে দুই নারী অংশ নিয়েছিলেন, তাদের একজন মালাক হাসান। শোহাইবের মতো করেই বুকের মধ্যে জাতিমুক্তির আকাঙ্ক্ষা লালন করেন তিনি। ফিলিস্তিনের মুক্তির সংগ্রামে নারীদের সম্পৃক্ততার প্রশ্ন মাথায় রেখেই তিনি প্রতিষ্ঠা করেন ‘স্পোর্টস নেটওয়ার্ক প্যালেস্টাইন’। জাতিমুক্তির লড়াইয়ে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে তাদের আত্মশক্তির প্রশ্ন উপেক্ষা করা যায় না। মালাক তাই খেলাধুলার অংশ হিসেবে হিসেবে সাইকেলকে জনপ্রিয় করে তুলতে চান নারীদের মধ্যে। উপসাগরীয় সংবাদমাধ্যম গালফ নিউজকে তিনি জানান, ‘দ্যি ফ্রিডম ট্যুর’র মধ্য দিয়ে কীভাবে তিনি ‘সাইক্লিং প্যালেস্টাইন’র সঙ্গে যুক্ত হয়েছিলেন। তিনি জানান, ওই ট্যুরে অংশ নেওয়া ‘পুরুষ সাইকেল ভ্রমণকারী’ একটি দল মালাককে উপেক্ষা করলেও শোহাইবের দলকে সঙ্গে পান তিনি। এভাবেই শোহাইবের সঙ্গে একাত্ম হয়ে ফিলিস্তিনের অগ্রণী এই নারী সাইকেল চালক হয়ে ওঠেন ‘সাইক্লিং প্যালেস্টাইন’র সহ-প্রতিষ্ঠাতা। জেরিচো থেকে তুবাস পর্যন্ত সাইকেলে পাড়ি দেওয়ার মধ্য দিয়ে শুরু হয় স্বাধীনতার পথে তাদের সম্মিলিত যাত্রা। দিজ উইক ইন প্যালেস্টাইন নামের ওয়েবসাইটে তিনি সেই ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে লিখেছেন, ‘শোহাইব আমাকে একটি সাইকেল দেওয়ার পর, আমার কাছে অবিশ্বাস্যরকমের অনুভূতি হলো। বিশ্বাসই করতে পারছিলাম না, শেষ পর্যন্ত ফিলিস্তিনে আমি সাইকেল চালাতে পারব। দ্রুতই আমি নতুন নতুন জিনিস উদঘাটন করতে লাগলাম; আগেও আমি জর্ডান উপত্যকায় গিয়েছি, তবে ওইবার প্রথমবারের মতো এর সত্যিকারের মহিমা উপলব্ধি করলাম।’ শোহাইব মিডল ইস্ট মনিটরকে জানান, আগে একসময় নারীদের সাইকেল চালানো সামাজিকভাবে অগ্রহণযোগ্য ছিল। সাইকেল চালাতে গেলে মেয়েদের অনেক সমালোচনার মুখোমুখি হতে হতো। তবে এখন সে ধারণা বদলে গেছে।

মালাক হাসান জানান, ২০১৬ সাল থেকে সাইক্লিং প্যালেস্টাইন ৩০০টিরও বেশি গ্রাম ও শহর এলাকা পরিদর্শন করেছে। তিন হাজারেরও বেশি সাইকেল ভ্রমণকারী এতে সামিল হয়। এদের মধ্যে কেউ কেউ আসা-যাওয়ার মধ্যে থাকে। বর্তমানে সংগঠনের স্থায়ী সদস্য ১০০-রও বেশি, যাদের ৩০ জন নারী। মালাক ফিলিস্তিনে সাইকেল চালানোর অভিজ্ঞতাকে ‘অনন্য’ আখ্যা দিয়ে জানান, ‘এখানে সাইকেল চালানোর আলাদা লেন নেই। পিচ ঢালা পথ হোক বা না হোক, সব সড়ককেই সাইকেল লেন বলে বিবেচনা করতে হয়। আর এসব পথে ভ্রমণ করতে করতে আবিষ্কার করা হয় পূর্ণাঙ্গ কিংবা আংশিকভাবে লুকিয়ে থাকা সাংস্কৃতিক নিশানাগুলো’। তিনি জানান, নিজস্ব ভূমি ও আড়ালে থাকা সাংস্কৃতিক নিশানাগুলোর উন্মোচন, এগুলোর ইতহাস বিচারের মধ্য দিয়ে বর্তমানের সঙ্গে সংযোগ ঘটাতে এবং ফিলিস্তিনের বৈচিত্র্যময় সংস্কৃতি নিয়ে আরও বেশি করে সচেতনতা সৃষ্টি করাই তাদের সংগঠনের লক্ষ্য।

রামাল্লাহতে সাইকেল চালাচ্ছেন মালাক হাসান
শোহাইবের সাক্ষাৎকার থেকে জানা গেছে, সম্প্রতি বিভেদ দেয়াল ঘেঁষে তার দল সাইকেল চালিয়েছে। পাঁচ দিনে ৭৭০ কিলোমিটার পথ অতিক্রম করেছে তারা। ফিলিস্তিনে ঘুরে বেড়ানো তাদের জন্য কোনও খেলা নয়। নিজ ভূমিতে অধিকার প্রতিষ্ঠার রাজনৈতিক লড়াই। সাইকেল ভ্রমণের মধ্য দিয়ে তারা জানিয়ে দিতে চান, ফিলিস্তিনি ভূখণ্ড তাদের। সোহাইব বলেন, ‘প্রতিরোধের অংশ হিসেবে আমরা সাইকেল চালাই। ফিলিস্তিনি ভূমির সঙ্গে সংযোগ রাখাটা আমাদের দায়িত্ব। আমরা যদি থেমে যাই, তবে দখলদাররা এর আরও অনেকখানি চুরি করবে।’ উল্লেখ্য, আন্তর্জাতিক সম্প্রদায়ের বিপুল সমালোচনা সত্ত্বেও অবৈধ বসতি স্থাপন থামায়নি ইসরায়েল, বরং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে দখলদারিত্বকে দ্বিগুণ করেছে তারা।

সাইকেল ভ্রমণে ইসরায়েলি বাধার প্রশ্নে মালাক বলেন, ‘একবার ইসরায়েলি সামরিক বাহিনীর দুইটি জীপ আমাদেরকে থামিয়েছিল। এরপর তারা আমাদেরকে পাহারা দিয়ে ওই এলাকা থেকে বের করে নিয়ে গিয়েছিল। বললো ওখানে সাইকেল চালানো আমাদের জন্য নিষিদ্ধ।’ তবুও থামেনি ‘সাইক্লিং প্যালস্টাইন’। মালাক জানান ‘প্রতি শুক্রবার আমরা সাইকেল ভ্রমণে বের হই। ফেসবুকে আগে থেকে এ ব্যাপারে বিজ্ঞাপন দিয়ে দিই আমরা। ভ্রমণে অংশগ্রহণকারীদেরকে শুধু পরিবহন খরচ দিতে হয়। যেমন আমরা বাইসাইকেলগুলো নেওয়ার জন্য ট্রাক ব্যবহার করি আর যাত্রীবাহী বাসে করে সেগুলো ফিরিয়ে আনি। আমি গল্প লেখা, ভিডিও তৈরি ও সচেতনতা তৈরির মতো সৃজনশীল কাজগুলো করে থাকি। আর আমার সহ-প্রতিষ্ঠাতা শোহাইব মনোবল গঠন ও ভ্রমণ নির্দেশনার কাজ করে।’ শোহাইব সাইকেল ভ্রমণে ইসরায়েলি বাধাকে সংস্কৃতির প্রশ্ন আকারে দেখতে নারাজ। একে সরাসরি ইসরায়েলি দখলদারিত্বের সঙ্গে সম্পর্কিত রাজনৈতিক প্রশ্ন হিসেবে দেখেন তিনি। মিডল ইস্ট মনিটরকে বলেন, ‘তিউনিসিয়ায় আমি শত শত কিলোমিটার পথ সাইকেল চালিয়েছি। কেউ আমাকে থামায়নি, কোনও প্রশ্ন করেনি। কিন্তু পশ্চিম তীরে সাইকেল চালানোর ক্ষেত্রে ইসরায়েলি তল্লাশি ছাড়া ১০ কিলোমিটার পথের বেশি একটানা যাওয়া সম্ভব হয় না।’

ইসরায়েলি চেক পয়েন্টে বাধার কারণে বার বার নিজেদের ভ্রমন আয়োজন ভেস্তে গেলেও থেমে যায়নি সাইক্লিং প্যালেস্টাইন। গত বছর রামাল্লাহ থেকে আবুদ গ্রামে যাওয়ার একটি ভ্রমণ পরিকল্পনা তৈরি করেছিলেন তারা। রামাল্লাহ থেকে গ্রামটির অবস্থান ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। ‘নবী সালেহতে আমরা বিরতি নিয়েছিলাম, বিরতি শেষে আমরা যখন গ্রামটি ছাড়লাম তখন দখলদার বাহিনীর প্রায় ২০টি গাড়ি আমাদের থামালো। প্রায় এক ঘণ্টা ধরে  জিজ্ঞাসাবাদের পর আমাদেরকে অনুমতি দেওয়া হয়েছিল।’ জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়কারী কার্যালয়- ওসিএইচএ’র পরিসংখ্যান অনুযায়ী, পশ্চিম তীরে ফিলিস্তিনিদের গতিবিধির ওপর নজর রাখতে ৫৭২টি নজরদারির চেকপয়েন্ট বসিয়ে রেখেছে ইসরায়েলি বাহিনী। শোহাইব জানান, বাধার মুখোমুখি হওয়াটা তাদের প্রায় প্রতিটি ভ্রমণের অভিজ্ঞতার অংশ। তবে হতাশ নন তিনি। স্বাধীনতার প্রত্যয় বুকে নিয়ে শোহাইব মিডল ইস্ট মনিটরকে বলেন, ‘আমাদের চারপাশে অনেকগুলো চেকপয়েন্ট আছে। আমরা এগুলো চ্যালেঞ্জ করতে করতে পার হবো। দখলদার বাহিনী যদি ফেরত পাঠায়, তবে বিকল্প পথ খুঁজে বের করার উপায়ও আছে।’ 

 

/বিএ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ