সিরিয়ার দেইর আজ-জোর থেকে পালাতে গিয়ে ৬ শিশু নিহত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:১৭, জানুয়ারি ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:১৮, জানুয়ারি ১১, ২০১৯

সিরিয়ার দেইর আজ-জোর অঞ্চলে নতুন করে শুরু হওয়া সংঘর্ষ থেকে বাঁচার জন্য পালাতে গিয়ে ছয় শিশুর মৃত্যু হয়েছে। উত্তর সিরিয়ার একটি শরণার্থী শিবিরে ওই শিশুরা পৌঁছাতে পারলেও সেখানে তাদের মৃত্যু হয়। শুক্রবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা এই তথ্য জানিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক খবরে বিষয়টি জানা গেছে।

শরণার্থী বিষয়ক সংস্থার এক মুখপাত্র আন্দ্রেজ মাহেসিস শুক্রবার বলেন, বেসামরিক নাগরিকদের প্রাণহানি ও হতাহতের ঘটনায় আমরা গভীর উদ্বেগ জানাচ্ছি। নারী ও শিশু হতাহতের ঘটনা ঘটছে। হাজিন এলাকায় নতুন করে শুরু হওয়া সংঘর্ষের কারণে ব্যাপক মানুষ ঘরবাড়ি থেকে পালাচ্ছে।

মুখপাত্র সংশ্লিষ্ট সব পক্ষ ও তাদের ওপর প্রভাবশালীদের বেসামরিকদের জন্য অবাধ যাতায়াত ও সেফ প্যাসেজ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ জানায়, গত পাঁচ সপ্তাহে প্রায় সাড়ে ৮ হাজার মানুষ দেইর এজজোর থেকে পালিয়ে আল-হল শিবিরে পৌঁছেছে।

গত ছয় মাসে সংঘর্ষ ও বিমান হামলার কারণে সিরিয়ার দক্ষিণ-পূর্ব এলাকার এই অঞ্চল থেকে অন্তত ২৫ মানুষ হাজার ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। সংঘাত কবলিত হাজিন এলাকায় এখনও দুই সহস্রাধিক মানুষ রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

গত কয়েক সপ্তাহ ধরে ইসলামিক স্টেট (আইএস) হাজিন এলাকার নিয়ন্ত্রণ ফিরে পেতে হামলা শুরু করেছে। এলাকাটি এখন নিয়ন্ত্রণ করছে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)।

/এএ/

লাইভ

টপ