পোল্যান্ডে যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য সম্মেলন বর্জনের ডাক ফিলিস্তিনের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৫৯, ফেব্রুয়ারি ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:১০, ফেব্রুয়ারি ১১, ২০১৯

যুক্তরাষ্ট্রের উদ্যোগে পোল্যান্ডে অনুষ্ঠিতব্য মধ্যপ্রাচ্য সম্মেলন বর্জনের জন্য আরব দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ফিলিস্তিন। সম্মেলন পুরোপুরি বর্জন সম্ভব না হলে মন্ত্রী পর্যায়ের চেয়েও নিচের সারির প্রতিনিধি পাঠানোর আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকি। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।

মধ্যপ্রাচ্যে ইসরায়েল-ফিলিস্তিন সংকট নিরসনে নিজেদের প্রস্তাবিত শান্তি প্রক্রিয়া নিয়ে পোল্যান্ডের রাজধানী ওয়ারসোতে সম্মেলন আয়োজন করছে যুক্তরাষ্ট্র। ১২ থেকে ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য এই সম্মেলনে ৪০টিরও বেশি দেশের অংশগ্রহণ আশা করছে হোয়াইট হাউস।

জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্রের একক মধ্যস্ততায় কোনও আলোচনায় অংশ না নেওয়ার ঘোষণা দেয় ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ইতোমধ্যেই পোল্যান্ডে অনুষ্ঠিতব্য সম্মেলন বর্জনের ঘোষণা দিয়েছে দেশটি। তবে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী পাঠানোর ঘোষণা দিয়েছে। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যোগ দেবেন ওই সম্মেলনে।

ফিলিস্তিনি রেডিও স্টেশন ভয়েস অব প্যালেস্টাইনকে সোমবার পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকি বলেছেন, ফিলিস্তিনিরা ওয়ারসো সম্মেলনকে তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র বলে মনে করে।

ফিলিস্তিনের সঙ্গে শান্তি স্থাপনে উল্লেখযোগ্য অগ্রগতির আগ পর্যন্ত বেশিরভাগ আরব দেশ ইসরায়েলের সঙ্গে শান্তি স্থাপন থেকে বিরত রয়েছে। তবে ওই অঞ্চলে ইরানের প্রভাব বাড়তে থাকা নিয়ে উদ্বেগে রয়েছে বেশ কয়েকটি উপসাগরীয় দেশ।

/জেজে/এমপি/

লাইভ

টপ