X
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যে ন্যায়বিচারের দাবি জোরালো করেছে প্রতারণায় অভিযুক্ত বাংলাদেশিরা

অদিতি খান্না, যুক্তরাজ্য
২৫ এপ্রিল ২০১৯, ১৭:২৭আপডেট : ২৫ এপ্রিল ২০১৯, ১৭:৩১
image

যুক্তরাজ্যে ভিসা সংক্রান্ত ইংরেজি ভাষা পরীক্ষায় (টিওইআইসি) প্রতারণার আশ্রয় নেওয়ার দায়ে অভিযুক্ত বিদেশি শিক্ষার্থীদের তালিকায় অনেক বাংলাদেশিও রয়েছে। বেশ কিছুদিন ধরেই এসব অভিযুক্ত শিক্ষার্থীদের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠায় সরব রয়েছে অভিবাসীদের অধিকার রক্ষায় কাজ করা ব্রিটিশ সংগঠন মাইগ্রেন্ট ভয়েস। চলতি সপ্তাহে সে ন্যায়বিচারের দাবি আরও জোরালো করেছে সংগঠনটি। ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ মামলা সংক্রান্ত নথি পর্যালোচনা করেছেন এবং শিগগিরই এ ব্যাপারে সিদ্ধান্ত ঘোষণা করবেন; এ তথ্য জানার পর নতুন করে ন্যায়বিচারের দাবিতে সোচ্চার হয়েছে তারা। শিক্ষার্থীদেরকে আবারও সে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার দাবি তোলা হয়েছে।

প্রতীকী ছবি
ইস্যুটি সামনে আসে ২০১৪ সালে। ওই সময় বিবিসির এক অনুসন্ধানী প্রতিবেদনে কলেজগুলোতে টেস্ট অব ইংলিশ ফর ইন্টারন্যাশনাল কমিউনিকেশন (টিওইআইসি) পরীক্ষায় প্রতারণার কিছু চিত্র উঠে আসে। এ ঘটনায় তদন্তে নামে ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তারা এই সিদ্ধান্তে উপনীত হয় যে, ৩৩ হাজার ৭২৫টি পরীক্ষার ফল অবৈধ বা অকার্যকর। এছাড়া ২২ হাজার ৬৯৪টি পরীক্ষার ফল প্রশ্নবিদ্ধ। যাদের ফল প্রশ্নবিদ্ধ ছিল তাদেরকে রিভিউ-এর সুযোগ দেওয়া হলেও অন্যদেরকে কোর্স বাতিল করতে বলা হয়। এমনকি অনেককে স্বদেশে ফেরতও পাঠানো হয়েছে।

মাইগ্যান্ট ভয়েস নামক গ্রুপটি গত বছর এ ইস্যুতে অনেক ব্রিটিশ আইনপ্রণেতার সমর্থন পায়। সরকারি পদক্ষেপ পুনর্বিবেচনা করতে জাভিদকে চাপ দেওয়ার জন্য ওই আইনপ্রণেতারা গড়ে তোলেন অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) নামক জোট। এর প্রচারকরা চেয়েছেন, শিক্ষার্থীরা যেন নিজেদের নির্দোষ প্রমাণ করতে পারে তা নিশ্চিত করতে তাদেরকে ইংরেজি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া।

মাইগ্র্যান্ট ভয়েস-এর পরিচালক নাজেক রমজান বলেন, ‘যুক্তরাজ্যের স্বরাষ্ট্র দফতর/সরকারের কাছে মূল দাবি হলো, শিক্ষার্থীদেরকে যেন আবারও পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয় এবং যারা পাস করবে তারা যেন তাদের ভিসা ফিরে পায়, তাদের পড়াশোনা ও কাজে ফিরে যেতে পারে ও তাদের বিরুদ্ধে দায়েরকৃত অভিযোগ প্রত্যাহার করা হয়।’

বিরোধী দল লেবার পার্টির এমপি স্টিফেন টিমস বলেন, ‘এ শিক্ষার্থীদের সঙ্গে যে আচরণ করা হচ্ছে তা মর্মঘাতী।’

মাইগ্রেন্ট ভয়েস-এর প্রতিবেদন অবশ্য বলছে, স্বরাষ্ট্র দফতর তার অভিযোগের প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে। কিছু শিক্ষার্থীকে এমন স্থানে টেস্ট অব ইংলিশ ফর ইন্টারন্যাশনাল কমিউনিকেশন (টিওইআইসি) পরীক্ষায় প্রতারণার দায়ে অভিযুক্ত করা হয়েছে যারা কখনও ওই জায়গায় যায়নি। এমনকি এমন একজন শিক্ষার্থীও রয়েছে যে কখনও এই পরীক্ষায় অংশ নেয়নি।

যেসব শিক্ষার্থী নিজের অধিকারের জন্য লড়ছেন, তাদেরই একজন ফাতেমা। এ বাংলাদেশি শিক্ষার্থীর দাবি, ভুল অভিযোগে ২০১৫ সালে তার ভিসা প্রত্যাহার করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ হলো, নিজের পরীক্ষা অন্য কাউকে দিয়ে দেওয়ার জন্য বলেছিলেন তিনি। দ্বিতীয় সন্তানের মা হতে চলেছেন ফাতেমা। অভিযুক্তের তালিকা থেকে নিজের নামটি বাদ দেওয়ার জন্য দৃঢ় সংকল্প করেছেন তিনি, যেন বাকি জীবন তার মাথার উপর সে অভিযোগ ঝুলে না থাকে।  

ফাতেমা বলেন, ‘আমি ব্যর্থ কিংবা পরাজিত হতে চাই না। অন্য কেউ ভুল করেছে, শুধু সে কারণে আমি আমার দেশে ফিরে যেতে পারি না। আমাকে এর জন্য মূল্য দিতে হবে।’

ফাতেমার মতোই আরেক ভুক্তভোগী বাংলাদেশি হুসাইন। লন্ডনে কম্পিউটার বিজ্ঞানে পড়াশোনা করছিলেন তিনি। ২০১৪ সালে তার বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় তএক টিওইআইসি পরীক্ষায় প্রতারণার দায়ে অভিযুক্ত করেছে। অভিযোগ হলো, মৌখিক পরীক্ষার সময় নিজের জায়গায় অন্য কাউকে বসিয়ে দিয়েছেন হুসাইন। অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, ‘টিওইআইসি পরীক্ষায় আমার প্রতারণা করার কোনও কারণ নেই। এটি খুব সাধারণ একটি পরীক্ষা।’

প্রতারণার অভিযোগে হুসাইনের ভিসা বাতিল করা হয়েছে, তার কাজ করার, পড়াশোনার, যুক্তরাজ্যে বাড়ি ভাড়া করে থাকার সুযোগ কেড়ে নেওয়া হয়েছে। অভিযোগের তালিকা থেকে নিজের নাম বাদ দেওয়ানোর জন্য মরিয়া হয়ে উঠেছেন তিনি। যুক্তরাজ্যের আদালতে এর বিরুদ্ধে লড়ার চেষ্টা করছেন তিনি।

/এফইউ/
সম্পর্কিত
ওয়াটারএইডে পৃষ্ঠপোষকতা অব্যাহত রাখবেন ব্রিটেনের রাজা
ইংল্যান্ডের লিডস শহরে পহেলা বৈশাখ উদযাপন
যুক্তরাষ্ট্রের পর এবার ফিলিস্তিনপন্থি বিক্ষোভে সরব ইউরোপ
সর্বশেষ খবর
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব শুরু আজ থেকে
আজিজ মোহাম্মদসহ ৯ জনের মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ, খালাসের দাবি আসামিপক্ষের
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যাআজিজ মোহাম্মদসহ ৯ জনের মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ, খালাসের দাবি আসামিপক্ষের
প্রথম জেলা শাখা হিসেবে নোয়াখালীতে উন্মুক্ত লাইব্রেরির যাত্রা শুরু
প্রথম জেলা শাখা হিসেবে নোয়াখালীতে উন্মুক্ত লাইব্রেরির যাত্রা শুরু
ফ্রিজের আয়ু বাড়বে এই ৫ টিপস মানলে
ফ্রিজের আয়ু বাড়বে এই ৫ টিপস মানলে
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
এক লাফে ডলারের দাম বাড়লো ৭ টাকা
অনিবন্ধিত মোবাইল ফোন বন্ধের বিষয়ে যা বলছে বিটিআরসি
অনিবন্ধিত মোবাইল ফোন বন্ধের বিষয়ে যা বলছে বিটিআরসি
হামাসের সংশোধিত প্রস্তাব গাজায় যুদ্ধবিরতি অচলাবস্থা ভাঙতে পারে: যুক্তরাষ্ট্র
হামাসের সংশোধিত প্রস্তাব গাজায় যুদ্ধবিরতি অচলাবস্থা ভাঙতে পারে: যুক্তরাষ্ট্র