X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা প্রত্যাবাসন পরিকল্পনা স্থগিতের আহ্বান ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের

বিদেশ ডেস্ক
১৩ নভেম্বর ২০১৮, ১৫:২৮আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ১৫:৩১

অবিলম্বে রোহিঙ্গা প্রত্যাবাসন পরিকল্পনা স্থগিত করতে বাংলাদেশ ও মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে ব্রাসেলসভিত্তিক ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ। ১২ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসন পরিস্থিতি নিয়ে ব্রিফিংয়ের পর ৮ পৃষ্ঠার এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। ক্রাইসিস গ্রুপের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বর্তমান পরিস্থিতিতে রোহিঙ্গাদের ফেরত পাঠালে কী কী বিপদ বা ঝুঁকি তৈরি হতে পারে তা তুলে ধরা হয়েছে।

রোহিঙ্গা প্রত্যাবাসন পরিকল্পনা স্থগিতের আহ্বান ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের বিবৃতিতে বলা হয়েছে, যতক্ষণ পর্যন্ত রাখাইনে রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত না হয় এবং তারা স্বেচ্ছায় ফিরতে না চায় ততক্ষণ পর্যন্ত প্রত্যাবাসন পরিকল্পনা স্থগিত করতে হবে। এজন্য বাংলাদেশ ও মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে জাতিসংঘ, আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, কানাডা ও অন্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ক্রাইসিস গ্রুপ।

বিবৃতিতে বলা হয়েছে, চীনের চাপে বাংলাদেশ ও মিয়ানমার ১৫ নভেম্বর প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে সম্মত হলেও অনেক রোহিঙ্গা স্বেচ্ছায় ফিরতে রাজি নয়। ক্রাইসিস গ্রুপ বেশ কিছু রোহিঙ্গার সাক্ষাৎকার নিয়েছে। তাতে এমন চিত্র ফুটে উঠেছে। দেখা গেছে, ফেরত পাঠানোর তালিকায় যাদের নাম রয়েছে তাদের অনেকে এরই মধ্যে পালিয়ে গেছেন। তাদের মধ্যে অন্তত একজন আত্মহত্যার চেষ্টা করেছেন।

ইচ্ছার বিরুদ্ধে রোহিঙ্গাদের ফেরত পাঠানো হলে তাতে বাংলাদেশ ও মিয়ানমারে উভয় দেশেই নতুন করে অস্থিরতা তৈরি হতে পারে। এক্ষেত্রে জরুরি ভিত্তিতে বাস্তবায়ন করতে পাঁচ দফা সুপারিশ করা হয়েছে।

সুপারিশ:

১. যতক্ষণ পর্যন্ত রোহিঙ্গাদের প্রত্যাবাসন স্বেচ্ছায়, নিরাপদ ও মর্যাদাপূর্ণ হিসেবে নিশ্চিত করা না যাবে, ততক্ষণ পর্যন্ত রাখাইনে তাদের ফেরত পাঠানোর পরিকল্পনা বাংলাদেশ ও মিয়ানমারকে অবিলম্বে স্থগিত করা উচিত। মিয়ানমারকে পরিবেশ তৈরি করতে হবে।

২. এ সময়ের মধ্যে জাতিসংঘ ও তার আন্তর্জাতিক বেসরকারি এনজিও বিষয়ক অংশীদার, মিডিয়াকে বাধাহীনভাবে রাখাইনের উত্তরাঞ্চলে প্রবেশের সুযোগ দিতে হবে, যাতে তারা অত্যাবশ্যকীয় মানবিক সহায়তা করতে পারে। এছাড়া তারা যাতে নিরপেক্ষভাবে মাঠ পর্যায়ের অবস্থা জানতে পারে।

৩. রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে রাজনৈতিক যোগাযোগ আরও গভীর করা উচিত বাংলাদেশ সরকার ও তার আন্তর্জাতিক অংশীদারদের। ভবিষ্যৎ কী হতে পারে তা নিয়ে রোহিঙ্গাদের সঙ্গে পরামর্শ করা উচিত। এখন পর্যন্ত এমন কোনও আলোচনা করা হয়নি কিংবা তেমন কোনও উদ্যোগও নেওয়া হয়নি।

৪. চীনের উচিত তাড়াহুড়া করে প্রত্যাবাসন শুরু করানোর জন্য চাপ দেওয়া বন্ধ করা। তাদের ও অন্য সরকার, সংগঠনগুলোর উচিত রাখাইনে এমন পরিবেশ তৈরি করা যাতে রোহিঙ্গাদের স্বেচ্ছা প্রত্যাবর্তনের উপযুক্ততা তৈরি হয় এবং তাদের ফেরত যাওয়া টেকসই হয়।

৫. প্রত্যাবাসন প্রক্রিয়া স্থগিত করতে দুই দেশের ওপর আনুষ্ঠানিকভাবে এবং বেসরকারি উপায়ে প্রভাব ব্যবহার করে এর জোরালো বিরোধিতা অব্যাহত রাখা উচিত জাতিসংঘ এবং এর শরণার্থী বিষয়ক সংস্থার। বিশেষ করে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ক্রিস্টিন শ্রানার বারগেনারের উচিত প্রকাশ্যে একটি অবস্থান নেওয়া এবং ঢাকা ও নেপিদোকে চাপ দেওয়া, যাতে বর্তমান পরিকল্পনা স্থগিত রাখা হয়।

বছরের পর বছর ধরে রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমারের নৃশংসতার কারণে বিভিন্ন সময়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। সর্বশেষ গত বছর ২৫ আগস্ট সেনাবাহিনীর নৃশংসতার পর কমপক্ষে ৭ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। সূত্র: পার্স টুডে, ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ।

/এমপি/
সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!