X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ইয়েমেনে ইরানি প্রভাব ঠেকাতে সৌদি আরবের পাশেই থাকবে যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক
০৯ ডিসেম্বর ২০১৮, ১৮:৪৫আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৮, ১৮:৪৮
image

ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে যুদ্ধরত সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের প্রতি সহায়তা অব্যাহত রাখার পক্ষে রবিবার (০৯ ডিসেম্বর) বক্তব্য দিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। দেশটি চায় না, ইয়েমেনে কোনও ইরানি প্রভাব টিকে থাকুক, যা আঞ্চলিক ও বৈশ্বিক স্থিতিশীলতাকে নস্যাৎ করতে পারে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুধু ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে নয়, ইয়েমেনে সৌদি যুদ্ধ জোট আল কায়েদা ও ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধেও যুদ্ধ করছে বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্ট মার্কিন কর্মকর্তা। ইয়েমেনে ইরানি প্রভাব ঠেকাতে সৌদি আরবের পাশেই থাকবে যুক্তরাষ্ট্র

২০১৪ সালে ইয়েমেনে গৃহযুদ্ধ শুরু হয়। হুথি বিদ্রোহী ও ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট সালেহর সমর্থকরা জোটবদ্ধ হয়ে রাজধানী সানা দখল করলে দেশটির প্রেসিডেন্ট হাদি সৌদি আরবে নির্বাসনে যান। যুক্তরাষ্ট্রের সহায়তায় ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে হামলা চালানো শুরু করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। তাদের উদ্দেশ্য, দেশটির আন্তর্জাতিকভাবে বৈধ হিসেবে স্বীকৃত প্রেসিডেন্ট আবু রাব্বু মানসুর হাদির সরকারকে স্থিতিশীল করা।

কিন্তু সমস্যা হয় দেখা দেয় ইয়েমেনে সৌদি যুদ্ধ জোটের নির্বিচার বোমা হামলায় সাধারণ বেসামরিক মানুষের মৃত্যু বাড়তে থাকায়। ইয়েমেনে বিয়ের অনুষ্ঠান থেকে শুরু করে কবর দিতে জড়ো হওয়া মানুষের সমাবেশ, সব স্থানেই বোমা ফেলেছে সৌদি আরব। আর এসব অস্ত্র যুক্তরাষ্ট্রর সরবরাহ করার।

প্রবল চাপ তৈরি হয় সাংবাদিক জামাল খাশোগির হত্যার ঘটনা সামনে আসার পর থেকে। জামাল খাশোগিকে গত ২ অক্টোবর সৌদি আরবের ইস্তানবুল কনস্যুলেটে হত্যা করা হয়। আর এজন্য দায়ী করা হচ্ছে সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে। যুক্তরাষ্ট্রের সিনেটররাও সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির সমালোচনা করতে থাকেন। মার্কিন সিনেট গত মাসে একটি প্রস্তাব পাশের বিষয়ে একমত হয়েছে। তাতে সৌদি আরবের কাছে মার্কিন অস্ত্র বিক্রি বন্ধ ও গোয়েন্দা তথ্য সরবরাহ না করার শর্ত ছিল। গত মাসে অবশ্য যুক্তরাষ্ট্র আকাশে উড়ন্ত অবস্থায় বিমান থেকে বিমানে জ্বালানি সরবরাহের সুযোগ বন্ধ করে দেয় সৌদি যুদ্ধ বিমানের জন্য। সৌদি আরব দাবি করেছিল, তারাই ওই সুযোগ আর না নেওয়ার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে!

‘অ্যারাবিয়ান গালফ অ্যাফেয়ার্সের’ দায়িত্বপ্রাপ্ত মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি টিমোথি লেন্ডারকিং আরব আমিরাতে অনুষ্ঠিত নিরাপত্তাবিষয়ক একটি সম্মেলনে বলেছেন, ‘আমাদের রাজনৈতিক ব্যাবস্থায় এ নিয়ে চাপ রয়েছে। হয় আমাদেরকে এই সংঘাত থেকে নিজেদের দূরে সরিয়ে নিতে হবে, নয় তো সৌদি আরবকে সহায়তা দেওয়া বন্ধ করতে হবে। কিন্তু আমরা মনে করি, জোটের জন্য সহায়তা দেওয়াটা জরুরি। আমরা যদি সহায়তা দেওয়া বন্ধ করে দি তাহলে একটি ভুল বার্তা যাবে।’

তার ভাষ্য, ইয়েমেনে হুথিরা ছাড়াও সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে আল কায়েদা ও ইসলামিক স্টেটের বিরুদ্ধেও যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার জন্য গত সপ্তাহে শুরু হওয়া আলোচনাকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ আখ্যা দিয়ে তিনি বলেছেন, ‘আমরা একটি স্থিতিশীল ও ঐক্যবদ্ধ ইয়েমেন পেতে চাই যা বৈশ্বিক অস্থিরতা তৈরির কারণ হবে না।’ রয়টার্স উল্লেখ করেছে, মধ্যপ্রাচ্যের সবচেয়ে দরিদ্র দেশ ইয়েমেন লোহিত সাগরের পাশে অবস্থিত। ওই সমুদ্রপথ দিয়ে বিশ্বের বেশিরভাগ জ্বালানিবাহী জাহাজ চলাচল করে। হুথিরা হুদাইদাহ বন্দর দখল করে সৌদি আরবের তেলবাহী জাহাজে হামলা চালিয়েছিল।

‘সৌদিদের বিরুদ্ধের হুমকি হয়ে ভবিষ্যতের ইয়েমেনে থেকে যাওয়ার কোনও সুযোগ ইরানিদের দেওয়া হবে না’ উল্লেখ করে লেন্ডারকিং আরও বলেছেন, ইয়েমেনে প্রায় ১০ লাখ সশস্ত্র যোদ্ধাকে নিরস্ত্র করতে হবে। এর জন্য দরকার হবে নিরাপত্তা ব্যবস্থা, ও অবকাঠামো এবং অর্থনৈতিক সংস্কার।

 

/এএমএ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা