সৌদি মানবাধিকার পরিস্থিতি নিয়ে সমালোচনার পর অধ্যাপক গ্রেফতার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:০০, মার্চ ২৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:০২, মার্চ ২৯, ২০১৯

সৌদি আরবের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক আনাস আল মাজরুইকে গ্রেফতার করেছে সেদেশের কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৮ মার্চ) সৌদি আরবের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সমালোচনার কয়েক ঘণ্টার মাথায় রিয়াদ থেকে গ্রেফতার হন তিনি। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই-এর প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

কিং সৌদ ইউনিভার্সিটির প্রবেশ পথ
বৃহস্পতিবার রিয়াদে আন্তর্জাতিক বইমেলায় অংশ নেন আনাস আল মাজরুই। সেখানে দেওয়া বক্তব্যে সৌদি আরবে নারী অধিকারও অন্য মানবাধিকারকর্মীদের আটক ও গ্রেফতারের নিন্দা জানান তিনি। সেদেশে ভিন্নমতাবলম্বীদের ওপর ধরপাকড় চালানোরও সমালোচনা করেন আনাস। এর কয়েক ঘণ্টা পর গ্রেফতার হন তিনি।

২০১৭ সাল থেকে আটক থাকা সৌদি ইসলামী চিন্তাবিদ সালমান আল ওদা’র ছেলে আব্দুল্লাহ আল ওদাও আনাসকে গ্রেফতারের খবর নিশ্চিত করেছেন। আব্দুল্লাহ জানান, বইমেলায় কথা বলার কিছুক্ষণ পরই আনাসকে গ্রেফতার করা হয়েছে। সৌদি অধ্যাপকের গ্রেফতার হওয়ার খবর ও তার আগে দেওয়া বক্তব্যের ভিডিও দ্রুতই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে পড়ে।

মানবাধিকার লঙ্ঘন ও সমালোচকদের ওপর ধরপাকড়ের জন্য আন্তর্জাতিকভাবে সৌদি আরবের বিরুদ্ধে সমালোচনা রয়েছে। গত বছর বেশ কয়েকজন নারী মানবাধিকারকর্মীকে গ্রেফতার করে সৌদি আরব। তবে বুধবার (২৭ মার্চ) আদালতের এক শুনানির ভিত্তিতে তিন নারী মানবাধিকারকর্মীকে মুক্তি দিয়েছে দেশটি। আটক থাকা অন্য মানবাধিকারকর্মীদেরকে রবিবার মুক্তি দেওয়া হতে পারে।

 

/এফইউ/

লাইভ

টপ