X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের তৎপরতা চায় ফর্টিফাই রাইটস

বিদেশ ডেস্ক
১৮ ডিসেম্বর ২০১৮, ১৮:৩৭আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৮:৪২
image

মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নের ঘটনায় দায়ীদের বিচারের মুখোমুখি করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে তাগিদ দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়াভিত্তিক মানবাধিকার সংগঠন ফর্টিফাই রাইটস। এক বিবৃতিতে রোহিঙ্গা নিপীড়নের ঘটনাকে আন্তর্জাতিক অপরাধ আদালতে উত্থাপন অথবা পৃথক ট্রাইব্যুনাল গঠন করে বিচারে উদ্যোগী হওয়ার সুপারিশ করেছে তারা।

মিয়ানমারে নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসতে থাকে রোহিঙ্গারা (ফাইল ফটো)
গত বছরের আগস্টে রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রোহিঙ্গাদের বিরুদ্ধে পূর্বপরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী। খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগের মুখে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় সাত লাখ রোহিঙ্গা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আর বিভিন্ন মানবাধিকার সংস্থা স্যাটেলাইট ইমেজ আর অনুসন্ধানী প্রতিবেদনের মধ্য দিয়ে হত্যা-ধর্ষণ-ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ার মতো মানবতাবিরোধী অপরাধের আলামত তুলে আনলেও মিয়ানমার ওই অভিযোগকে ‘অতিকথন’ কিংবা ‘গুজব’ আখ্যায়িত করে উড়িয়ে দেয়। জাতিসংঘ এরইমধ্যে মিয়ানমারে সংঘটিত রোহিঙ্গাবিরোধী নৃশংসতাকে গণহত্যা আখ্যা দিয়েছে। এ গণহত্যায় দায়ীদের বিচারের মুখোমুখি করতে নিরাপত্তা পরিষদকে উদ্যোগী হওয়ার আহ্বান জানানো হয়েছে।

সোমবার (১৭ ডিসেম্বর) ফর্টিফাই রাইটসের এক বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উচিত মিয়ানমার পরিস্থিতিকে আন্তর্জাতিক অপরাধ আদালতের সামনে উপস্থাপন করা। অথবা রাখাইন, কাচিন ও শান রাজ্যসহ মিয়ানমারে সংঘটিত নৃশংসতার বিরুদ্ধে তদন্ত ও বিচার করতে পৃথক ট্রাইব্যুনাল গঠন করা।

নিরাপত্তা পরিষদকে তৎপর হওয়ার আহ্বান জানিয়ে ফর্টিফাই রাইটসের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাথিউ স্মিথ একটি বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি বলেন, ‘নিষ্ক্রিয়তা কোনও বিকল্প হতে পারে না। জবাবদিহিতা নিশ্চিত করার জন্য সব ধরনের পথ খুঁজে বের করতে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর সরকারকে দ্রুত তৎপর হতে হবে। মিয়ানমার, বাংলাদেশ ও বিশ্বজুড়ে অবস্থানরত রোহিঙ্গাদেরকে নৃশংসতার বিরুদ্ধে সরব হতে হবে, নিজেদের সম্প্রদায়ের মানুষের জন্য ন্যায়বিচার চাইতে হবে তাদের এবং এ ব্যাপারে কণ্ঠস্বর জোরালো করতে হবে।’

সোমবার (১৭ ডিসেম্বর) বিশ্বের ২৩টি রোহিঙ্গা সংগঠনের পক্ষ থেকেও একটি বিবৃতি দেওয়া হয়েছে। মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত নৃশংসতাকে গণহত্যা আখ্যা দিতে যুক্তরাষ্ট্র সরকারকে আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে। একইসঙ্গে মিয়ানমারে গণহত্যা ও মানবতাবিরোধী হত্যাকাণ্ড সম্পাদনকারীদের বিরুদ্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার তাগিদ দিয়েছে তারা।

রোহিঙ্গা উমেন ডেভেলপমেন্ট নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা ও পরিচালক শরিফা শাকিরা বলেন, ‘গণহারে নৃশংসতার ঘটনায় দায়মুক্তি দিলে তাতে যে বিশ্ব বিবেকের ওপর শুধু দাগ পড়ে তা নয়, এতে অন্য দেশের নারী ও শিশুদের ওপর একইরকমের অপরাধ সংঘটিত হওয়ার ঝুঁকি থাকে।’ যুদ্ধের হাতিয়ার হিসেবে মিয়ানমারে রোহিঙ্গা ও জাতিগত গোষ্ঠীভুক্ত নারীদের ধর্ষণ করার জন্য মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে যুক্তরাষ্ট্র ও বিশ্বকে আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন ইউকে’র সভাপতি তুন খিন বলেন, ‘গণহত্যার ঘটনায় দায়মুক্তির বিষয়টি অচিন্তনীয়। আমরা পুরোপুরিভাবে আশা করি, যুক্তরাষ্ট্র সরকার তাদের সঠিক ঐতিহাসিক অবস্থান বজায় রাখবে, এসব অপরাধকে গণহত্যার স্বীকৃতি দেবে এবং বিভিন্ন দেশের একই বোধসম্পন্ন সরকারের সঙ্গে একত্রিত হয়ে আন্তর্জাতিক জবাবদিহিতা নিশ্চিত করবে।’

উল্লেখ্য,ভূ-রাজনৈতিক স্বার্থসংশ্লিষ্ট কারণে নিরাপত্তা পরিষদে দুইটি স্থায়ী সদস্য দেশ চীন-রাশিয়া শুরু থেকেই রোহিঙ্গা নিধন প্রশ্নে প্রায় নীরব অবস্থান জারি রেখেছে। ২০১৭ সালের সেপ্টেম্বরে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যাওয়ার অধিকার রক্ষায় মিসরের পক্ষ থেকে আনা প্রস্তাব নাকচ করে দেয় চীন। অক্টোবরে নিরাপত্তা পরিষদের এক রুদ্ধদ্বার বৈঠকে রোহিঙ্গা সংকট নিরসনে ৩টি বিষয়ে ঐকমত্য হলেও মিয়ানমারের বিরুদ্ধে কোনও প্রস্তাব আনা যায়নি। কূটনৈতিক সূত্রকে উদ্ধৃত করে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম সে সময় জানায়, ভেটো ক্ষমতাসম্পন্ন চীন আর রাশিয়ার বিরোধিতার কারণে নিরাপত্তা পরিষদের সদস্যরা সংকট নিরসনে কোনও প্রস্তাব আনার ব্যাপারে ইতিবাচক পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। 

/এফইউ/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা