X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

যেভাবে ক্যামেরাবন্দি হয়েছিল জাসিন্ডা’র বিখ্যাত ছবিটি

বিদেশ ডেস্ক
২৫ মার্চ ২০১৯, ১৯:১৮আপডেট : ২৫ মার্চ ২০১৯, ২০:৩৮
image

নৃশংস হামলার রক্তাক্ত দৃশ্যপট যখন নিউ জিল্যান্ডের একমাত্র বাস্তবতা, তখন এক চিলতে আশার প্রতিচ্ছবি হয়েছিল প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের একটি ছবি। মুসলিম-সংহতির প্রতীক বানিয়ে মাথায় ওড়না পরিহিত জাসিন্ডাকে ধারণ করতে গিয়ে আলোকচিত্রী যেন অতিক্রম করে ফেলেছিলেন ক্যামেরার সীমাবদ্ধ ফ্রেম। জানালার বাইরের বহুরঙা ফুল বৈচিত্র্য আর সম্মিলনের প্রতীক হয়ে প্রতিফলিত হয়েছিল এক ক্লাসরুমে বৈঠকরত জাসিন্ডার অবয়বে। হামলা-পরবর্তী সময়ে জাসিন্ডার নানামুখী পদক্ষেপ যেমন করে বিশ্ববাসীর প্রেরণা হয়েছে, তেমনি করে দেশের অন্ধকারাচ্ছন্ন বাস্তবতায় ধারণকৃত তার আলোকচিত্রেও তিনি হাজির হয়েছিলেন আলোকজ্জ্বল আগামীর বার্তা নিয়ে। কেমন করে নিষ্ঠাবান-আবেগী সত্যিকারের জাসিন্ডাকে হাজির করা গেল, একটি নির্জীব আলোকচিত্রে? গার্ডিয়ানকে সেই গল্প বলেছেন আলোকচিত্রী কির্ক হারগ্রিভস।

জাসিন্ডা আরডার্ন

১৫ মার্চের হামলার একদিন পর ১৭ মার্চ মুসলিম কমিউনিটির প্রতিনিধিদের সঙ্গে দেখা করতে জাসিন্ডা আরডার্ন অন্য রাজনৈতিক দলের নেতা ও ওয়েলিংটনের সংবাদকর্মীদেরকে নিয়ে ক্রাইস্টচার্চ শহরে পৌঁছান। ছোট একটি শ্রেণিকক্ষে জড়ো হন তারা। দ্য প্রেসের সাবেক ফটোগ্রাফার হারগ্রিভস-এর সেখানে পৌঁছাতে দেরি হয়ে গিয়েছিল। তিনি ভেতরে ঢুকতে পারলেন না। অবশেষে বাইরে থেকেই ছবি তোলার সিদ্ধান্ত নেন। হারগ্রিভস জানালার গ্লাসের মধ্য দিয়েই ছবি তোলার চেষ্টা করেন। তবে সূর্যের আলো প্রতিফলিত হওয়ার কারণে তিনি কিছু দেখতে পারছিলেন না। এক পর্যায়ে আরডার্ন বসা থেকে উঠে দাঁড়ান। আর তখন বাইরে থেকে আরডার্নের মুখ দেখতে পান হারগ্রিভস।  

“সত্যিকার অর্থে আমি শুরুতে তার ছবি তুলতে পারছিলাম না, কারণ সেখানে অনেক আলোর প্রতিফলন ছিল। সেকারণে আমি ক্যামেরায় ফিল্টার লাগানোর সিদ্ধান্ত নিলাম। একে বলা হয় পোলারাইজিং ফিল্টার। কিন্তু তা কাজ করলো না। আমি নিজেকে নিজে বলতে লাগলাম, ‘আরে নিষ্কর্মা, কিছু হবে না’। তবে একটু পরই আমি ছবি তোলার জন্য এ অ্যাঙ্গেলটি পেয়ে গেলাম। এরপর আমি তার (জাসিন্ডা) বডি ল্যাংগুয়েজ, বাইরে থেকে গ্লাসের ওপর পড়া ফুল আর গাছের প্রতিফলনকে একত্রিত করে অবিশ্বাস্য এ কাজটি সম্পাদন করলাম। তার অসাধারণ বডি ল্যাংগুয়েজ আর বাকি সব কিছু মিলে ভিন্ন ভিন্ন ধর্মের মিশ্রণের প্রতিকী রূপ প্রকাশ করছিলো। আর এ ছবিটাই ক্যামেরায় ধারণ করার অপেক্ষায় ছিলাম আমি।”

ক্রাইস্টচার্চ সিটি কাউন্সিলের ফেসবুক পেজে ছবিটি প্রকাশ করা হলো এবং তা ক্রমাগত সামাজিক যোগাযোগমাধ্যম ও মূল ধারার সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়লো। জাসিন্ডা আরডার্নের নেতৃত্বকে বর্ণনাকারী এক ছবিতে পরিণত হলো এটি।

হারগ্রিভসের তোলা জাসিন্ডার পুরো ছবি
হারগ্রিভস মনে করেন, ক্রাইস্টচার্চ শহর যখন ইতিহাসের বর্ণহীন, হতাশাপূর্ণ এক সময় পার করছে, তখন জাসিন্ডা আরডার্নের ওই ছবিটি আশার প্রতিচ্ছবি হয়ে উঠেছে।

‘মানবতার তাড়না থেকে আমি ছবিটি তুলেছিলাম। আমিও জানতাম না এ ছবি এতোটা জনপ্রিয়তা পাবে। তবে ফটোগ্রাফার হিসেবে আমি বুঝেছিলাম, এটি হঠাৎ পাওয়া একটি শট। তিনি (জাসিন্ডা) কী করছেন, কিভাবে মানুষের কাছে মানবিকতাপূর্ণ অনুভূতিটুকু পৌঁছে দিচ্ছেন এবং তাদের কথা শুনছেন, উদ্বিগ্ন হচ্ছেন, ভালোবাসা জানাচ্ছেন- তার সব কিছুই এ ছবির মধ্য দিয়ে ফুটে উঠেছে।’ বলেন হারগ্রিভস।

হারগ্রিভস মনে করেন, যেকোনও ধর্ম ও সাংস্কৃতিক পরিমণ্ডলেই ছবিটি নিয়ে যাওয়া হোক না কেন, এটিকে একইভাবে বর্ণনা করা হবে।

/এফইউ/
সম্পর্কিত
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর ওপর গুরুত্বারোপ
অস্ট্রেলিয়ান নাগরিক প্রবেশ নিষিদ্ধ করলো রাশিয়া
সর্বশেষ খবর
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন