X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আশা রাখছি অচিরেই ঢাকায় আমাদের দেখা হবে: শহীদুলকে অরুন্ধতীর খোলা চিঠি

বিদেশ ডেস্ক
১৫ নভেম্বর ২০১৮, ০৯:২১আপডেট : ১৫ নভেম্বর ২০১৮, ০৯:৩৫
image

কারাবন্দি বাংলাদেশি আলোকচিত্রী শহিদুল আলমের কাছে চিঠি লিখেছেন প্রখ্যাত ভারতীয় লেখক-অ্যাকটিভিস্ট অরুন্ধতী রায়। বিশ্ববরেণ্য এই আলোকচিত্রীর আটকের ১০০তম দিন উপলক্ষে অরুন্ধতী এই খোলাচিঠি লিখেছেন। চিঠিতে শহীদুলের বন্দিত্বের অবসান এবং শিগগির ঢাকায় তার সঙ্গে দেখা হওয়ার আশা প্রকাশ করেছেন তিনি। উল্লেখ্য, এর আগেও মানবাধিকারকর্মী ও অ্যাকটিভিস্ট হিসেবে শহীদুলের মুক্তির দাবিতে স্বাক্ষর করেছেন অরুন্ধতী।
আশা রাখছি অচিরেই ঢাকায় আমাদের দেখা হবে: শহীদুলকে অরুন্ধতীর খোলা চিঠি

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে শহিদুল আলমকে গত ৫ আগস্ট রাতে তাঁর ধানমন্ডির বাসা থেকে তুলে নেয় ডিবি। পরে ‘উসকানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগ এনে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনে মামলা দেওয়া হয়েছে। গত ১২ আগস্ট থেকে তিনি কারাগারে আছেন। ১৩ নভেম্বর মঙ্গলবার শহিদুল আলমের আটকের সময়সীমা এক শ দিনে পৌঁছেছে। এই দিনটিকে উপলক্ষ করেই ‘প্রতি, শহিদুল আলম, চম্পাকলি ২/৫, ঢাকা কেন্দ্রীয় কারাগার, কেরানীগঞ্জ, ঢাকা, বাংলাদেশ’ সম্বোধন করে অরুন্ধতী তাকে খোলাচিঠি লিখেছেন। চিঠিতে তিনি লিখেছেন,  “আপনাকে তুলে নেওয়ার ১০০ দিনেরও বেশি পার হয়ে গেল। আপনার কিংবা আমার দেশে সময়টা খুব একটা সহজ নয়। তাই প্রথমে যখন শুনলাম অজ্ঞাতরা  আপনাকে বাড়ি থেকে অপহরণ করে নিয়ে গেছে, তখন সবচেয়ে খারাপ কিছুই ভেবেছিলাম। ...” ভাবছিলাম, আপনাকে কি ‘এনকাউন্টার’ করা হবে, [আমাদের দেশে নিরাপত্তা বাহিনীর বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ক্ষেত্রে এই শব্দটাই ব্যবহার করা হয়’।] অথবা হত্যা করা হবে অ-রাষ্ট্রীয় কারও দ্বারা? ভাবছিলাম, ঢাকার উপকূলের কোনও গলি অথবা পুকুরে আপনার লাশ পড়ে থাকবে নাতো! তাই আপনার জীবিতাবস্থায় ঢাকার একটি পুলিশ স্টেশন থেকে আপনার আটকের ঘোষণায় আমরা আনন্দই পেয়েছিলাম।   

“আমি কি সত্যিই আপনাকে লিখছি? হয় তো না। যদি লিখতে পারতাম, ‘প্রিয় শহিদুল, আপনার কারাকক্ষ যতো নিঃসঙ্গই  হোক না কেন, জানবেন, আমরা আপনার দিকে নজর রাখছি। আমাদের সজাগ চোখ আপনাকে খুঁজছে’,”  উদ্বিগ্ন অরুন্ধতী লিখেছেন, ‘সত্যিই যদি এই চিঠি পৌঁছাতে পারতাম আপনার কাছে, তাহলে বলার দরকার হতো না কয়েক দশক ধরে আপনার কাজে-আলোকচিত্রে-লেখায় আমাদের এ অঞ্চলের মানবতার বিশদ মানচিত্র খোদিত হয়ে আসছে। আমাদের চেতনায় চিত্রিত হয়ে আছে সেই মানবতার যন্ত্রণা, ত্রাস ও বিধ্বস্ত বাস্তবতা, এর নির্বোধ কর্মকাণ্ড আর নির্মমতা, এর তুমুল খ্যাপাটে জটিলতা। আপনার কাজ যেমন মমতাবোধে উদ্দীপ্ত ও জ্বলজ্বলে, তেমনি সে সবের মর্মে আছে আপনারই চোখের সামনে ঘটে যাওয়া সেসব ঘটনা উন্মোচনের ইচ্ছা এবং প্রত্যক্ষদর্শীর রাগ থেকে জন্মানো প্রশ্ন। যারা আপনাকে কারাগারে বন্দী করে রেখেছে, তারা আপনার কাজের মূল্য সম্পর্কে সচেতন না। আমরা শুধু আশা করতে পারি, নিজেদের স্বার্থেই একদিন তারা হয়তো বুঝবে।’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের সমলোচনা করে অরুন্ধতী লিখেছেন, “এটা কেমন ধরনের আইন? এই উদ্ভট, বাছবিচারহীন, সব্বাইকে-নিশানা-করা, মাছ ধরার জালের মতো আইন? যে দেশটা নিজেদের গণতান্ত্রিক বলে দাবি করে, সেখানে এই আইনের কাজ কী? রাষ্ট্রের ‘সঠিক ভাবমূর্তি’ কী বা তা কী হওয়া উচিত, তা নির্ধারণের অধিকার কি একক কারও? বাংলাদেশের কি কেবল একটাই আইনসম্মত ও গ্রহণযোগ্য ভাবমূর্তি আছে বা থাকবে? ৫৭ ধারা আনুগত্য ছাড়া আর সব ধরনের মতামতকেই অপরাধ বানিয়ে ফেলতে পারে। এটা কেবল বুদ্ধিজীবীদের ওপরই আঘাত না, এটা বুদ্ধিবৃত্তির ওপর আঘাত।”

অরুন্ধতী চিঠির শেষাংশে তার আশাবাদ নিয়ে লিখেছেন, “প্রিয় শহিদুল, আমার বিশ্বাস স্রোত একদিন উল্টোদিকে প্রবাহিত হবে। এটা ঘটবেই। ঘটতেই হবে। এই নির্বোধ, স্বল্পদৃষ্টির নৃশংসতাই একদিন পথ করে দেবে মমতা ও  দূরদৃষ্টির। আমাদের পৃথিবীটাকে গ্রাস করা এই বিশেষ রোগের, এই রোগাক্রান্ত পরিস্থিতির অবসান হবে একদিন।

উল্লেখ্য, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস, রিপোর্টার্স উইদাউট বর্ডারস এবং ইনডেক্স অন সেন্সরশিপের মতো অনেক আন্তর্জাতিক প্রতিষ্ঠান তার কারান্তরীণ অবস্থার বিরুদ্ধে আওয়াজ তুলেছে। শহিদুলের মুক্তি দাবি করে বিবৃতি দিয়েছেন বরেণ্য নোবেল বিজয়ীসহ বিজ্ঞানী-অ্যাকাডেমিশিয়ানরাও। অক্টোবরে তার পক্ষে গায়ত্রী চক্রবর্তী স্পিভাক আলোকচিত্র জগতে সারা বিশ্বের অন্যতম সন্মাননাসূচক পুরস্কার লুসি অ্যাওয়ার্ড গ্রহণ করেন। হিউম্যানিটারিয়ান অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে এই পুরস্কার জিতেছিলেন শহীদুল।
সূত্র: স্ক্রল ইন

/বিএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ