X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ব্রেক্সিট ইস্যুতে ভোট দিতে সিজারিয়ান টেবিলে যাওয়ার সময় পেছালেন টিউলিপ সিদ্দিক

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৫ জানুয়ারি ২০১৯, ০০:৪৯আপডেট : ১৫ জানুয়ারি ২০১৯, ০৩:৫৭

বড় সন্তান আজালিয়ার সঙ্গে মা টিউলিপ সিদ্দিক (ছবি: ডেইলি মেইল)


ব্রেক্সিট ইস্যুর ভোটে অংশ নিতে দু’দিন দেরিতে সন্তান প্রসবের সিদ্ধান্ত নিয়েছেন ব্রিটিশ লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিক। এজন্য আজ মঙ্গলবার (১৫ জানুয়ারি) হাসপাতালের লেবার ওয়ার্ডে ভর্তি না হয়ে ব্রিটিশ পার্লামেন্টে ভোট দিতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত এই ব্রিটিশ এমপি। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেন থাকবে কিনা সেই ইস্যুতে আজ মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে প্রধানমন্ত্রী থেরেসা মে’র আহ্বানে চূড়ান্ত ভোটাভুটি অনুষ্ঠিত হবে। ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  
প্রসঙ্গত, বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটেনের লেবার পার্টির এমপি টিউলিপ সিদ্দিক বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও শেখ রেহানার মেয়ে। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি।  

ডেইলি মেইলের প্রতিবেদনে জানানো হয়, সন্তান সম্ভবা টিউলিপ সিদ্দিকের আজ-কালের মধ্যে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসবের পূর্ব প্রস্তুতি ছিল। এজন্য উত্তর লন্ডনের একটি হাসপাতালে আজই লেবার ওয়ার্ডে ভর্তি হওয়ার কথা ছিল তার। তবে সেই হাসপাতালে সন্তান প্রসবের জন্য যাওয়ার বদলে আজ ব্রেক্সিট ইস্যুতে ভোট দেওয়াকে বেশি গুরুত্ব দিয়েছেন টিউলিপ। এজন্য এই অপারেশন দু’দিনের জন্য পিছিয়ে দিয়েছেন তিনি। স্বামী ক্রিসের সাহায্য নিয়ে একটি হুইল চেয়ারে বসে ব্রিটিশ পার্লামেন্টের ওই অধিবেশনে যোগ দেওয়ার পরিকল্পনা করেছেন টিউলিপ।   

এই ঝুঁকিপূর্ণ সিদ্ধান্তের কথা জানিয়ে টিউলিপ সিদ্দিক বলেন, ‘চিকিৎসকের পরামর্শের থেকে একদিন পরেও যদি আমার সন্তান পৃথিবীতে আসে, কিন্তু সেটি যদি ব্রিটেন ও ইউরোপের মধ্যে শক্তিশালী সম্পর্কের একটা পৃথিবীতে আসার জন্য হয়, তাহলে এই যুদ্ধ সার্থক হবে।’ উল্লেখ্য, এর আগেও টিউলিপ সিদ্দিক একটি সন্তান জন্ম দিয়েছেন, তার নাম আজালিয়া, এখন বয়স দুই বছর।

দ্বিতীয় সন্তান জন্ম দেওয়ার আগে এই সিদ্ধান্তের ব্যাপারে তিনি আরও বলেন, ‘যখন এই সিদ্ধান্ত নিয়েছি- তখন আমি আমার সন্তানের ভবিষ্যতের কথা ভাবছি, এই পৃথিবীতে তার ভবিষ্যত নিয়ে ভেবেছি।’ 

তবে তিনি আরও বলেন, ‘খুব জরুরি হয়ে উঠলে, অবশ্যই আমি শিশুর স্বাস্থ্যের ওপর গুরুত্ব দেবো।’

হ্যাম্পস্টেড ও কিলবার্ন থেকে নির্বাচিত ৩৬ বছরে বয়সী এই লেবার এমপি ফেব্রুয়ারি মাসের ৪ তারিখে সিজারিয়ানের মাধ্যমে সন্তান জন্মদানের পরিকল্পনা করেছিলেন। কিন্তু আজ–কালের মধ্যেই চিকিৎসকরা তাকে সন্তান প্রসবের পরামর্শ দিয়েছেন। তবে টিউলিপ সিদ্দিক বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করার ব্যাপারে চিকিৎসকের পরামর্শ চাইলে চিকিৎসকরা তাতে সম্মতি দেন।

এ ব্যাপারে টিউলিপ সিদ্দিক বলেন, ‘চিকিৎসকরা তাদের দায়িত্বের ব্যাপারে খুবই স্পষ্ট। তবে এটি খুব ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা এবং আমি চিকিৎসকদের প্রাথমিক পরামর্শের বিরুদ্ধেই এটা করছি।’ প্রসঙ্গত, শিশুর স্বাস্থ্যগত সমস্যা নিরসনে এই লেবার এমপি গত সপ্তাহে হাসপাতালে ভর্তি ছিলেন এবং চিকিৎসা নিয়েছেন। 

তবে তার স্বাস্থ্যের অবস্থা আরও অবনতি হলে বিরোধী টরি দলের একজন এমপির সঙ্গে তার জোড়া মিলিয়ে সেই এমপিকেও ভোটদানে বিরত থাকতে বলা হবে, যাতে উভয়ের ভোট বাতিল হয়। এই সিস্টেম অনেক দিন থেকে চলে আসছে ব্রিটেনে। জরুরি পরিস্থিতিতে গৃহীত এই ব্যবস্থাকে ‘পেয়ারড সিস্টেম’ বলে অভিহিত করা হয়। এতে উভয় দল থেকেই একজন করে ভোট দানে বিরত থাকেন, ফলে ভোটের ফলাফলে এর কোনও প্রভাব পড়ে না। 

তবে টিউলিপ সিদ্দিক বলেছেন, গত গ্রীষ্মে ব্রেক্সিট বিষয়েই একটি ভোটের সময় এরকম একটি ‘পেয়ারড ডিল’ ভাঙার কারণে এই চলমান প্রথা মেনে চলার ব্যাপারে টোরিদের প্রতি আর বিশ্বাস নেই তার। প্রসঙ্গত, সম্প্রতি লেবার এমপি লিব ডেম সুইনসন সন্তান প্রসব করার কারণে বিরোধী টোরি দলের চেয়ারম্যান মিস্টার ব্রানডন লুইসের সঙ্গে ‘পেয়ারড ডিল’ করেছিলেন, যাতে তিনি সদ্য ভূমিষ্ঠ শিশুকে সময় দিতে ভোট না দিয়ে বাড়িতে থাকতে পারেন। চুক্তি অনুযায়ী, মিস্টার লুইসেরও ভোট দিতে যাওয়ার কথা না। তবে এই চুক্তি ভঙ্গ করে শেষ পর্যন্ত মিস্টার লুইস নিজের পক্ষে ভোট প্রদান করেছেন। তবে দশ নম্বর ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে এই ঘটনাকে বড় ভুল বলে অভিহিত করা হয়েছে এবং থেরেসা মে নিজে এজন্য ক্ষমা চেয়েছেন।

তবে লেবার এমপি টিউলিপ সিদ্দিক বলেছেন, এই ঘটনা ‘পেয়ারিং সিস্টেম’ এর প্রতি তার বিশ্বাসকে টলে দিয়েছে। তিনি বলেন, ‘এই ভোটে (ব্রেক্সিট ইস্যুতে) খুব হাড্ডাহাড্ডি লড়াই হতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। ভোট দেওয়ার জন্য আমার ওপর কোনও চাপ নাই কিন্তু আমার জীবনকালে দেখা অন্যতম একটি গুরুত্বপূর্ণ ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে এটি। আমি এ ব্যাপারে আমার স্বামী ক্রিসের সঙ্গে আলোচনা করেছি এবং সে আমাকে বলেছে যে, এটি সম্পূর্ণ আমার ইচ্ছার ব্যাপার কিন্তু সে আমার সিদ্ধান্তকে সমর্থন করবে।’

এই ঘটনার পরিপ্রেক্ষিতে অন্যান্য নারী এমপিদের যাদের সন্তান আছে, তারাও প্রক্সি ভোটিং অধিকারের দাবি জানিয়েছেন। সন্তান জন্মদানের পর গত সপ্তাহে অফিসে ফিরেছেন এমন একজন লেবার এমপি হলেন ক্যাট স্মিথ। টিউলিপ সিদ্দিকের প্রসঙ্গে তিনি বলেছেন, ‘এটি আরও একটি দুঃখজনক ও আশ্চর্যজনক উদাহরণ। এসব ক্ষেত্রে, গর্ভবতী ও সদ্য সন্তান প্রসব করা এমপিদের জন্য প্রক্সি ভোটিং চালু করা অতি জরুরি।’ এই অবস্থায় টিউলিপ সিদ্দিকের ভোটে অংশ নেওয়ার সিদ্ধান্তের জন্য কনজারভেটিভ পার্টির চেয়ারপারসন ও চিফ হুইফকে দায়ী করে তিনি আরও জানান, গত গ্রীষ্মে টোরিদের কথা না রাখার জন্যই পেয়ারিং সিস্টেমের ওপর আস্থা রাখতে পারছেন না টিউলিট সিদ্দিক।

লেবার এমপি হ্যারিয়েট হারম্যান ও হাউজ অব কমন্স স্পিকার জন বারকাউ পূর্ণ গর্ভাবস্থায় টিউলিপ সিদ্দিকের হুইল চেয়ারে বসে ভোট দিতে যাওয়ার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে প্রক্সি ভোটিংয়ের তীব্র দাবি জানিয়েছেন। স্পিকার জন বারকাউ বলেছেনে, প্রক্সি ভোটিং চালুর করার ব্যাপারে দলের প্রধানরা রাজি হলে মঙ্গলবারের ঐতিহাসিক ভোটের আগে টিউলিপ সিদ্দিকের প্রক্সি ভোটে সম্মত হবেন তিনি এবং এটি হবে একটি ঐতিহাসিক ভোটের আগে আরেকটি ঐতিহাসিক ঘটনা। 

উল্লেখ্য, মঙ্গলবার (১৫ জানুয়ারি) যুক্তরাজ্যের পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি নিয়ে ভোট। গত ডিসেম্বরে ব্রেক্সিট চুক্তি নিয়ে পার্লামেন্টে ভোটাভুটি হওয়ার কথা থাকলেও নিশ্চিত পরাজয়ের আশঙ্কায় প্রধানমন্ত্রী থেরেসা মে ভোটের তারিখ পিছিয়ে দেন। বিরোধী দল লেবার পার্টি ছাড়াও সরকারে থাকা কনজারভেটিভ (টোরি) পার্টির অনেক নেতাও প্রধানমন্ত্রীর ব্রেক্সিট চুক্তি নিয়ে অসন্তোষ প্রকাশ করে বিপক্ষে ভোট দেওয়ার হুমকি দিয়েছেন। তবে পার্লামেন্ট ব্রেক্সিটকে সমর্থন না করলে তা গণতন্ত্রের সঙ্গে বিশ্বাসঘাতকতার শামিল হবে জানিয়েছেন থেরেসা মে। দেশকে সঠিক পথে এগিয়ে নিতে ব্রেক্সিট সমর্থনে সংসদ সদস্যদের আহ্বান জানিয়েছেন তিনি। তবে এই ভোটে প্রধানমন্ত্রী হেরে যেতে পারেন বলেও শঙ্কা প্রকাশ করেছেন অনেকে।  

 

 

 

/এএইচ/টিএন/
সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
সর্বশেষ খবর
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সাফের আগে চাইনিজ তাইপের বিপক্ষে সাবিনাদের ম্যাচ
সাফের আগে চাইনিজ তাইপের বিপক্ষে সাবিনাদের ম্যাচ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ