জাপানে নিখোঁজ মার্কিন নৌসেনাদের উদ্ধারে অভিযানের ইতি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৪৯, ডিসেম্বর ১১, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৪:৫৩, ডিসেম্বর ১১, ২০১৮

জাপান সাগরে নিখোঁজ পাঁচজন মার্কিন নৌসেনাদের উদ্ধারে অভিযানের সমাপ্তি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। ৬ ডিসেম্বর এয়ার টু এয়ার রিফুয়েলিংয়ের মহড়ার সময় নৌসেনাদের দুটি বিমান বিধ্বস্ত হলে এই পাঁচজন নিখোঁজ হয়েছিলেন। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে নৌসেনারা নিহত হয়েছেন বলে জানানো হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

এক বিবৃতিতে মার্কিন মেরিন কর্পস-এর কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল মিচেল মৌরি বলেন, উদ্ধার অভিযান বাতিল করাটা আমাদের জন্য কঠিন সিদ্ধান্ত। পাঁচজনের পরিবার ও বন্ধু-বান্ধবদের প্রতি আমরা শোক জানাচ্ছি।

বৃহস্পতিবার স্থানীয় সময় দুইটার দিকে এই দুর্ঘটনা ঘটে।  বিধ্বস্ত বিমান দুটি ছিলো কেসি-১৩০ ও এফ/এ-১৮ মডেলের। হিরোশিমার কাছে ইয়াকুমিতে বিধ্বস্ত হয় বিমান দুটি।  কেসি-১৩০ তে ৫ জন ও এফ/এ-১৮ বিমানে ২ জন ক্রু ছিলেন।

দুর্ঘটনার পরপরই এক পাইলটকে মৃত এবং অপর পাইলটকে আহত অবস্থায় উদ্ধার করা হয়।

জাপানের ওকিনওয়াতে যুক্তরাষ্ট্রের একাধিক সামরিক ঘাঁটি রয়েছে। সেখানে হাজার হাজার মার্কিন সেনা কাজ করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে মার্কিন সেনারা দ্বীপটিতে অবস্থান করছে। এতে ৫৩ হাজার মার্কিন সেনা অবস্থান করছে। দ্বীপের বাসিন্দাদের আন্দোলনের মুখেও মার্কিন সেনা ঘাঁটি সরানো হয়নি।

 

/এএ/

লাইভ

টপ