নিউ ইয়র্ক সফর বাতিল করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৩১, মে ০৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:৩৯, মে ০৪, ২০১৯

পরিবেশ ও সমকামী অধিকার কর্মীদের বিক্ষোভের মুখে পরিকল্পিত যুক্তরাষ্ট্র সফর বাতিল করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোরানো। এই মাসে নিউ ইয়র্কে তার সম্মানে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল ব্রাজিলের প্রেসিডেন্টের। ব্রাজিল-আমেরিকান চেম্বার অব কমার্স এই অনুষ্ঠানের আয়োজন করেছিল। তবে বেশ কয়েকটি ভেন্যু তাদের ভাড়া দিতে অস্বীকৃতি জানায় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তবে বলসোনারো এক মুখপাত্র দাবি করেছেন, স্বার্থান্বাষী গোষ্ঠীর চাপে নিউ ইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিওর কারণেই ভেন্যু পাওয়া যায়নি। পরে অবশ্য আমেরিকান মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রি ব্রাজিলের প্রেসিডেন্টের জন্য একটি নৈশভোজ আয়োজনের জন্য ভেন্যু ভাড়া দিতে সম্মত হয়।ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোরানো

পরিবেশ নীতি শিথিল ও সমকামীদের অধিকার বাতিল করায় সমালোচনার মুখে রয়েছেন ব্রাজিলের নতুন নির্বাচিত ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসোরানো। তাকে এই বছরের বর্ষসেরা ব্যক্তিত্বের পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেয় ব্রাজিল-আমেরিকান চেম্বার অব কমার্স। তবে তাদের এই সিদ্ধান্ত পরিবেশ ও সমকামী অধিকার কর্মীদের  তীব্র সমালোচনার মুখে পড়ে। সমালোচনার মুখে অনুষ্ঠানে পৃষ্ঠপোষকতা দেওয়ার কথা বলে পরে সরে আসে ডেল্টা এয়ারলাইন্স, ফিনান্সিয়াল টাইমস এবং ম্যানেজমেন্ট কনসালটেন্সি প্রতিষ্ঠান বেইন অ্যান্ড কো।

উদ্ভূত পরিস্তিতিতে বলসোরানো’র মুখপাত্র জেনারেল ওটাভিও রিগো ব্যারোস জানিয়েছেন, ওই নৈশভোজে আর যোগ দেবেন না প্রেসিডেন্ট। কারণ হিসেবে বলা অনুষ্ঠান আয়োজনের বিষয়ে ‘নিউ ইয়র্কের মেয়র এবং স্বার্থান্বেষী গোষ্ঠীর অব্যাহত প্রতিরোধ ও ইচ্ছাকৃত আক্রমণকে’ দায়ী করা হয়েছে।

/জেজে/

লাইভ

টপ