X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মার্কিন সরকারের ওপর প্রভাব বিস্তারকারীদের অর্থ না নেওয়ার ডাক

বিদেশ ডেস্ক
১০ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:১৮আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:২২
image

রাজনৈতিক কর্মকাণ্ড অর্থায়নের মাধ্যমে যেসব বড় বড় মার্কিন প্রতিষ্ঠান দেশটির সরকারের নীতি নির্ধারণে অনাকাঙ্ক্ষিত প্রভাব বিস্তার করে তাদের অর্থ বর্জনের ডাক দিয়েছেন এলিজাবেথ ওয়ারেন। তিনি ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট পার্টির প্রার্থী হতে আগ্রহী। গত শনিবার (৯ ফেব্রুয়ারি) প্রচারণার শুরুতেই তিনি বলেছেন, অর্থনৈতিক বৈষম্য দূর করা তার অন্যতম প্রধান লক্ষ্য। নির্বাচিত হলে তিনি মার্কিন ধনকুবেরদের ওপর বাড়তি কর আরোপ করবেন। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, শত বছর আগে অধিকার আদায়ের জন্য শ্রমিকরা ধর্মঘট ডেকেছিলেন ম্যাসাচুসেটসের এমন এক কারখানায় আয়োজন করা হয় তার প্রথম নির্বাচনি প্রচারণা সভা। সেখানে বাজানো হয় শ্রমজীবী নারীদের নিয়ে বানানো চলচ্চিত্রের একটি গান। মার্কিন সরকারের ওপর প্রভাব বিস্তারকারীদের অর্থ না নেওয়ার ডাক
এলিজাবেথ ওয়ারেন (৬৯) ডেমোক্র্যাটিক প্রার্থীর একজন সিনেটর। ওয়ারেন টেক্সাস, হিউস্টন, পেনসিলভানিয়া ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। আর্থিক প্রতিষ্ঠান সংক্রান্ত আইনে তিনি বিশেষভাবে অভিজ্ঞ। এলিজাবেথ ওয়ারেন ট্রাম্পের কড়া সমালোচক। তিনি ট্রাম্পকে বর্ণবাদী, নোংরা, বাটপাড় আখ্যা  দিয়েছেন।
নিজের আনুষ্ঠানিক নির্বাচনি প্রচারণা শুরুর পর সভায় তিনি বলেছেন, ‘এই যুদ্ধ আমাদের জীবন রক্ষার জন্য। এই যুদ্ধ এমন এক আমেরিকা গড়ে তোলার জন্য, যেখানে স্বপ্ন দেখা সম্ভব। এমন এক আমেরিকা, যা সবার জন্য কাজ করবে। আর তা নিশ্চিত করার জন্যই আজ আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি। আমি ঘোষণা করছি আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী।’
আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দাঁড়াতে আগ্রহীদের সংখ্যা অনেক। কিন্তু তাদের মধ্যে বিশেষভাবে চিহ্নিত হয়ে ওঠা এলিজাবেথ ওয়ারেন ডেমোক্র্যাট পার্টির প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন রাজনৈতিক অর্থায়নে কর্পোরেট অনুদান পরিহার করার কথা ভাবেন। তার ভাষ্য ‘আমাদেরকে আমাদের পথে হাঁটতে হবে। আমরা যদি মনে করি, কর্পোরেট অর্থ ওয়াশিংটনের সরকার ব্যবস্থার ওপর অনাকাঙ্ক্ষিত প্রভাব ফেলছে, তাহলে ডেমোক্র্যাটিক পার্টির উচিত এই প্রেসিডেনশিয়াল প্রাইমারি থেকেই তাদের অর্থ বর্জন করা।’
নিজের নির্বাচনি প্রচারণার অর্থায়নের জন্য এলিজাবেথ ওয়ারেন বেছে নিয়েছেন ‘প্রোগ্রেসিভ চেঞ্জ ক্যাম্পেইন কমিটিকে।’ এই সংস্থাটি মার্কিন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক রাজনীতির সাথে জড়িত তৃণমূল কর্মী-সমর্থকদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে। তারা এলিজাবেথ ওয়ারেনের নির্বাচনি ব্যয় নির্বাহে অর্থ ঢালবে। সংশ্লিষ্ট মনে করেন, অর্থ ব্যয় ছাড়াও ডেমোক্র্যাটিক পার্টির চূড়ান্ত প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ওয়ারেনের অবস্থান নিশ্চিতে তারা অপর প্রার্থীদের বিরুদ্ধে রাজনৈতিক প্রচারণা চালানোর ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
এলিজাবেথ ওয়ারেন জানিয়ে দিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারলে তিনি ৫০ কোটি ডলারের বেশি সম্পদের বেশি সম্পদের ওপর ২ শতাংশ এবং ১০০ কোটি ডলারের বেশি সম্পদের ওপর ৫ শতাংশ ওয়েলথ ট্যাক্স আরোপ করবেন।
২০১২ সালে সিনেট নির্বাচনের সময় থেকেই একটি সমালোচনা তাকে তাড়া করে ফিরছে। টেক্সাস বারের সদস্যপদ পাওয়ার ফরমে তিনি নিজেকে আমেরিকান ইন্ডিয়ান আদিবাসী হিসেবে উল্লেখ করায় সমালোচকরা অভিযোগ তুলেছেন, বাড়তি সুবিধা পেতেই তিনি এই কাজ করেছিলেন।
আমেরিকান আদিবাসীদের উত্তরসূরি পরিচয় দেওয়ার বিরুদ্ধে হওয়া সমালোচনার জবাবে এলিজাবেথ ওয়ারেন আগেই বলেছেন, পরিবারের সদস্যদের মুখ থেকে শোনা উপকথার ভিত্তিতে তিনি আদিবাসী পরিচয়ের কথা লিখেছিলেন। তাতেও সমালোচনা না থামলে, তিনি তার ডিএনএ পরীক্ষার ফলাফল প্রকাশ্যে নিয়ে আসেন। সেখানে দেখা যায়, খুব সামান্য পরিমাণে হলেও আমেরিকান আদিবাসীদের সঙ্গে তার ডিএনএর মিল রয়েছে।

/এএমএ/
সম্পর্কিত
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
সর্বশেষ খবর
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
কোনও রান না দিয়ে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে ইন্দোনেশিয়ার বোলারের বিশ্ব রেকর্ড
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত