X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যের মামলা

বিদেশ ডেস্ক
১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৫৩আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০২
image

যুক্তরাষ্ট্রের ১৬টি অঙ্গরাজ্যের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ট্রাম্পের জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত আটকে দিতে নেওয়া হয়েছে এ উদ্যোগ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, সোমবার (১৮ ফেব্রুয়ারি) ক্যালিফোর্নিয়ার একটি আদালতে মামলাটি দায়ের করা হয়।

ডোনাল্ড ট্রাম্প
মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে ট্রাম্পের চাহিদা মাফিক অর্থ দেওয়া নিয়ে সমঝোতা না হওয়ায় গত ডিসেম্বরে আংশিক শাটডাউনের মুখে পড়ে যুক্তরাষ্ট্র। ১‌৫ ফেব্রুয়ারি পর্যন্ত অস্থায়ী বাজেট বরাদ্দের মধ্য দিয়ে গত ২৫ জানুয়ারি ৩৫ দিনের সে শাটডাউনের অবসান হয়। নতুন করে অচলাবস্থা এড়াতে ১৪ ফেব্রুয়ারি প্রতিনিধি পরিষদ আবারও বাজেট অনুমোদন দেয়। তবে এক্ষেত্রে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ট্রাম্পকে সীমিত বরাদ্দ দেওয়া হয়। ট্রাম্প ঘোষণা দেন, যেকোনোভাবেই হোক দেয়াল নির্মাণ করা হবে। এরপর কংগ্রেসকে পাশ কাটিয়ে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দ পেতে যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি। জরুরি অবস্থা জারির ফলে সামরিক কিংবা দুর্যোগ খাতের মতো বিভিন্ন খাত থেকে দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ দিতে পারবেন ট্রাম্প।

সোমবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের জরুরি অবস্থা জারির সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করে যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্য। ক্যালিফোর্নিয়ার নেতৃত্বে ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট ফর দ্য নর্দার্ন ডিস্ট্রিক্ট অব ক্যালিফোর্নিয়াতে এ মামলা হয়।  অঙ্গরাজ্যগুলো হলো-কলোরাডো, কানেকটিকাট, ডেলাওয়ার, হাওয়াই, ইলিনয়, মেইন, ম্যারিল্যান্ড, মিনেসোটা, নেভাদা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউ ইয়র্ক, ওরিগন, ভার্জিনিয়া ও মিশিগান ও ক্যালিফোর্নিয়া।

এক বিবৃতিতে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জেভিয়ার বেসেরা বলেন, ‘আজ প্রেসিডেন্ট দিবসে আমরা প্রেসিডেন্ট ট্রাম্পকে আদালতে নিয়ে যাচ্ছি যেন তিনি তার ক্ষমতার অপব্যবহার না করতে পারেন।’ ডেমোক্র্যাট দলীয় এ নেতা আরও বলেন, ‘কংগ্রেসকে পাশ কাটিয়ে ট্রাম্প যেন একতরফাভাবে কর পরিশোধকারীদের তহবিল ছিনিয়ে নিতে না পারেন তা নিশ্চিত করতে আমরা তার বিরুদ্ধে মামলা করছি।’

এ মামলার ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে হোয়াইট হাউস। 

মেক্সিকো সীমান্তে স্থায়ী দেয়াল নির্মাণ ছিল ট্রাম্পের অন্যতম নির্বাচনি প্রতিশ্রুতি। নির্মাণ কাজ শুরু করতে চলতি বছর কংগ্রেসের কাছে ৫৭০ কোটি ডলার চেয়েছিলেন তিনি। তবে সে টাকা দিতে সম্মত না হওয়ায় কংগ্রেসেরে অনুমোদন দেওয়া অস্থায়ী বাজেট বরাদ্দে স্বাক্ষর করেননি ট্রাম্প। সেকারণে ৩৫ দিন অচল হয়ে থাকে মার্কিন কেন্দ্রীয় সরকারের একাংশ। সর্বশেষ অস্থায়ী বাজেটে স্বাক্ষর করে সরকার সচল রাখলেও তাতে দাবিকৃত অর্থ বরাদ্দ না পেয়ে জরুরি অবস্থা ঘোষণার পথেই হাঁটেন ট্রাম্প।

/এফইউ/
সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ